নয়াদিল্লি, দুর্নীতি দমন শাখা (এসিবি) দিল্লি সরকারের বাণিজ্য ও কর বিভাগে জালিয়াতিপূর্ণ জিএসটি রিফান্ডের কথিত কেলেঙ্কারিতে আরও দুই অভিযুক্তকে গ্রেপ্তার করেছে, বৃহস্পতিবার কর্মকর্তারা জানিয়েছেন।

অভিযুক্তদের চিহ্নিত করা হয়েছে মনোজ কুমার, একজন হিসাবরক্ষক, এবং বিশাল কুমার, একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, তারা জানিয়েছে।

"গ্রেপ্তারকৃত অভিযুক্ত ব্যক্তিরা জাল জিএসটি ফেরত থেকে বড় অঙ্কের প্রাপক এবং জাল জিএসটি ফেরত চাওয়ার সাথে ঘনিষ্ঠভাবে জড়িত ছিল," বলেছেন পুলিশের যুগ্ম কমিশনার (এসিবি) মধুর ভার্মা।

ACB ইতিমধ্যেই গ্রেফতারের প্রথম ধাপে একজন GSTO, তিনজন অ্যাডভোকেট, দুই ট্রান্সপোর্টার এবং জাল সংস্থার একজন মালিককে গ্রেপ্তার করেছে, অফিসার বলেছেন।

2021 সালের সেপ্টেম্বরে, জাল সংস্থাগুলিকে অর্থ ফেরত দেওয়ার ক্ষেত্রে ভুল খেলার সন্দেহে, জিএসটি বিভাগ (ভিজিল্যান্স) এই সংস্থাগুলির শারীরিক যাচাইয়ের জন্য একটি বিশেষ দল পাঠায়। এই সমস্ত সংস্থাগুলি যাচাই করার সময় অস্তিত্বহীন এবং অকার্যকর বলে পাওয়া গেছে, ভার্মা বলেছিলেন।

তদন্তের ভিত্তিতে, বিষয়টি বিস্তারিত তদন্তের জন্য এসিবির কাছে পাঠানো হয়েছিল।

তদন্তের সময়, এটি পাওয়া গেছে যে জালিয়াতি জিএসটি রিফান্ডগুলি জিএসটি অফিসার দ্বারা ইনপুট ট্যাক্স ক্রেডিট যাচাই ছাড়াই অনুমোদিত হয়েছিল, যা জাল রিফান্ড সনাক্তকরণের একটি গুরুত্বপূর্ণ যন্ত্র, যা সরকারী কোষাগারের সরাসরি ক্ষতি করে, কর্মকর্তারা বলেছেন।

কথিত অপরাধে, জাল সংস্থাগুলিকে 54 কোটি টাকার জালিয়াতি জিএসটি ফেরত দেওয়া হয়েছিল এবং 718 কোটি টাকার জাল চালান প্রকাশ পেয়েছে, অফিসার বলেছেন।

তিনি বলেন, প্রায় 500টি অস্তিত্বহীন সংস্থা ব্যবসায়িক ক্রিয়াকলাপ করছে, যার মধ্যে কাগজপত্রে চিকিৎসা সামগ্রী রপ্তানি সহ, শুধুমাত্র জাল জিএসটি ফেরত দাবি করার জন্য, তিনি বলেছিলেন।

এসিবি এখন পর্যন্ত মোট নয়জন অভিযুক্তকে গ্রেপ্তার করেছে এবং অন্যান্য জিএসটি আধিকারিক, মালিক এবং পরিবহণকারীদের ভূমিকা এবং অপরাধের জন্য আরও তদন্ত চলছে, অফিসার যোগ করেছেন।