রেটিং এজেন্সি ICRA-এর মতে, ভাল অপারেটিং লিভারেজ এবং উচ্চ মূল্য সংযোজনের মতো কারণগুলির দ্বারা চালিত, FY25-এ অপারেটিং মার্জিনগুলি বছরের পর বছর উন্নতি করবে বলে আশা করা হচ্ছে।

"দেশীয় অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারারদের (OEM) চাহিদা ভারতীয় অটো কম্পোনেন্ট ইন্ডাস্ট্রির বিক্রয়ের 50 শতাংশের বেশি এবং সেগমেন্টের বৃদ্ধির গতি FY2025 এ মাঝারি হবে বলে আশা করা হচ্ছে," বলেছেন ভিনুতা শ্রীরামন, ভিপি এবং সেক্টর হেড - কর্পোরেট রেটিং , ICRA লিমিটেড।

"চলতি অর্থবছরে তুলনামূলকভাবে দুর্বল Q1 অনুসরণ করে, দুই থেকে তিন বছরের সুস্থ প্রবৃদ্ধির পরে প্রতিস্থাপনের চাহিদার বৃদ্ধি 5-7 শতাংশে অনুমান করা হয়েছে," তিনি যোগ করেছেন।

প্রতিবেদনের নমুনায় 46টি স্বয়ংক্রিয় অনুষঙ্গী অন্তর্ভুক্ত রয়েছে যার মোট বার্ষিক আয় 2024 সালের 3,00,000 কোটি টাকার বেশি।

আরও, প্রতিবেদনে অনুমান করা হয়েছে যে শিল্পের সক্ষমতা সম্প্রসারণ এবং প্রযুক্তিগত উন্নয়নের জন্য FY2025-এ 20,000-25,000 কোটি টাকার মূলধন ব্যয় হবে।

ক্যাপেক্স মধ্যমেয়াদে অপারেটিং আয়ের 8-10 শতাংশের কাছাকাছি থাকবে বলে আশা করা হচ্ছে, PLI স্কিমটি উন্নত প্রযুক্তি এবং EV উপাদানগুলির দিকে ক্যাপেক্সকে ত্বরান্বিত করতেও অবদান রাখছে।

রপ্তানি ফ্রন্টে, ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন যানবাহন নিবন্ধনগুলি আগামী কয়েক প্রান্তিকে দুর্বল বিশ্বব্যাপী সামষ্টিক অর্থনৈতিক পরিবেশ এবং ভূ-রাজনৈতিক উত্তেজনা দ্বারা প্রভাবিত হবে বলে আশা করা হচ্ছে।

যানবাহনের বার্ধক্য এবং বৈশ্বিক বাজারে ব্যবহৃত যানবাহনের বিক্রয় বৃদ্ধিও বিদেশী বাজারে প্রতিস্থাপন বিভাগের জন্য উপাদানগুলির রপ্তানিতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে বৈদ্যুতিক যান (EV) যুক্ত সুযোগ, যানবাহনের প্রিমিয়ামাইজেশন, স্থানীয়করণের উপর ফোকাস, এবং অটো কম্পোনেন্ট সরবরাহকারীদের স্থিতিশীল বৃদ্ধিকে সমর্থন করার জন্য নিয়ন্ত্রক নিয়মে পরিবর্তন।

2030 সালের মধ্যে দেশীয় টু-হুইলার বিক্রির প্রায় 25 শতাংশ এবং যাত্রীবাহী গাড়ির বিক্রির 15 শতাংশের জন্য EVs হবে৷ এটি 2030 সালের মধ্যে ইভি উপাদানগুলির জন্য একটি শক্তিশালী বাজার সম্ভাবনায় অনুবাদ করবে, রিপোর্টে বলা হয়েছে৷