নয়াদিল্লি: ভাইস অ্যাডমিরাল কৃষ্ণা স্বামীনাথন, যোগাযোগ এবং ইলেকট্রনিক যুদ্ধে তার দক্ষতার জন্য পরিচিত, বুধবার নৌবাহিনীর ভাইস চিফ হিসেবে দায়িত্ব নিয়েছেন।

তার আগের কার্যভার ছিল নৌ সদর দফতরে চিফ অব পার্সোনেল হিসেবে।

অ্যাডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠী, যিনি মঙ্গলবার নৌবাহিনীর 26 তম প্রধান হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন, তিনি বাহিনীটির সহ-প্রধান হিসাবে দায়িত্ব পালন করছিলেন।

নৌবাহিনীর ভাইস চিফ হিসেবে দায়িত্ব নেওয়ার পর, ভাইস অ্যাডমিরাল স্বামীনাথন জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধে নিহত বীরদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

তার বর্ণাঢ্য কর্মজীবনে, তিনি ক্ষেপণাস্ত্র জাহাজ আইএনএস বিদ্যুৎ এবং আইএনএস বিনাশ, ক্ষেপণাস্ত্র কর্ভেট আইএনএস কুলিশ, নির্দেশিত ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী আইএনএস মহীশূর এবং বিমানবাহী বাহক আইএনএস বিক্রমাদিত্য পরিচালনা করেন। ভাইস অ্যাডমিরাল 1 জুলাই 1987-এ ভারতীয় নৌবাহিনীতে কমিশন লাভ করেন এবং তিনি যোগাযোগে একজন বিশেষজ্ঞ ছিলেন। . এবং ইলেকট্রনিক যুদ্ধ।

তিনি ন্যাশনাল ডিফেন্স একাডেমী, খাদকওয়াসলা, জয়েন সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ, শ্রীভেনহাম, ইউকে, কলেজ অফ নেভাল ওয়ারফেয়ার, কারঞ্জা এবং ইউএস নেভাল ওয়ার কলেজ, নিউপোর্ট, রোড আইল্যান্ডের প্রাক্তন ছাত্র।

অতি বিশেষ সেবা পদক এবং বিশেষ সেবা পদক প্রাপ্ত, ভাইস অ্যাডমিরাল স্বামীনাথন বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অপারেশনাল, স্টাফ এবং প্রশিক্ষণ নিয়োগ করেছেন।

রিয়ার অ্যাডমিরাল পদে পদোন্নতি পেয়ে, তিনি সদর দফতর, দক্ষিণ নৌ কমান্ড, কোচিতে চিফ স্টাফ অফিস (প্রশিক্ষণ) হিসেবে দায়িত্ব পালন করেন এবং নৌবাহিনীর প্রশিক্ষণ পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়াও তিনি ভারতীয় নৌ নিরাপত্তা গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। নৌবাহিনীর একটি বিবৃতিতে বলা হয়েছে, দলটি নৌবাহিনীর সকল এলাকায় অপারেশনাল নিরাপত্তার তদারকি করে। এরপর তিনি নৌবাহিনীর ফ্ল্যাগ অফিসের (সমুদ্র প্রশিক্ষণ) কাজের সংস্থার প্রধান হন।

পরবর্তীকালে, তিনি ওয়েস্টার্ন ফ্লিট কমান্ডিং ফ্ল্যাগ অফিসার হিসাবে নিযুক্ত হন।

ভাইস অ্যাডমিরাল পদে পদোন্নতি পেয়ে, পতাকা অফিসার ছিলেন পশ্চিমী নৌ কমান্ডের চিফ অফ স্টাফ এবং নৌ সদর দফতরের পার্সোনেল সার্ভিসের নিয়ন্ত্রক।

ভাইস অ্যাডমিরাল স্বামীনাথনের শিক্ষাগত যোগ্যতার মধ্যে রয়েছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, নয়াদিল্লি থেকে বিএসসি ডিগ্রি; কোচি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে টেলিকমিউনিকেশনে এমএসসি এবং লন্ডনের কিংস কলেজ থেকে ডিফেন্স স্টাডিজে এমএ; মুম্বাই বিশ্ববিদ্যালয় থেকে কৌশলগত অধ্যয়নে এমফিল; এবং মুম্বাই বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক অধ্যয়নে পিএইচডি।