মার্কিন গবেষকদের গবেষণায় গর্ভধারণের আগে পুষ্টির দিকে মনোযোগ দেওয়ার গুরুত্ব তুলে ধরা হয়েছে।

উচ্চ রক্তচাপ, বা উচ্চ রক্তচাপ, গর্ভাবস্থার সবচেয়ে সাধারণ ব্যাধিগুলির মধ্যে একটি এবং এটি গর্ভবতী ব্যক্তি এবং বিকাশমান ভ্রূণ উভয়েরই ক্ষতি করতে পারে। গর্ভাবস্থায় অ্যান্টিহাইপারটেনসিভ ওষুধ সেবন ক্রমবর্ধমান ভ্রূণের উপর সম্ভাব্য বিরূপ প্রভাব সৃষ্টি করতে পারে। এইভাবে, গবেষকরা পুষ্টির মতো পরিবর্তনযোগ্য কারণগুলির মাধ্যমে প্রিক্ল্যাম্পসিয়া প্রতিরোধ করার সুযোগগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করেছেন।

"আমাদের ফলাফলগুলি গর্ভাবস্থার উচ্চ রক্তচাপজনিত ব্যাধিগুলির ঝুঁকি কমাতে ক্যালসিয়াম এবং জিঙ্কের প্রাক ধারণার খাদ্য গ্রহণের তাত্পর্যকে আন্ডারস্কোর করে," বলেছেন লিপিং লু, যিনি কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের পোস্টডক্টরাল গবেষণা বিজ্ঞানী হিসাবে গবেষণা পরিচালনা করেছিলেন এবং এখন বল-এর একজন সহকারী অধ্যাপক। স্টেট ইউনিভার্সিটি।

"গর্ভধারণের আগে জিঙ্ক এবং ক্যালসিয়ামের বেশি পরিমাণে গ্রহণ, খাদ্য এবং সম্পূরক থেকে প্রাপ্ত, উভয়ই গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপজনিত রোগের ঝুঁকির সাথে যুক্ত।"

গবেষকরা মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে 7,700 গর্ভবতী মহিলার দুটি পৃথক গবেষণার উপর ভিত্তি করে ফলাফলগুলি তৈরি করেছেন।

গর্ভধারণের আগে ক্যালসিয়াম গ্রহণের জন্য সর্বোচ্চ কুইন্টাইলের মহিলাদের মধ্যে গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপজনিত রোগের সম্ভাবনা সবচেয়ে কম কুইন্টাইলের মহিলাদের তুলনায় 24 শতাংশ কম ছিল।

জিঙ্কের ক্ষেত্রে, যাদের জিঙ্ক গ্রহণের পূর্ব ধারণা সবচেয়ে বেশি তাদের গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপজনিত রোগ হওয়ার সম্ভাবনা সবচেয়ে কম জিঙ্ক গ্রহণকারীদের তুলনায় 38 শতাংশ কম ছিল।

পর্যবেক্ষণমূলক গবেষণার জন্য, লু উল্লেখ করেছেন যে ফলাফলগুলি অগত্যা কার্যকারণ প্রমাণ করে না। যাইহোক, ফলাফলগুলি অন্যান্য গবেষণার সাথে সারিবদ্ধ যা গর্ভাবস্থার বাইরে উচ্চ রক্তচাপ-সম্পর্কিত রোগের ঝুঁকির সাথে দুটি খনিজ উচ্চতর গ্রহণের সাথে যুক্ত করেছে।

ফলাফলগুলি NUTRITION 2024-এ উপস্থাপন করা হবে, আমেরিকান সোসাইটি ফর নিউট্রিশনের ফ্ল্যাগশিপ বার্ষিক মিটিং 29 জুন-জুলাই 2 শিকাগোতে অনুষ্ঠিত।