দেবেশ চক্রবর্তী গ্রেফতার হওয়া প্রাইভেট প্রোমোটার অয়ন সিলের ঘনিষ্ঠ আস্থাভাজন।

চক্রবর্তী, যাকে সিবিআই বিশ্বাস করে যে এই মামলায় অয়ন সিল এবং মধ্যস্থতাকারীদের মধ্যে মাধ্যম ছিল, সোমবার বিকেলের মধ্যে কেন্দ্রীয় এজেন্সির মধ্য কলকাতায় নিজাম প্যালেস অফিসে উপস্থিত থাকতে বলা হয়েছে।

সূত্র জানিয়েছে যে গত সপ্তাহে একটি বিশেষ সিবিআই আদালতে কেন্দ্রীয় সংস্থার দ্বারা দাখিল করা চার্জশিটে তাকে সহ-অভিযুক্ত হিসাবে নাম দেওয়া হয়েছে।

প্রাথমিক তদন্তে জানা গেছে যে চক্রবর্তী চাকরির জন্য অর্থ প্রদান করতে ইচ্ছুক যোগ্য প্রার্থী এবং বিভিন্ন পৌরসভার জন্য নিয়োগের জন্য আয়ান সিলের মালিকানাধীন একটি আউটসোর্সড এজেন্সির মধ্যে যোগাযোগের চূড়ান্ত বিন্দু ছিল।

সূত্র জানায় যে এই জাতীয় প্রার্থীদের প্রথমে চক্রবর্তীর সাথে পরিচয় করা হয়েছিল, যিনি চুক্তিটি নিষ্পত্তি করার পরে প্রার্থীদের বিবেচনার জন্য অয়ন সিলের কাছে সুপারিশ করেছিলেন।

চক্রবর্তীর সুপারিশে চাকরি পাওয়া কয়েকজন প্রার্থীর নাম সিবিআই পেয়েছে।

সূত্র জানিয়েছে যে তাদের মধ্যে কয়েকজনকে সিবিআই জিজ্ঞাসাবাদ করেছিল এবং তাদের কাছ থেকে চক্রবর্তী সম্পর্কে তথ্য পেয়েছিলেন তদন্তকারীরা।

অনুসন্ধানে জানা গেছে যে বেশ কয়েকটি পৌরসভায় মেডিকেল অফিসার, ওয়ার্ড মাস্টার, ক্লার্ক, ড্রাইভার, হেলপার, পরিচ্ছন্নতা সহকারীর পদে নগদ অর্থের বিনিময়ে নিয়োগ করা হয়েছিল।

চার্জশিটে, সিবিআই বিশদ বিবরণ দিয়েছিল যে কীভাবে প্রার্থীদের চাকরির জন্য অর্থ প্রদানের জন্য জায়গা তৈরি করতে পদের গ্রেডের লিখিত পরীক্ষার জন্য অভিন্ন প্রশ্ন সেট করা হয়েছিল।

জিজ্ঞাসাবাদে জানা গেছে, এ বিষয়ে কোনো বিশেষ এজেন্সির বিশেষজ্ঞ নিয়োগ না করে বিভিন্ন পদের জন্য প্রশ্নপত্র নির্ধারণের কাজ অয়ন সিলের মালিকানাধীন এজেন্সিকে দেওয়া হয়েছিল।