নয়াদিল্লি, অবৈধ অনলাইন বেটিং এবং জুয়া কোম্পানিগুলি অর্থ পাচার এবং সন্ত্রাসী অর্থায়নের চ্যানেল হিসাবে কাজ করে, রাষ্ট্র রক্ষা বিশ্ববিদ্যালয়ের দ্য সিকিউরিটি অ্যান্ড সায়েন্টিফিক টেকনিক্যাল রিসার্চ অ্যাসোসিয়েশনের একটি প্রতিবেদনে বলা হয়েছে৷

আইটি নিয়ম 2021 অনুমোদিত অনলাইন রিয়েল মানি গেমিং এবং অবৈধ পণ এবং জুয়া অনুশীলনের মধ্যে পার্থক্য করে। তবুও, প্রতিবেদনে ভারতের আইন মেনে কাজ করে এমন বৈধ অনলাইন রিয়েল মানি গেমিং প্ল্যাটফর্মগুলিকে সাদা তালিকাভুক্ত করার জন্য একটি নিবন্ধন পদ্ধতির প্রয়োজনীয়তার পরামর্শ দেওয়া হয়েছে।

"অবৈধ অনলাইন জুয়া এবং বাজির অ্যাপ্লিকেশনগুলি ভারতীয় ডিজিটাল নাগরিকদের সাইবার নিরাপত্তা আক্রমণ এবং অনিরাপদ অনলাইন পরিবেশের মতো বেশ কয়েকটি নিরাপত্তা ঝুঁকিতে প্রকাশ করে৷ তারা ভারতের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসাবেও আবির্ভূত হয়েছে কারণ অবৈধ অনলাইন বাজি এবং জুয়া খেলার ওয়েবসাইটগুলি অর্থ পাচার এবং সন্ত্রাসে অর্থায়নের চ্যানেল হিসাবে কাজ করে৷ "সিকিউরিটি অ্যান্ড সায়েন্টিফিক টেকনিক্যাল রিসার্চ অ্যাসোসিয়েশন (সাস্ট্রা) রিপোর্টে বলা হয়েছে।

এটি বলেছে যে বর্তমান আইনি এবং নিয়ন্ত্রক কাঠামো বৈধ এবং অবৈধ কার্যকলাপের মধ্যে পর্যাপ্তভাবে পার্থক্য করে না যার কারণে অবৈধ প্ল্যাটফর্মগুলি প্রায়শই অর্থ পাচার সহ অতিরিক্ত অবৈধ কার্যকলাপের সুবিধা দেয়।

প্রতিবেদনে বলা হয়েছে যে ভারতে বাজি এবং জুয়ার বাজারের আকার বা এই কার্যকলাপগুলির দ্বারা উত্পন্ন রাজস্ব সম্পর্কে কোনও সরকারী অনুমান না থাকলেও, ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস সিকিউরিটির 2017 সালের প্রতিবেদনে ভারতে অবৈধ বাজি এবং জুয়ার বাজার মূল্যের অনুমান করা হয়েছে। USD 150 বিলিয়ন বা প্রায় 10 লক্ষ কোটি টাকা।

প্রতিবেদনে বলা হয়েছে, "এই দুর্বৃত্তরা আমাদের অর্থনীতি থেকে অর্থ বের করে দেয়, আর্থিক অস্থিতিশীলতার লেজ ফেলে, যার ফলে অপরাধমূলক কর্মকাণ্ডে ইন্ধন যোগায়," প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে সরকারকে অনলাইন গেমিং মধ্যস্থতাকারীদের জন্য আইটি নিয়ম, 2021 কার্যকর করার সুপারিশ করা হয়েছে যাতে বৈধ অনলাইন রিয়েল মানি গেমিং এবং বাজি এবং জুয়ার মধ্যে আইনে পার্থক্য তৈরি করা যায়।

এটি প্রয়োগ এবং আইনী ব্যবস্থা মূল্যায়নের জন্য একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন এবং অনলাইন বাজি এবং জুয়া নিষিদ্ধ করার জন্য একটি ব্যাপক নিয়ন্ত্রক কাঠামো প্রবর্তনের পরামর্শ দিয়েছে।

আইটি নিয়ম 2021 অনুসারে, দেশের বেশিরভাগ অংশে বাজি এবং জুয়া খেলা বেআইনি এবং সেই প্ল্যাটফর্মগুলিতে সুযোগের খেলা জড়িত থাকলে অনলাইন গেমিং প্ল্যাটফর্মগুলিকে অবৈধ হিসাবে বিবেচনা করা হয়।

দক্ষতার খেলা এবং সুযোগের খেলার মধ্যে পার্থক্য করার উদাহরণ উদ্ধৃত করে, প্রাক্তন অতিরিক্ত সলিসিটর জেনারেল এন ভেঙ্কটারমন বলেছিলেন যে ঘোড়দৌড়ের ফলাফল আসলে শুরু হওয়ার আগে অজানা থাকা সত্ত্বেও সুপ্রিম কোর্ট ঘোড়দৌড়কে একটি দক্ষতা-ভিত্তিক খেলা হিসাবে উল্লেখ করেছে। একই শিরায়, তিনি যোগ করেছেন যে ঘোড়ার দৌড়ে অর্থ লাগালে তা এর সাথে সম্পর্কিত প্রচলিত আইনের অধীনে বাজি ধরার দিকে পরিচালিত করে।

ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রক অনলাইন গেমিং নিয়ন্ত্রণের জন্য নির্দেশিকাগুলিকে দৃঢ় করেছে কিন্তু এটি এখনও তাদের বাস্তবায়ন করতে পারেনি।

প্রতিবেদনে অর্থ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির 59তম প্রতিবেদন উল্লেখ করা হয়েছে, যেখানে উল্লেখ করা হয়েছে যে অবৈধ জুয়ার আবেদন নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

সংসদীয় প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে UPI আইডি থেকে সন্দেহজনক লেনদেনগুলি কুরাকাও, মাল্টা, সাইপ্রাস এবং অন্যান্য দেশের ওয়েবসাইটগুলির সাথে লিঙ্ক করা হয়েছে যেখান থেকে অবৈধ বাজি এবং জুয়া খেলার ওয়েবসাইটগুলি কাজ করে৷

SASTRA রিপোর্ট অনুসারে, অবৈধ প্ল্যাটফর্মগুলি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা প্রদত্ত লিবারলাইজড রেমিট্যান্স স্কিম (LRS) এর অপব্যবহার করছে, যা আবাসিক ব্যক্তিদের নির্দিষ্ট উদ্দেশ্যে প্রতি আর্থিক বছরে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বিদেশে প্রেরণ করতে দেয়।

প্রতিবেদনে এমন উদাহরণ উল্লেখ করা হয়েছে যেখানে অবৈধ অনলাইন প্ল্যাটফর্মগুলি নিজেদেরকে মুদির প্ল্যাটফর্ম হিসাবে ছদ্মবেশ ধারণ করছে এবং বিদ্যমান নিয়মগুলিকে বাইপাস করার জন্য সারোগেট বিজ্ঞাপনও ব্যবহার করছে।

"সারোগেট বিজ্ঞাপন ভারতে পরিষেবা প্রদানকারী অনলাইন অবৈধ পণ এবং জুয়া খেলার ওয়েবসাইটগুলির মধ্যে একটি উল্লেখযোগ্য প্রবণতা হিসাবে আবির্ভূত হয়েছে৷ জুয়া এবং বাজি পরিষেবাগুলির বিজ্ঞাপনের আশেপাশে আইনি বিধিনিষেধের কারণে, অপারেটররা ব্যবহারকারীদের অনুরোধ করার জন্য বিকল্প কৌশল নিয়োগ করে," প্রতিবেদনে বলা হয়েছে৷

অ্যাডভারটাইজিং স্ট্যান্ডার্ড কাউন্সিল অফ ইন্ডিয়া (ASCI) দ্বারা প্রকাশিত আর্থিক বছরের 2023-24-এর বার্ষিক অভিযোগ রিপোর্ট অনুসারে, বেআইনি বেটিং বিজ্ঞাপনগুলি সবচেয়ে সমস্যাযুক্ত বিভাগগুলির মধ্যে একটি হয়ে উঠেছে, 17 শতাংশের সাথে দ্বিতীয় স্থানে রয়েছে, রিপোর্টে বলা হয়েছে।

এটি বিশেষভাবে অনলাইন বেটিং এবং জুয়ার বিজ্ঞাপনের বিরুদ্ধে নির্দেশিকা বিকাশ এবং প্রয়োগ করতে ASCI-এর মতো বিজ্ঞাপনের মান সংস্থাগুলির সাথে সহযোগিতার সুপারিশ করেছে৷