70 শতাংশেরও বেশি মহাকাশচারী এই পরিবর্তনগুলি অনুভব করেন, যা স্পেসফ্লাইট অ্যাসোসিয়েটেড নিউরো-অকুলার সিনড্রোম নামে পরিচিত একটি সিনড্রোমের একটি উপাদান, নাসা অনুসারে।

SANS গুরুতর দৃষ্টিশক্তি হ্রাস থেকে চশমার প্রয়োজনীয়তা পর্যন্ত বিভিন্ন উপসর্গের কারণ হতে পারে।

মানুষের স্পেসফ্লাইট ক্ষমতার উন্নতির পাশাপাশি, পোলারিস প্রোগ্রাম উল্লেখযোগ্য পার্থিব সমস্যাগুলির জন্য অর্থ এবং সচেতনতা বাড়াতে চায়।

সেরিব্রোস্পাইনাল ফ্লুইড (CSF) এর মতো শারীরিক তরল পরিবর্তনের ফলে, যার ফলে মস্তিষ্কের কাঠামোগত পরিবর্তন হতে পারে, মহাকাশচারীরা মহাকাশে তাদের প্রথম দিন থেকেই তাদের দৃষ্টিশক্তির পরিবর্তনের শিকার হতে পারে, ডাঃ ম্যাট লিয়ন, পরিচালকের মতে টেলিহেলথের জন্য MCG কেন্দ্র।

যখন CSF মহাকাশে উপরের দিকে ভাসতে থাকে এবং অপটিক নার্ভ এবং রেটিনার বিরুদ্ধে চাপ দেয়, তখন পৃথিবীর মাধ্যাকর্ষণ অপটিক স্নায়ু খাপ থেকে অপসারণে সহায়তা করে।

পোর্টেবল হ্যান্ডহেল্ড আল্ট্রাসাউন্ড স্ক্যানার ব্যবহার করে, লিয়নের দল SANS-এর জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ মহাকাশচারীদের সনাক্ত করতে এবং এই পরিবর্তনগুলির অন্তর্নিহিত প্রক্রিয়াগুলি বোঝার আশা করে।

উচ্চ ক্র্যানিয়াল প্রেসার এবং হালকা আঘাতজনিত মস্তিষ্কের আঘাত (TBIs) এর প্রভাবগুলি অন্বেষণ করার জন্য একটি প্রযুক্তি প্রথমে তৈরি করা হয়েছিল, MCG পোর্টেবল আল্ট্রাসাউন্ড ব্যবহার করার ধারণাটিকে ট্রেডমার্ক করেছে অপটিক স্নায়ু আবরণে চাপ এবং তরল পরিবর্তনের কারণে ক্ষতির কল্পনা করতে।

একটি $350,000 NIH তহবিল গবেষকদের একটি 3-D আল্ট্রাসাউন্ড ডিভাইস তৈরি করতে URSUS মেডিকেল ডিজাইন এলএলসি এর সাথে কাজ করতে সক্ষম করেছে।

বর্তমানে, নভোচারীদের অপটিক নার্ভ শীথ ক্ষতি বা অক্ষমতা পরীক্ষা করার জন্য এই প্রযুক্তির মাধ্যমে স্ক্রীন করা হচ্ছে, যা লিয়ন বিশ্বাস করে যে তাদের SANS এর জন্য প্রবণতা দিতে পারে।

পোলারিস ডনের ক্রুরা কক্ষপথে থাকাকালীন রিয়েল টাইমে তরল এবং চাপের মূল্যায়ন করতে এই অতিস্বনক যন্ত্রগুলি ব্যবহার করার জন্য গবেষণা দল দ্বারা প্রশিক্ষিত হচ্ছে।

দৃষ্টিশক্তির পরিবর্তনগুলি চাপ, তরল পরিমাণ বা উভয়ের কারণে হয়েছে কিনা তা নির্ধারণ করা প্রতিকারের বিকাশে সহায়তা করবে।

একটি নিম্ন-শরীরের নেতিবাচক চাপের যন্ত্র ব্যবহার করা, যা শারীরিক তরলকে নিচের দিকে টানে, মহাকাশ ফ্লাইটের সময় SANS-এর বিপদ প্রশমিত করার এক উপায় হতে পারে।