কলম্বো, 21শে সেপ্টেম্বরের রাষ্ট্রপতি নির্বাচনের আগে, প্রধান তামিল সংখ্যালঘু দল টিএনএ আশাবাদী যে নির্বাচনে যারাই জিতুক, তামিল সমস্যাগুলি আলোচনার মাধ্যমে সমাধান করা যেতে পারে৷

তামিল ন্যাশনাল অ্যালায়েন্স (টিএনএ) এর সিনিয়র নেতা এমএ সুমন্থিরান সোমবার বলেছেন যে তামিল দল নির্বাচিত প্রার্থীর সাথে সহযোগিতায় কাজ করতে চায়।

17 মিলিয়ন নিবন্ধিত ভোটারের মধ্যে 2.2 মিলিয়নেরও বেশি উত্তর ও পূর্বের তামিল অঞ্চল থেকে এসেছে।

টিএনএ, একটি বিভক্ত সিদ্ধান্তে, ইতিমধ্যেই সামাগী জনা বালাওয়েগয়া (এসজেবি) দলের প্রধান বিরোধী প্রতিদ্বন্দ্বী সজিথ প্রেমাদাসাকে সমর্থন করার ঘোষণা দিয়েছে।

যাইহোক, দলের নেতা এস শ্রীথারন তামিল সাধারণ প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতাকারী পি আরিয়ানেথ্রনের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।

সুমন্থিরন বলেছিলেন যে প্রেমাদাসা প্রার্থী যিনি অন্যান্য প্রার্থীদের মধ্যে সবচেয়ে ইতিবাচক আশ্বাস দিয়েছিলেন - বর্তমান রনিল বিক্রমাসিংহে এবং মার্কসবাদী এনপিপি নেতা অনুরা কুমারা দিসানায়েকে তামিল সমস্যা সমাধানের জন্য।

টিএনএ-র সাথে আলোচনার সময়, তিনজন প্রার্থীই তামিলদের জন্য একটি রাজনৈতিক সমাধানের দিকে নিয়ে যাওয়ার ক্ষমতা হস্তান্তর করতে সম্মত হয়েছিল, সুমন্থিরন বলেছেন।

তাদের প্রার্থী প্রেমাদাসার পরিবর্তে বিক্রমাসিংহে বা দিসানায়েকে বিজয়ী হতেন কিনা জানতে চাইলে সুমন্থিরন বলেন, যেহেতু উভয়েই রাজনৈতিক সমাধানের আশ্বাস দিয়েছেন কোনো সমস্যা হবে না।

"তামিল সমস্যার রাজনৈতিক সমাধানে জয়লাভ করাই সকল তামিল দলের প্রাথমিক লক্ষ্য," সুমন্থিরন বলেছেন।

প্রেমাদাসাকে সমর্থন করার TNA সিদ্ধান্ত তামিল কট্টরপন্থী তামিল ন্যাশনাল পিপলস ফ্রন্ট নেতা গজেন পোন্নাম্বালামের সমালোচনার মুখে পড়েছে।

তিনি টিএনএ সিদ্ধান্তকে একটি হিসাবে অভিহিত করেছেন, যা তামিলদের সর্বোত্তম স্বার্থে নয়, এবং একটি ভোট বয়কটের পক্ষে ছিলেন কারণ তামিলরা দেশের নেতৃত্বে একজন সিংহলী নেতা নির্বাচন করার নির্বাচনে অংশ নিতে পারে না।

গত মাসের শুরুতে, টিএনএ যৌথ তামিল প্রার্থী হিসেবে আরিয়ানেথ্রানকে প্রার্থী করার ঘোষণা দিয়েছে। তিনি 38 জন প্রার্থীর মধ্যে একজন।