পুনে (মহারাষ্ট্র) [ভারত], পুনের পুলিশ কমিশনার অমিতেশ কুমার মডার্ন কলেজে ছাত্রদের উদ্দেশ্যে ভাষণে মাদকের অপব্যবহার এবং বাহিনীর মধ্যে দুর্নীতি মোকাবেলায় পুনে পুলিশের প্রচেষ্টার কথা তুলে ধরেন।

মাদকদ্রব্যের অপব্যবহারের বিরুদ্ধে আন্তর্জাতিক দিবসের স্মরণে বক্তৃতা দেওয়া হয়েছিল, যেখানে সিপি কুমার মাদকমুক্ত অভিযানের গুরুত্ব এবং শহরের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের সক্রিয় ভূমিকার ওপর জোর দিয়েছিলেন।

তার বক্তৃতার সময়, সিপি অমিতেশ কুমার সাম্প্রতিক ঘটনাগুলিকে সম্বোধন করেছিলেন যা পুনে পুলিশ সম্পর্কে নেতিবাচক বর্ণনার জন্ম দিয়েছে, বিশেষ করে কুখ্যাত পোর্শে দুর্ঘটনার ঘটনাটি উল্লেখ করে।

যাইহোক, তিনি হাইলাইট করেছেন যে ধামাচাপা এবং দুর্নীতির প্রাথমিক প্রচেষ্টা সত্ত্বেও, পুলিশ সত্য উদঘাটন করতে এবং দায়ীদের বিচারের আওতায় আনতে সক্ষম হয়েছে।

"কয়েকদিন আগে শহরে একটি খুব দুর্ভাগ্যজনক দুর্ঘটনা ঘটেছিল সেই ঘটনার পরে অনেক লোক পুলিশের বিরুদ্ধে তাদের মন্তব্য করে পুলিশের অ্যাকশন এবং এটির কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছিল.. এছাড়াও পুলিশ সম্পর্কে একটি নেতিবাচক বর্ণনা তৈরি করার চেষ্টা করেছিল... এবং তারা সফলও হয়েছিল .. তবে আমাদের অবশ্যই ভাবতে হবে যে যখন এই ঘটনাটি ঘটেছিল.. হ্যাঁ স্থানীয় পর্যায়ে শুরুতে কিছু অগ্রহণযোগ্য এবং আপত্তিকর পদক্ষেপ করার চেষ্টা করা হয়েছিল ... পরে হাসপাতালে রক্তের নমুনাগুলিতে হেরফের করা হয়েছিল," কুমার বলেছিলেন .

"আমরা দুর্নীতির কিছু কাজও লক্ষ্য করেছি... এই সমস্ত দেখার পরে আপনার অবশ্যই প্রশ্ন থাকবে যে সিস্টেমটি কতটা দুর্নীতিগ্রস্ত কিন্তু একই সাথে আপনাকে বুঝতে হবে যে এই একই সিস্টেম এই কেস থেকে দুর্নীতি বের করেছে... একই ব্যবস্থা নিশ্চিত করেছে যে ডাক্তাররা অভিযুক্ত নাবালক তার বাবা-মা, দাদা-দাদা সকলেই দণ্ডের আড়ালে গিয়ে সত্যকে জনগণের সামনে এনেছে...," তিনি যোগ করেছেন।

পুলিশ বিভাগের মধ্যে দুর্নীতির বিষয়ে উদ্বেগগুলিকে সম্বোধন করে, সিপি অমিতেশ কুমার ছাত্রদের আশ্বস্ত করেছিলেন যে যদিও কিছু "কালো ভেড়া" থাকতে পারে, তবে বাহিনীর বেশিরভাগই আইন সমুন্নত রাখতে এবং শহরের নিরাপত্তা বজায় রাখতে নিবেদিত। তিনি অসদাচরণে জড়িত যে কোনো কর্মকর্তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দেন এবং পুলিশের প্রতি জনগণের আস্থা পুনরুদ্ধারের গুরুত্বের ওপর জোর দেন।

"মানুষ যদি মনে করে যে সিস্টেমটি দুর্নীতিগ্রস্ত তবে আপনাকে জানতে হবে যে প্রতিটি বিভাগে কিছু কালো জাহাজ আছে কিন্তু পুরো বিভাগটি পুরো সমাজ দুর্নীতিগ্রস্ত নয় .. হ্যাঁ কিছু কালো জাহাজ আছে তবে সিস্টেম তাদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় .. .পুলিশের প্রধান হিসেবে আমি আপনাকে আশ্বস্ত করতে চাই যে কোনো পুলিশ কর্মী যদি খারাপ আচরণে পাওয়া যায় তবে আমরা ব্যবস্থা নেব, আমি দাবি করি না যে পুলিশ 100% ভাল, এর মাত্র কয়েক শতাংশই খারাপ অনুশীলনের সাথে জড়িত তবে আমরা আপনাকে দেখাব যে আমরা তাদের চিহ্নিত করব এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব...," কুমার বলেছিলেন।

অধিকন্তু, সিপি অমিতেশ কুমার একটি ভাইরাল ভিডিওতে সম্বোধন করেছেন যেখানে দেখা যাচ্ছে পুনের এফসি রোডের একটি বারে দুই যুবক মাদক গ্রহণ করছে। তিনি পুরো শহরকে মাদকের অপব্যবহারের কেন্দ্র হিসাবে রঙ করার প্রচেষ্টায় তার অসন্তোষ প্রকাশ করেন এবং এই ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে দমনে পুলিশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

উপসংহারে, সিপি অমিতেশ কুমার শিক্ষার্থীদের আশ্বস্ত করেন যে পুলিশ শহরের নিরাপত্তা ও নিরাপত্তা নিশ্চিত করতে অক্লান্ত পরিশ্রম করছে। তিনি জনসাধারণকে নেতিবাচক আখ্যানের দ্বারা প্রলুব্ধ না হওয়ার আহ্বান জানান এবং মাদকের অপব্যবহার ও দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতার গুরুত্বের ওপর জোর দেন।"