নয়াদিল্লি, এয়ার ইন্ডিয়া লিমিটেড (AIL) তার বিনিয়োগ এবং 2022 সালের জানুয়ারিতে টাটা গ্রুপের দখল নেওয়ার পরে সংবিধানের 12 অনুচ্ছেদের অধীনে রাজ্য বা তার যন্ত্রাংশ বন্ধ করে দিয়েছে, এবং মৌলিক অধিকার লঙ্ঘনের অভিযোগের কোনও মামলা এর বিরুদ্ধে মিথ্যা হবে না, বৃহস্পতিবার এই রায় দেয় সুপ্রিম কোর্ট।

শীর্ষ আদালত 20শে সেপ্টেম্বর, 2022 সালের বোম্বে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দায়ের করা আপিল খারিজ করে দেয় যা AIL-এর কিছু কর্মচারীর দ্বারা কর্মচারীদের বেতন ও পদোন্নতিতে স্থবিরতা এবং মজুরি সংশোধনের বিলম্বের অভিযোগে চারটি রিট পিটিশন নিষ্পত্তি করেছিল। বকেয়া, অন্যদের মধ্যে।

শীর্ষ আদালত উল্লেখ করেছে যে হাইকোর্টের সামনে আবেদনগুলি অনুচ্ছেদ 14 (আইনের সামনে সমতা), 16 (সরকারি চাকরির ক্ষেত্রে সুযোগের সমতা) এবং 21 (সংবিধানের জীবন ও ব্যক্তিগত স্বাধীনতার সুরক্ষা) লঙ্ঘনের দাবি করেছে।

বিচারপতি বি আর গাভাই এবং সন্দীপ মেহতার একটি বেঞ্চ উল্লেখ করেছে যে হাইকোর্ট এআইএল-এর বেসরকারীকরণের কারণে রিট পিটিশনের অ রক্ষণাবেক্ষণের ভিত্তিতে আবেদনগুলি নিষ্পত্তি করেছে।

এতে বলা হয়েছে যে ভারত সরকার তার 100 শতাংশ শেয়ার ট্যালেস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের কাছে হস্তান্তর করে, ব্যক্তিগত সত্তার উপর প্রশাসনিক নিয়ন্ত্রণ বা গভীর বিস্তৃত নিয়ন্ত্রণ বন্ধ করে দিয়েছে, তাই কোন বিরোধ নেই, "কোম্পানিটি তার বিনিয়োগের পরে পারেনি। প্রাইভেট কোম্পানীর দখলে নেওয়ার পর আর রাষ্ট্রীয় বলে বিবেচিত হয়েছে।"

"সুতরাং, নিঃসন্দেহে, উত্তরদাতা নং 3 (এআইএল) তার বিনিয়োগের পরে ভারতের সংবিধানের 12 তম অনুচ্ছেদের অর্থের মধ্যে একটি রাজ্য বা তার উপকরণ হিসাবে বিলুপ্ত হয়ে যায়"।

বেঞ্চ বলেছে যে একবার AIL সংবিধানের 12 অনুচ্ছেদের অর্থের সাথে রাষ্ট্রের সংজ্ঞা দ্বারা আচ্ছাদিত হওয়া বন্ধ করে দিলে, এটি সংবিধানের 226 অনুচ্ছেদের অধীনে আদালতের রিটের এখতিয়ারের অধীন হতে পারে না।

"উত্তরদাতা নং 3 (এআইএল), প্রাইভেট কোম্পানি ট্যালেস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড দ্বারা মৌমাছির দখল নেওয়ার পূর্ববর্তী সরকার পরিচালিত এয়ারলাইন, সন্দেহাতীতভাবে, কোনো পাবলিক ডিউটি ​​পালন করছে না কারণ এটি সরকারী কোম্পানি এয়ার ইন্ডিয়া লিমিটেডকে গ্রহণ করেছে। বাণিজ্যিক অপারেশনের উদ্দেশ্য, সরল এবং সহজ এবং এইভাবে উত্তরদাতা নং 3 (AIL) এর বিরুদ্ধে কোন রিট পিটিশন রক্ষণাবেক্ষণযোগ্য নয়," আমি বলেছিলাম।

সর্বোচ্চ আদালত উল্লেখ করেছে যে হাইকোর্টের সামনে রিট পিটিশন দাখিলের তারিখে AIL একটি সরকারী সত্তা ছিল এবং একটি উল্লেখযোগ্য বিলম্বের পরে আবেদনগুলি সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, সেই সময়ের মধ্যে, কোম্পানিটি বিনিয়োগ করা হয়েছিল এবং একটি ব্যক্তিগত দ্বারা দখল করা হয়েছিল। খেলোয়াড়

এতে বলা হয়েছে যে যেহেতু AIL-কে বিনিয়োগ করা হয়েছে এবং একটি প্রাইভেট সত্তার চরিত্র হিসেবে ধরে নেওয়া হয়েছে যেটি কোনো পাবলিক ফাংশন করছে না, তাই হাইকোর্ট এই ধরনের প্রাইভেট সত্তাকে রিট জারি করার জন্য অসাধারণ রিটের এখতিয়ার প্রয়োগ করতে পারেনি।

"ডিভিশন বেঞ্চ (হাইকোর্টের) আপিলকারীদের প্রতিকার চাওয়ার অধিকার রক্ষা করার জন্য যত্ন নিয়েছে এবং এইভাবে, এটা বলা যাবে না যে আপীলকারী মামলায় উপযুক্ত নয়। এটি শুধুমাত্র আপীলকারীদের থাকবে। তাদের প্রতিকারের জন্য অন্য ফোরামের কাছে যাবেন না," বেঞ্চ তার রায়ে বলেছে।

"কোনও প্রসারিত কল্পনা না করে, রিট পিটিশনের নিষ্পত্তিতে বিলম্ব রিট পিটিশনগুলি চালিয়ে যাওয়ার এবং বজায় রাখার জন্য একটি কারণ হতে পারে কারণ ফোরাম, অর্থাৎ, হাইকোর্ট যেখানে রিট পিটিশনগুলি চালু করা হয়েছিল, সেখানে রিট জারি করা হয়নি৷ প্রাইভেট উত্তরদাতার কাছে যারা মধ্যবর্তী সময়ের মধ্যে হাত পরিবর্তন করেছিল," এটি বলেছিল।

বেঞ্চ বলেছে যে আপিলকারীদের ন্যায়সঙ্গত ত্রাণ প্রত্যাখ্যান করার এবং তাদের অভিযোগগুলিকে বায়ুচলাচল করার জন্য উপযুক্ত ফোরামের কাছে যাওয়ার জন্য তাদের ছেড়ে দেওয়ার ক্ষেত্রে উচ্চ আদালতের নেওয়া দৃষ্টিভঙ্গিই একমাত্র ন্যায়সঙ্গত এবং অনুমোদিত দৃষ্টিভঙ্গি।

"উপরে করা আলোচনার পরিপ্রেক্ষিতে, আমরা আপীলকারীদের পছন্দের রিট পিটিশনের প্রাথমিক আপত্তি বজায় রাখার এবং প্রত্যাখ্যান করার ক্ষেত্রে বোম্বে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের গৃহীত একটি থেকে ভিন্ন দৃষ্টিভঙ্গি নেওয়ার কোন কারণ খুঁজে পাই না। একই রকম রক্ষণাবেক্ষণযোগ্য নয়,” আপিল খারিজ করার সময় শীর্ষ আদালত বলেছে।

বেঞ্চ উল্লেখ করেছে যে 8 অক্টোবর, 2021-এ কেন্দ্র ঘোষণা করেছে যে এটি AIL-তে তার 100 শতাংশ শেয়ার কেনার জন্য Talace India Pvt Ltd-এর বিড গ্রহণ করেছে।

এটি আরও উল্লেখ করেছে যে 27 জানুয়ারী, 2022-এ ট্যালেস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের সাথে স্বাক্ষরিত শেয়ার ক্রয় চুক্তি অনুসারে, AIL-তে ভারত সরকারের 100 শতাংশ ইক্যুইটি শেয়ার বেসরকারী সংস্থা দ্বারা কেনা হয়েছিল এবং AIL-কে বেসরকারীকরণ করা হয়েছিল।