নয়াদিল্লি, কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী মনোহর লাল খট্টর সোমবার একটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে বিদ্যুৎ গ্রাহকদের জন্য স্বয়ং মিটার রিডিং এবং বিল তৈরির জন্য একটি মামলা করেছেন।

বিদ্যুৎ মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, অরুণাচল প্রদেশে বিদ্যুৎ খাতের প্রকল্প এবং প্রকল্পগুলির উপর ইটানগরে একটি পর্যালোচনার সময় খট্টর এই পরামর্শ দিয়েছেন।

মন্ত্রী প্রতি দুই মাসে একবার স্বয়ং মিটার রিডিং এবং একটি মোবাইল অ্যাপের মাধ্যমে বিল তৈরির জন্য ভোক্তাদের বিকল্প সরবরাহ করার পরামর্শ দিয়েছেন, এটি বলেছে।

বৈঠকে অরুণাচলের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু এবং কেন্দ্রীয় বিদ্যুৎ সচিব পঙ্কজ আগরওয়ালও উপস্থিত ছিলেন।

তার ভাষণে মন্ত্রী বলেন, "কেন্দ্রীয় সরকার দেশের উত্তর-পূর্বাঞ্চলের সার্বিক অগ্রগতির জন্য নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। গত দশকে, কেন্দ্র সরকার এই অঞ্চলের চাহিদার প্রতি অত্যন্ত সংবেদনশীল এবং উন্নত সংযোগ, উন্নত অবকাঠামো এবং জনগণের কল্যাণের জন্য কাজ করা হচ্ছে।"

তিনি বলেন, অরুণাচল প্রদেশে ভারতের মোট জলবিদ্যুৎ সম্ভাবনার প্রায় 38 শতাংশ (প্রায় 50 গিগাওয়াট) রয়েছে, যা সমস্ত রাজ্যের মধ্যে সর্বোচ্চ।

ক্ষতিপূরণমূলক বনায়ন জমির প্রাপ্যতা নিয়েও আলোচনা করা হয়েছিল কারণ এটি রাজ্যে জলবিদ্যুৎ প্রকল্পগুলির প্রাথমিক বিকাশের জন্য গুরুত্বপূর্ণ, মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে।

অন্যান্য রাজ্যেও ক্ষতিপূরণমূলক বনায়ন জমি অন্বেষণ করা যেতে পারে, এটি যোগ করেছে।