নয়াদিল্লি, কংগ্রেস নেতা জয়রাম রমেশ শনিবার ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে স্বাস্থ্যসেবা খাতের সম্পূর্ণ অব্যবস্থাপনাকে অভিযুক্ত করেছেন এবং এটিকে নরেন্দ্র মোদি সরকারের অন্যতম ব্যর্থতা বলে অভিহিত করেছেন।

রমেশ কংগ্রেসের স্বাস্থ্যের সর্বজনীন অধিকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন কারণ আমি পার্টির ইশতেহার তৈরি করেছি।

তিনি বলেছিলেন যে কংগ্রেসের ইশতেহার স্বাস্থ্যের সর্বজনীন অধিকারের নিশ্চয়তা দেয় এবং যোগ করে যে স্বাস্থ্যসেবা এবং স্বাস্থ্য বীমার ক্রমবর্ধমান ব্যয়ের মধ্যে i প্রয়োজন।

কংগ্রেস নেতা স্বাস্থ্য বীমা এবং 18 শতাংশ জিএসটি স্ল্যাব রাখার জন্য সরকারকেও নিন্দা করেছিলেন এবং বলেছিলেন যে 63 শতাংশেরও বেশি ভারতীয়দের স্বাস্থ্য বীমা নেই।

"স্বাস্থ্যসেবা খাতের সম্পূর্ণ অব্যবস্থাপনা মোদী সরকারের 10 বছরের অন্যায় কালের ব্যর্থতার দীর্ঘ তালিকার অংশ। 4 জুন, প্রতিটি ভারত সকলের জন্য স্বাস্থ্যের অধিকারের জন্য কংগ্রেস পার্টির গ্যারান্টি নিশ্চিত করতে পারে, রমেশ বলেছেন এক্স-এ একটি পোস্ট।

"আমাদের ন্যায় পত্রে প্রত্যেক ভারতীয়ের জন্য স্বাস্থ্যের সার্বজনীন অধিকারের নিশ্চয়তা দিয়েছে এই স্বাস্থ্যের অধিকারের কেন্দ্রে প্রতিটি নাগরিকের জন্য 25 লক্ষ টাকা স্বাস্থ্য কভারেজ রয়েছে," তিনি বলেছিলেন।

রমেশ বলেছিলেন যে এই বৈপ্লবিক স্বাস্থ্যসেবা গ্যারান্টিগুলির প্রয়োজনীয়তা আজ খুব পরিষ্কার।

"অদূরদর্শী মোদী সরকার স্বাস্থ্য বীমার উপর 18 শতাংশ জিএসটি চাপিয়েছে। স্বাস্থ্য বীমা প্রিমিয়াম মূল্যস্ফীতির চেয়ে 4 গুণ বেশি বেড়েছে স্বাস্থ্যসেবা খরচ প্রতি বছর 18-20 শতাংশ বেড়েছে PHDCCI, একটি শিল্প সংস্থা অনুসারে," কংগ্রেস নেতা বলেছেন

"গত 6 বছরে মাত্র 10 লক্ষ টাকার স্বাস্থ্য কভারের জন্য খরচ 75 শতাংশ বেড়েছে। 90 কোটিরও বেশি ভারতীয় (63 শতাংশ) কোনো ধরনের স্বাস্থ্য বীমা নেই," তিনি যোগ করেছেন।

কংগ্রেস তার ইশতেহারে 'ন্যায় পত্র'-তে জনস্বাস্থ্য কেন্দ্র যেমন হাসপাতাল, ক্লিনিক, প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র, মোবাইল হেলথ কেয়ার ইউনিট, ডিসপেনসারি এবং স্বাস্থ্য শিবিরে সর্বজনীন এবং বিনামূল্যে স্বাস্থ্যসেবার প্রতিশ্রুতি দিয়েছে; পরীক্ষা, ডায়াগনস্টিকস, চিকিত্সা, সার্জারি, ওষুধ পুনর্বাসন এবং উপশমকারী যত্ন অন্তর্ভুক্ত করার জন্য বিনামূল্যে স্বাস্থ্য গাড়ি।

দলটি সর্বজনীন স্বাস্থ্যসেবার জন্য 25 লক্ষ টাকা পর্যন্ত ক্যাশলেস বীমার রাজস্থান মডেল বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছে।