এই হাই-প্রোফাইল আসন থেকে কে বিজয়ী হবেন তা অনুমান করা যাচ্ছে না। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি সহ এক ডজনেরও বেশি কেন্দ্রীয় মন্ত্রী, এনডিএ জোটের নেতা এবং প্রধানমন্ত্রীর শুভাকাঙ্ক্ষীদের উপস্থিতি দ্বারা নির্বাচনী এলাকায় প্রচারণা চিহ্নিত করা হয়েছে।



রাজ্যের আরেকটি কেন্দ্র যা নজর কেড়েছে তা হল গোরখপুর, ইউপি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের শহর। যদিও গোরখপুরের বিজেপি প্রার্থী অভিনেতা-রাজনীতিবিদ রবি কিষাণ, এটি যোগী আদিত্যনাতের প্রতিপত্তি যা ঝুঁকির মধ্যে রয়েছে। মুখ্যমন্ত্রী নিজেও সক্রিয়ভাবে নির্বাচনী প্রচারে নেমেছেন।



সপ্তম দফায় মহারাজগঞ্জ, গোরখপুর, কুশিনগর, দেওরিয়া, বাঁশগাঁও (এসসি), ঘোসি সালেমপুর, বালিয়া, গাজিপুর, চান্দৌলি, বারাণসী, মির্জাপুর এবং রবার্টসগঞ্জ (এসসি) সহ 13টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।



প্রধান নির্বাচন অফিসার নবদীপ রিনওয়া জানিয়েছেন, সপ্তম পর্বে মোট 144 জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন৷



চূড়ান্ত পর্বে যে দুটি বিজেপি জোটের পরীক্ষা হবে তারা হল সুহেলদে ভারতীয় সমাজ পার্টি (এসবিএসপি) এবং আপনা দল।
.



SBSP ঘোসি আসনে বিজেপির মিত্র হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছে এবং SBSP প্রধান ওম প্রকাশ রাজভার তার ছেলে অরবিন্দ রাজভারকে প্রার্থী করেছেন। ঘোসিতে SBSP পারফরম্যান্স নির্ধারণ করবে যে ধরনের প্রভাব SBSP রাজভা সম্প্রদায়ের উপর দাবি করে।



আপন দল
, রাষ্ট্রপতি এবং কেন্দ্রীয় মন্ত্রী অনুপ্রিয়া প্যাটেল মির্জাপুর থেকে তার তৃতীয় মেয়াদ চাইছেন। পূর্ববর্তী রাজাদের বিরুদ্ধে তার দেওয়া একটি বিবৃতি, আমি বিশেষভাবে জনসত্তা দলের প্রধান রাজা ভাইয়ার উল্লেখ করে, ঠাকুর সম্প্রদায়কে বিরক্ত করেছে, অনুপ্রিয়া প্যাটেলের জন্য বিজয়ের পথকে কঠিন করে তুলেছে।



ময়দানে থাকা অন্যান্য প্রধান প্রার্থীদের মধ্যে রয়েছে চান্দৌলিতে কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রী মহেন্দ্র নাথ পান্ডে এবং মহারাজগঞ্জে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কা চৌধুরী।



সপ্তম পর্বে রাজনৈতিক উত্তরাধিকারীদের ভাগ্যও নির্ধারণ করা হবে। এর মধ্যে রয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্র শেখরের ছেলে নীরজ শেখরও। বিজেপির টিকিটে বালিয়া লোকসভা আসনে লড়ছেন নীরা শেখর।



SBSP-এর অরবিন্দ রাজভর ছাড়াও, প্রাক্তন বিধায়ক জনমেজয় সিংয়ের অজয় ​​প্রতাপ সিং ওরফে পিন্টু সায়ন্থওয়ার, কুশিনগরে এসপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপি নেতা প্রকাশ মণি ত্রিপাঠীর ছেলে শশাঙ্ক মণি ত্রিপাঠী, বিজেপির টিকিটে দেওরিয়া আসনে লড়ছেন। .



ভারত ব্লকের প্রার্থীদের মধ্যে, উত্তর প্রদেশ কংগ্রেসের সভাপতি অজয় ​​রাই বারাণসীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন, কংগ্রেসের জাতীয় মুখপাত্র অখিলেশ প্রতাপ সিং ই দেওরিয়া, আফজাল আনসারি, গ্যাংস্টার থেকে রাজনীতিবিদ প্রয়াত মুখতা আনসারির ভাই, গাজিপুরে এসপির টিকিটে এবং ভোজপুরীতে। অভিনেত্রী কাজল নিষাদ (গোরখপুরের এসপি।



2019-এ জিতে নেওয়া আসনগুলি ধরে রাখার জন্য বিজেপি ভারত ব্লকের চ্যালেঞ্জের মুখোমুখি।



এই 13টি আসনের মধ্যে বিজেপি 9টি আসন পেয়েছিল যখন তার মিত্র আপনা দল
দুটি আসন জিতেছে। বিএসপি দুটি আসন পেয়েছে।



সপ্তম পর্বে 2,50,56,877 ভোটার রয়েছে যার মধ্যে 1,33,10,897 পুরুষ, 1,17,44,92 জন মহিলা এবং 1058 তৃতীয় লিঙ্গ ভোটার রয়েছে।



মুখ্য নির্বাচনী আধিকারিক নভদীপ রিনওয়া বলেছেন যে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণের জন্য পর্যাপ্ত প্রস্তুতি নেওয়া হয়েছে এবং ভোট কেন্দ্রগুলিতে যাতে কোনও ত্রুটি না হয় তা নিশ্চিত করতে জেলা নির্বাচন অফিসারকে নির্দেশ দেওয়া হয়েছে।



রিনওয়া বলেছেন যে আধিকারিকদের বুথে ভোটার এবং ভোটগ্রহণ কর্মীদের প্রয়োজনীয় সুবিধা দেওয়ার জন্যও নির্দেশ দেওয়া হয়েছে। হিট স্ট্রোক থেকে নিজেদের রক্ষা করার জন্য পরাগ দলগুলিকে মেডিক্যাল কিট দেওয়া হয়েছে।