কলকাতা, পশ্চিমবঙ্গের চারটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে বুধবার দুপুর 1টা পর্যন্ত 38.28 শতাংশ ভোটার রেকর্ড করা হয়েছে, নির্বাচন কমিশনের একজন কর্মকর্তা জানিয়েছেন।

নির্বাচনী এলাকাগুলির মধ্যে, রানাঘাট দক্ষিণে সর্বাধিক ভোট পড়েছে 42.19 শতাংশ, তারপরে রায়গঞ্জে 41.38 শতাংশ, বাগদহে 35.66 শতাংশ এবং মানিকতলাতে 33.37 শতাংশ ভোট পড়েছে৷

বাগদাহ এবং রানাঘাট দক্ষিণ থেকে সহিংসতার বিক্ষিপ্ত ঘটনাগুলি রিপোর্ট করা হয়েছে কারণ বিজেপি টিএমসি কর্মীদের তার বুথ এজেন্টদের আক্রমণ করার এবং তার প্রার্থীদের কিছু ভোটকেন্দ্রে যেতে বাধা দেওয়ার অভিযোগ করেছে৷

রানাঘাট দক্ষিণ এবং বাদগাহ থেকে বিজেপি প্রার্থী মনোজ কুমার বিশ্বাস এবং বিনয় কুমার বিশ্বাস যথাক্রমে দাবি করেছেন যে তাদের কিছু বুথ পরিদর্শন করতে দেওয়া হয়নি।

বিনয় কুমার বিশ্বাস বলেছেন, "বিজেপি কর্মীরা টিএমসি গুন্ডাদের দ্বারা মারধর করছে এমন অভিযোগ পাওয়ার পরে আমাকে বুথ পরিদর্শন করা থেকে বিরত করা হয়েছিল।"

মনোজ কুমার বিশ্বাস দাবি করেছেন যে কিছু এলাকায় বিজেপির শিবির অফিস টিএমসি ভাংচুর করেছে।

টিএমসি অভিযোগ অস্বীকার করেছে এবং তাদের "ভিত্তিহীন" বলে অভিহিত করেছে।

এই ঘটনার বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগও করেছে বিজেপি।

সকাল ৭টায় শুরু হয়ে ভোট চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

তিনটি নির্বাচনী এলাকা - কলকাতার মানিকতলা, রানাঘাট দক্ষিণ এবং উত্তর 24 পরগণার বাগদহ - রাজ্যের দক্ষিণ অংশে অবস্থিত।

চতুর্থ বিধানসভা কেন্দ্র, রায়গঞ্জ, উত্তরবঙ্গের উত্তর দিনাজপুর জেলায় অবস্থিত।

চারটি বিধানসভা বিভাগে প্রায় 10 লক্ষ ভোটার রয়েছে।

2021 সালের বিধানসভা নির্বাচনে বিজেপি রানাঘাট দক্ষিণ এবং বাগদাহ আসন জিতেছিল। গত বিধানসভা নির্বাচনে রায়গঞ্জ জিতেছিল জাফরান শিবির।

মানিকতলা আসনটি 2021 সালে টিএমসি দ্বারা সুরক্ষিত হয়েছিল কিন্তু প্রাক্তন প্রতিমন্ত্রী সাধন পান্ডে 2022 সালের ফেব্রুয়ারিতে মারা যাওয়ার পরে এটি খালি হয়ে যায়।

2021 সালে বিজেপি অন্য তিনটি আসনে জয়ী হওয়া সত্ত্বেও, বিধায়করা পরে টিএমসিতে চলে যান।

রায়গঞ্জ থেকে কৃষ্ণ কল্যাণী, বাগদহ থেকে বিশ্বজিৎ দাস এবং রানাঘাট দক্ষিণ থেকে মুকুট মণি অধিকারী লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তাদের আসন ছেড়ে দেওয়ায় উপনির্বাচনের প্রয়োজন হয়েছিল।

নির্বাচন কমিশন চারটি আসনে ছড়িয়ে থাকা 1,097টি ভোটকেন্দ্রের নিরাপত্তার জন্য প্রায় 70টি নিরাপত্তা বাহিনীর কোম্পানি মোতায়েন করেছে।

13 জুলাই গণনা হবে।