বেঙ্গালুরু (কর্নাটক) [ভারত], উপ-মুখ্যমন্ত্রী ডি কে শিবকুমার বলেছেন যে বন বিভাগ 500 একর জমি হস্তান্তর করতে সম্মত হয়েছে, যা ইয়েটিনাহোল পানীয় জল প্রকল্পের অগ্রগতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ৷

"বন বিভাগ প্রকল্পের জন্য 500 একর বনভূমি হস্তান্তর করেছে। বিনিময়ে, রাজস্ব বিভাগ বন বিভাগের কাছে রাজস্ব জমির সমান এলাকা হস্তান্তর করতে সম্মত হয়েছে। প্রক্রিয়াটি শীঘ্রই শেষ হবে," শিবকুমার বৃহস্পতিবার বলেছেন। বিকাশ সৌধে রাজস্ব মন্ত্রী কৃষ্ণা বায়রে গৌড়া এবং বনমন্ত্রী ঈশ্বর খন্ড্রের সাথে বৈঠকের পর।

বৈঠকে, যেখানে কর্মকর্তারাও উপস্থিত ছিলেন এবং দিল্লিতে কর্ণাটক সরকারের বিশেষ প্রতিনিধি টিবি জয়চন্দ্র, ইয়েটিনাহোল এবং আপার ভাদ্র প্রকল্পের অগ্রগতি নিয়ে আলোচনা করেছেন।

"আধিকারিকরা প্রকল্পগুলির মুখোমুখি চ্যালেঞ্জগুলি চিহ্নিত করেছেন এবং আমরা বৈঠকে সমাধানগুলি নিয়ে আলোচনা করেছি। বনভূমি সম্পর্কিত 260 কিলোমিটার প্রসারিত 20টি বিভিন্ন জায়গায় প্রতিবন্ধকতা ছিল। আমরা বন বিভাগ এবং রাজস্ব বিভাগকে জড়িত করে একটি যৌথ জরিপ পরিচালনা করেছি, এবং এখন সমস্যার সমাধান হয়েছে, কাজ শুরু হবে।

কিছু জায়গায় কৃষকদের 51 কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে, যার মধ্যে 10 কোটি টাকা ইতিমধ্যেই ছেড়ে দেওয়া হয়েছে। "ক্ষতিপূরণ নিয়ে বন বিভাগ এবং রাজস্ব বিভাগের মধ্যে পার্থক্য রয়েছে এবং এই সমস্যাটি মন্ত্রিসভা বৈঠকে আলোচনা করা হবে," শিবকুমার বলেছিলেন।

"ডোড্ডাবল্লাপুরা তালুকের ভারসাম্যপূর্ণ জলাধারটি মুলতুবি রয়েছে এবং কাজ শুরু করার প্রস্তুতি চলছে। প্রথম পর্যায়ে, আগামী মাসের মধ্যে 48 কিলোমিটার দূরত্বে জল পাম্প করা হবে। বর্তমানে জল ব্যবহার করে অন্বেষণ করার জন্য একটি প্রযুক্তিগত কমিটি গঠন করা হয়েছে। সমুদ্রে প্রবাহিত হয়," তিনি যোগ করেন।

POCSO মামলায় প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদিউরপ্পার বিরুদ্ধে একটি অ-জামিনযোগ্য পরোয়ানা জারি করার বিষয়ে আদালতকে জিজ্ঞাসা করা হলে, তিনি বলেছিলেন যে তিনি এই বিকাশ সম্পর্কে সচেতন নন।

এদিকে, কন্নড় সুপারস্টার দর্শন থুগুদীপাকে জড়িত মামলায় সত্যকে চাপা দেওয়ার চেষ্টা করা হচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, "আমার কাছে এই মামলার খুব বেশি তথ্য নেই। তবে পুলিশের কাছে এটি একটি স্বাভাবিক অভ্যাস। নিরাপত্তার কারণে হাই-প্রোফাইল ক্ষেত্রে জনসাধারণের দৃষ্টিসীমার বাইরে কাজ করুন।"

চিত্রদুর্গার একজন 33 বছর বয়সী রেনুকাস্বামীর হত্যা, যার মৃতদেহ বেঙ্গালুরুর কামাক্ষিপাল্যে 9 জুন পাওয়া গিয়েছিল, বীরশৈব-লিঙ্গায়ত সম্প্রদায়ের ন্যায়বিচারের দাবির সাথে রাজনৈতিক প্রভাব রয়েছে৷

কোন মন্ত্রী উপরে উল্লিখিত কেসকে প্রভাবিত করার চেষ্টা করেছেন কিনা জানতে চাইলে শিবকুমার বলেন, "এ বিষয়ে আমার সাথে কেউ কথা বলেনি। আমার কাছে এ বিষয়ে কোনো তথ্য নেই।"

সরকার মামলাটি ধামাচাপা দেওয়ার চেষ্টা করলে তিনি হস্তক্ষেপ করবেন বলে কুমারস্বামীর বক্তব্যে শিবকুমার বলেন, "তিনি এখনও হস্তক্ষেপ করতে পারেন, যে কেউ তা করতে পারে।"