পুরী (ওড়িশা), ভারতে সাম্প্রতিক তাপপ্রবাহ এবং বিশ্বব্যাপী ঘন ঘন চরম আবহাওয়ার ঘটনাগুলি তুলে ধরে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সোমবার জনগণকে একটি ভাল আগামীকালের জন্য পরিবেশ রক্ষার জন্য "ছোট" এবং "স্থানীয়" পদক্ষেপ নিতে বলেছেন।

বার্ষিক রথযাত্রায় অংশ নেওয়ার একদিন পরে, মুর্মু এই পবিত্র শহরের সৈকতে কিছু সময় কাটিয়েছিলেন এবং পরে, প্রকৃতির সাথে ঘনিষ্ঠ যোগাযোগের অভিজ্ঞতা সম্পর্কে তার চিন্তাভাবনা লিখেছিলেন, রাষ্ট্রপতি ভবনের একটি বিবৃতিতে বলা হয়েছে।

'এক্স'-এর একটি পোস্টে, তিনি বলেছিলেন যে মহাসাগর এবং সমৃদ্ধ বৈচিত্র্যময় উদ্ভিদ ও প্রাণী দূষণের কারণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তবে প্রকৃতির কোলে বসবাসকারী লোকেরা পরিবেশ সংরক্ষণের জন্য "আমাদের পথ দেখাতে পারে" ঐতিহ্য ধরে রেখেছে।

"উদাহরণস্বরূপ, উপকূলীয় অঞ্চলের বাসিন্দারা, সমুদ্রের বাতাস এবং ঢেউয়ের ভাষা জানেন। আমাদের পূর্বপুরুষদের অনুসরণ করে, তারা সমুদ্রকে ঈশ্বর হিসাবে পূজা করে," মুর্মু পরিবেশ রক্ষা ও সংরক্ষণের উপায়গুলির পরামর্শ দেওয়ার সময় বলেছিলেন।

গত ৬ জুলাই ওড়িশায় চার দিনের সফর শুরু করেন রাষ্ট্রপতি।

"এমন কিছু জায়গা আছে যা আমাদের জীবনের সারাংশের সাথে ঘনিষ্ঠভাবে স্পর্শ করে এবং আমাদের মনে করিয়ে দেয় যে আমরা প্রকৃতির অংশ। পর্বত, বন, নদী এবং সমুদ্রতীরগুলি আমাদের মধ্যে গভীর কিছুর জন্য আবেদন করে। আজ যখন আমি সমুদ্রের তীরে হাঁটছি, তখন আমি অনুভব করেছি আশেপাশের সাথে যোগাযোগ - মৃদু বাতাস, ঢেউয়ের গর্জন এবং জলের বিশাল বিস্তৃতি এটি একটি ধ্যানের অভিজ্ঞতা ছিল," তিনি বলেছিলেন।

মুর্মু বলেছিলেন যে এটি "আমার কাছে একটি গভীর অভ্যন্তরীণ শান্তি এনেছিল যা আমি গতকাল মহাপ্রভু শ্রী জগন্নাথজির দর্শন করার সময়ও অনুভব করেছি"।

"এবং এই ধরনের অভিজ্ঞতার মধ্যে আমি একা নই; যখন আমরা এমন কিছুর সম্মুখীন হই যা আমাদের থেকে অনেক বড়, যা আমাদেরকে টিকিয়ে রাখে এবং যা আমাদের জীবনকে অর্থবহ করে তোলে, তখন আমরা সকলেই সেরকম অনুভব করতে পারি।"

প্রতিদিনের তাড়াহুড়ার মধ্যে, লোকেরা প্রকৃতি মাতার সাথে এই সংযোগটি হারিয়ে ফেলে, রাষ্ট্রপতি বলেছেন, সমুদ্র সৈকতে তার সময় কাটানোর ছবিগুলি ভাগ করে।

"মানবজাতি বিশ্বাস করে যে এটি প্রকৃতিকে আয়ত্ত করেছে এবং তার নিজস্ব স্বল্পমেয়াদী সুবিধার জন্য এটিকে শোষণ করছে। ফলাফলটি সকলের জন্যই দেখতে হবে। এই গ্রীষ্মে ভারতের অনেক অঞ্চলে ভয়াবহ তাপপ্রবাহের শিকার হয়েছে। চরম আবহাওয়ার ঘটনাগুলি প্রায় ঘন ঘন হয়ে উঠেছে। সাম্প্রতিক বছরগুলিতে বিশ্বে পরিস্থিতি আগামী দশকগুলিতে আরও খারাপ হবে বলে ধারণা করা হচ্ছে,” মুর্মু বলেছেন।

পৃথিবীর পৃষ্ঠের 70 শতাংশেরও বেশি সমুদ্র দ্বারা গঠিত, এবং বৈশ্বিক উষ্ণতা সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির দিকে পরিচালিত করছে, যা উপকূলীয় অঞ্চলগুলিকে নিমজ্জিত করার হুমকি দিচ্ছে, তিনি একাধিক পোস্টে বলেছিলেন।

রাষ্ট্রপতি বলেন, পরিবেশ রক্ষা ও সংরক্ষণের চ্যালেঞ্জ মোকাবেলার দুটি উপায় রয়েছে।

"বিস্তৃত পদক্ষেপ যা সরকার এবং আন্তর্জাতিক সংস্থাগুলি থেকে আসতে পারে, এবং ছোট, স্থানীয় পদক্ষেপ যা আমরা নাগরিক হিসাবে নিতে পারি," তিনি বলেছিলেন।

"দুটি অবশ্যই পরিপূরক। আসুন আমরা অঙ্গীকার করি যে আমরা যা করতে পারি - ব্যক্তিগতভাবে, স্থানীয়ভাবে - একটি ভাল আগামীর জন্য। আমরা আমাদের সন্তানদের কাছে এটি ঋণী," মুর্মু যোগ করেছেন।