পুরী (ওড়িশা), ভারতে সাম্প্রতিক ভয়াবহ তাপপ্রবাহ এবং বিশ্বজুড়ে ঘন ঘন চরম আবহাওয়ার ঘটনাগুলি তুলে ধরে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সোমবার মানুষকে আরও ভাল আগামীকালের জন্য পরিবেশ রক্ষার জন্য ছোট এবং স্থানীয় পদক্ষেপ নিতে বলেছেন।

এই মন্দির শহরে সমুদ্র উপকূল পরিদর্শন করার পরে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম 'এক্স'-এ একটি নোটে, মুর্মু বলেছিলেন যে মহাসাগর এবং সমৃদ্ধ বৈচিত্র্যময় উদ্ভিদ ও প্রাণী দূষণের কারণে ভারী ক্ষতিগ্রস্থ হয়েছে তবে প্রকৃতির কোলে বসবাসকারী লোকেরা ঐতিহ্য ধরে রেখেছে "যা দেখাতে পারে আমাদের পথ"

"উদাহরণস্বরূপ, উপকূলীয় অঞ্চলের বাসিন্দারা সমুদ্রের বাতাস এবং ঢেউয়ের ভাষা জানে। আমাদের পূর্বপুরুষদের অনুসরণ করে, তারা সমুদ্রকে ঈশ্বর হিসাবে পূজা করে," তিনি বলেন, পরিবেশ রক্ষা ও সংরক্ষণের উপায়গুলির পরামর্শ দেওয়ার সময়।

রাষ্ট্রপতি 6 জুলাই চার দিনের সফরে ওড়িশায় পৌঁছেছেন।

"এমন কিছু জায়গা আছে যা আমাদের জীবনের সারাংশের সাথে ঘনিষ্ঠভাবে স্পর্শ করে এবং আমাদের মনে করিয়ে দেয় যে আমরা প্রকৃতির অংশ। পর্বত, বন, নদী এবং সমুদ্রতীরগুলি আমাদের মধ্যে গভীর কিছুর জন্য আবেদন করে। আজ যখন আমি সমুদ্রের তীরে হাঁটছি, তখন আমি অনুভব করেছি আশেপাশের সাথে যোগাযোগ - মৃদু বাতাস, ঢেউয়ের গর্জন এবং জলের বিশাল বিস্তৃতি এটি একটি ধ্যানের অভিজ্ঞতা ছিল," তিনি বলেছিলেন।

মুর্মু বলেন, "এটি আমার জন্য একটি গভীর অভ্যন্তরীণ শান্তি নিয়ে এসেছিল যা আমি গতকাল মহাপ্রভু শ্রী জগন্নাথজির দর্শন করার সময়ও অনুভব করেছি। এবং এই ধরনের অভিজ্ঞতার মধ্যে আমি একা নই; যখন আমরা এমন কিছুর সম্মুখীন হই তখন আমরা সকলেই এমন অনুভব করতে পারি। আমাদের থেকে অনেক বড়, যা আমাদের টিকিয়ে রাখে এবং আমাদের জীবনকে অর্থবহ করে তোলে।"

প্রতিদিনের তাড়াহুড়োর মধ্যে, লোকেরা প্রকৃতি মাতার সাথে এই সংযোগটি হারিয়ে ফেলে, রাষ্ট্রপতি বলেছেন, সমুদ্র সৈকতে তার হাঁটার ছবি শেয়ার করে।

"মানবজাতি বিশ্বাস করে যে এটি প্রকৃতিকে আয়ত্ত করেছে এবং তার নিজস্ব স্বল্পমেয়াদী সুবিধার জন্য এটিকে শোষণ করছে। ফলাফলটি সকলের জন্যই দেখতে হবে। এই গ্রীষ্মে ভারতের অনেক অঞ্চলে ভয়াবহ তাপপ্রবাহের শিকার হয়েছে। চরম আবহাওয়ার ঘটনাগুলি প্রায় ঘন ঘন হয়ে উঠেছে। সাম্প্রতিক বছরগুলিতে বিশ্বে পরিস্থিতি আগামী দশকগুলিতে আরও খারাপ হবে বলে ধারণা করা হচ্ছে,” মুর্মু বলেছেন।

তিনি বলেন, পৃথিবীর পৃষ্ঠের 70 শতাংশেরও বেশি অংশ মহাসাগর দ্বারা গঠিত এবং বৈশ্বিক উষ্ণতা সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির দিকে পরিচালিত করছে, যা উপকূলীয় অঞ্চলকে নিমজ্জিত করার হুমকি দিচ্ছে।

রাষ্ট্রপতি বলেন, পরিবেশ রক্ষা ও সংরক্ষণের চ্যালেঞ্জ মোকাবেলার দুটি উপায় রয়েছে। "বিস্তৃত পদক্ষেপ যা সরকার এবং আন্তর্জাতিক সংস্থাগুলি থেকে আসতে পারে, এবং ছোট, স্থানীয় পদক্ষেপ যা আমরা নাগরিক হিসাবে নিতে পারি," তিনি বলেছিলেন।

"দুটি অবশ্যই পরিপূরক। আসুন আমরা অঙ্গীকার করি যে আমরা যা করতে পারি - স্বতন্ত্রভাবে, স্থানীয়ভাবে - একটি ভাল আগামীর জন্য। আমরা আমাদের সন্তানদের কাছে এটি ঋণী," মুর্মু বলেছিলেন।