মুম্বাই, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস নিয়ে উদ্বেগের মধ্যে, মহারাষ্ট্র সরকার শুক্রবার রাজ্য বিধানসভায় একটি বিল পেশ করেছে যার লক্ষ্য প্রতিযোগিতামূলক পরীক্ষায় অসদাচরণ রোধ করা এবং অপরাধীদের পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে।

'মহারাষ্ট্র প্রতিযোগিতামূলক পরীক্ষা (অন্যায় উপায় প্রতিরোধ) আইন, 2024' শিরোনামের বিলটি রাজ্য বিধানসভার নিম্নকক্ষে মন্ত্রী শম্ভুরাজ দেশাই পেশ করেছিলেন।

বিলে, প্রতিযোগিতামূলক পরীক্ষা পরিচালনার সাথে সম্পর্কিত অপরাধগুলি বিচারযোগ্য, জামিন অযোগ্য এবং অ-আদায়যোগ্য হবে।

বিলে বলা হয়েছে, যারা প্রতিযোগিতামূলক পরীক্ষা পরিচালনায় অন্যায় উপায়ে এবং অপরাধে লিপ্ত হয় তাদের শাস্তি হবে অনূর্ধ্ব তিন বছরের কারাদণ্ড, যা পাঁচ বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে এবং 10 লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। . জরিমানা পরিশোধে ব্যর্থ হলে, ভারতীয় ন্যায় সংহিতা 2023-এর বিধান অনুসারে কারাদণ্ডের অতিরিক্ত শাস্তি আরোপ করা হবে।

পরীক্ষা পরিচালনার জন্য প্রতিযোগিতামূলক পরীক্ষা কর্তৃপক্ষের দ্বারা নিযুক্ত পরিষেবা প্রদানকারীকে 1 কোটি টাকা পর্যন্ত জরিমানা করা হবে এবং পরীক্ষার আনুপাতিক খরচ এই ধরনের প্রদানকারীর কাছ থেকে আদায় করা হবে। বিলে বলা হয়েছে, এটিকে চার বছরের জন্য কোনো প্রতিযোগিতামূলক পরীক্ষা পরিচালনা করার মতো কোনো দায়িত্ব দেওয়া থেকেও বাধা দেওয়া হবে।

বিলের প্রধান বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে প্রতিযোগিতামূলক পরীক্ষা পরিচালনায় বিঘ্ন এড়াতে বিধান করা, পেপার সেটারের দায়িত্ব নির্দিষ্ট করার জন্য বাধ্যতামূলক করা, অপরাধ তদন্তের জন্য পুলিশ সুপার বা সহকারী পুলিশ কমিশনারের পদমর্যাদার নীচে নয় এমন কর্মকর্তাদের ক্ষমতা দেওয়া। .

জাতীয় যোগ্যতা কাম প্রবেশিকা পরীক্ষা (স্নাতক) পরিচালনায় অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে বিধানসভায় বিলটি পেশ করা হয়েছিল। NEET-UG পরীক্ষা 5 মে অনুষ্ঠিত হয়েছিল এবং 4 জুন ফলাফল ঘোষণা করা হয়েছিল, তবে অন্যান্য অনিয়মের পাশাপাশি বিহারের মতো রাজ্যে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের পরে তাদের অনুসরণ করা হয়েছিল।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক পরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-জাতীয় যোগ্যতা পরীক্ষা (UGC-NET) এবং NEET (স্নাতকোত্তর) পরীক্ষাগুলিও বাতিল করেছে যে পরীক্ষার "সততার সাথে আপোস করা হয়েছে" ইনপুট পাওয়ার পরে।

21 শে জুন, কেন্দ্র একটি কঠোর আইন চালু করেছে - পাবলিক এক্সামিনেশনস (অন্যায্য উপায় প্রতিরোধ) আইন, 2024 - যার লক্ষ্য প্রতিযোগিতামূলক পরীক্ষায় অনিয়ম ও অনিয়ম রোধ করা এবং সর্বোচ্চ 10 বছরের জেল এবং জরিমানা করার বিধান রয়েছে। অপরাধীদের জন্য 1 কোটি টাকা।