পুনে, পুলিশ 100 জন কর্মীদের সমন্বয়ে এক ডজনেরও বেশি দল গঠন করেছে যাতে পোর্শে গাড়ি দুর্ঘটনার ঘটনায় নাবালক ড্রাইভার জড়িত থাকার অভিযোগে বিস্তৃত তদন্তের বিভিন্ন দিক খতিয়ে দেখা হয়েছে, একজন কর্মকর্তা বলেছেন।

19 মে মহারাষ্ট্রের পুনে শহরের কল্যাণী নগর এলাকায় মোটরবাইকে ভ্রমণরত দুই আইটি পেশাদারকে একটি নাবালক ছেলে দ্বারা চালিত গাড়িটি মারাত্মকভাবে ছিটকে দেওয়ার পরে পুলিশ তিনটি পৃথক মামলা নথিভুক্ত করেছে।

তিনটি মামলার মধ্যে রয়েছে দুর্ঘটনার সাথে সম্পর্কিত একটি এফআইআর এবং দ্বিতীয়টি সেই বারের বিরুদ্ধে যেটি কিশোরকে মদ পরিবেশন করেছে বলে অভিযোগ। বৈধ লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর অনুমতি দেওয়ায় পুলিশ ছেলেটির বাবা, একজন নির্মাতার বিরুদ্ধে মামলা করেছে। তৃতীয় একটি ঘটনা দুর্ঘটনার জন্য দায়ী পরিবারের চালককে অন্যায়ভাবে আটকে রাখা এবং বাধ্য করা।

ছেলের পরিবারের সদস্যদের মধ্যে, পুনে পুলিশ প্রধান অমিতেশ কুমার শনিবার বলেছেন যে তার রক্তের নমুনা তার সাথে প্রতিস্থাপিত হয়েছে তা নিশ্চিত করার পরে পুলিশ এখনও পর্যন্ত তার বাবা, দাদা এবং তার (কিশোর) মাকে গ্রেপ্তার করেছে।

পুলিশ হেফাজতে থাকা অন্য ব্যক্তিরা হলেন রাষ্ট্র পরিচালিত সাসুন জেনারেল হাসপাতালের দুই ডাক্তার এবং নাবালক ছেলের রক্তের নমুনা অদলবদল করার অভিযোগে একজন কর্মচারী।

পুলিশ ঘটনার সাথে নথিভুক্ত মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি, জুভেনাইল জাস্টিস অ্যাক্ট, মোটর যান আইন এবং দুর্নীতি প্রতিরোধ আইনের বিধানগুলি ব্যবহার করেছে।

"তদন্তটি পেশাদারভাবে এবং কার্যকরভাবে পরিচালিত হয় তা নিশ্চিত করার জন্য, আমরা একাধিক দল মোতায়েন করেছি। অফিসার সহ প্রায় 100 জন পুলিশ কর্মী মামলার বিভিন্ন দিক দেখাশোনা করছেন," অতিরিক্ত পুলিশ কমিশনার (অপরাধ) শৈলেশ বলকাওয়াডে বলেছেন।

তিনটি নথিভুক্ত মামলার তদন্তের জন্য পুলিশ 8 থেকে 10 জন সদস্যের সমন্বয়ে তিনটি দল গঠন করেছে, মামলাগুলিকে শক্তিশালী করার জন্য ডকুমেন্টেশনের জন্য দুটি দল, সিসিটিভি ফুটেজ মনিটরিংয়ের জন্য একটি দল, প্রযুক্তিগত বিশ্লেষণের জন্য তিনটি দল এবং মাঠপর্যায়ে অভিযানের জন্য একাধিক দল গঠন করেছে। প্রত্যেকটি দলকে অভিযুক্তকে এস্কর্ট করার এবং যোগাযোগের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে।

"এই বহুমুখী পদ্ধতির লক্ষ্য হল তদন্তের সমস্ত দিককে কভার করা, মামলার পুঙ্খানুপুঙ্খ এবং সূক্ষ্মভাবে পরিচালনা করা নিশ্চিত করা," বলকাওয়াডে বলেছেন।

তদন্তের অংশ হিসাবে, পুলিশ পর্যবেক্ষণ হোমে প্রায় এক ঘন্টা নাবালকের সাথে কথা বলেছে, যেখানে তাকে তার মায়ের উপস্থিতিতে 5 জুন পর্যন্ত পাঠানো হয়েছে।

একজন আধিকারিক অবশ্য বলেছেন "তদন্তের সময় তারা আসন্ন ছিল না"।