পূর্বে দেওয়া সমনগুলি ব্যর্থ হওয়ার অভিযোগে এই পদক্ষেপ আসে৷

সম্প্রতি, রোহিণী আদালতের অতিরিক্ত জেলা জজ রুচিকা সিংলা ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি) এবং অন্যদের কাছে মানহানির মামলায় পি মোদী বা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) সম্পর্কিত অন্য কোনও উপাদানের উপর তথ্যচিত্র প্রকাশ করা থেকে বিরত রাখার জন্য নতুন সমন জারি করেছেন। ) এবং বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)।

মামলাটি দায়ের করেছেন বিজেপি নেতা বিনয় কুমার সিং। বিচারক বিবিসিসহ অন্য আসামিদের পর্যবেক্ষণে ড
-ভিত্তিক ডিজিটা লাইব্রেরি ইন্টারনেট আর্কাইভ
.

এর আগে, দিল্লি হাইকোর্ট গুজরাট-ভিত্তিক একটি এনজিও জাস্টিস অন ট্রায়ালের দায়ের করা মামলায় বিবিসিকে একটি নতুন নোটিশ জারি করেছিল, দাবি করেছিল যে 'ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন' শিরোনামের ডকুমেন্টারটি দেশের উপর "একটি গালি" দিয়েছে। বিচার বিভাগ এবং প্রধানমন্ত্রীর সুনাম।

বিচারপতি শচীন দত্ত এই আবেদনে বিবিসি ইন্ডিয়াকে নোটিশও জারি করেছিলেন। আবেদনকারী এনজিওর পক্ষে আইনজীবী উচ্চ আদালতকে জানান যে বিবিসিকে নোটিশ জারি করা হয়েছে

.

আগামী ২৭ আগস্ট মামলাটি পরবর্তী শুনানির জন্য তালিকাভুক্ত করেছেন বিচারক সিংলা।

বিচারক আরও উল্লেখ করেছেন যে উইকিমিডিয়া ফাউন্ডেশন এবং ইন্টারনেট আর্কাইভ সমন পেয়েছে।

বাদীর কৌঁসুলি ট্র্যাকিং রিপোর্টটি রেকর্ডে রেখেছেন যা 23 মার্চ এবিসি লিগ্যাল সার্ভিসে সমন পাঠানো হয়েছিল।

যাইহোক, আদালত বলেছেন: “... সমন জারি আসামী নং. 1 (বিবিসি, ইউকে) কোন ফেরত পাওয়া যায়নি। আজ থেকে 7 দিনের মধ্যে প্রসেসিং ফি (PF) ফাইল করার জন্য 07.07.2023 তারিখের আদেশ মেনে ইউকে ঠিকানায় এটি নতুন করে জারি করা হবে।”

গত বছর, এটি বিরোধিতা করা হয়েছিল যে যেহেতু বিবাদীরা বিদেশী সত্ত্বা, তাই শুধুমাত্র নির্ধারিত পদ্ধতি অনুযায়ী এই পরিষেবা কার্যকর করা যেতে পারে।

শুনানির সময়, 27 জুলাই, 2023-এ আদালত বলেছিল যে আইনজীবীদের দ্বারা শুধুমাত্র 'ভাকালতনামা' দাখিল করা নির্ধারিত পদ্ধতির অধীনে আসামী সত্তার উপর সমন প্রদানের বাধ্যতামূলক প্রয়োজনীয়তা দূর করবে না।

“অতএব, একই কারণে, এটি স্পষ্ট যে হেগ কনভেনশনের অধীনে এবং ভারত সরকার কর্তৃক প্রণীত নিয়ম অনুসারে, বিদেশী দেশে সমন/বিজ্ঞপ্তি শুধুমাত্র আইন মন্ত্রণালয়ের লেগা বিষয়ক বিভাগের মাধ্যমে কার্যকর করা যেতে পারে। এবং বিচারপতি, ভারত সরকার, যা স্বীকার করেছে যে বর্তমান মামলায় করা হয়নি,” আদালত বলেছে।

এতে যোগ করা হয়েছে: "নিয়ম অনুযায়ী আইন ও বিচার মন্ত্রকের লেগা অ্যাফেয়ার্স বিভাগের মাধ্যমে 7 দিনের মধ্যে পিএফ ফাইল করার জন্য বিবাদীদের কাছে নতুন করে সমন জারি করার নির্দেশ দেওয়া হয়েছে।"

বিনয় কুমার সিং, যিনি নিজেকে ঝাড়খণ্ড বিজেপি-র রাজ্য কার্যনির্বাহী কমিটির সদস্য এবং আরএসএস এবং ভিএইচপি-র সক্রিয় স্বেচ্ছাসেবক বলে দাবি করেন, তিনি আইনজীবী মুকেশ শর্মার বিরুদ্ধে মামলা দায়ের করেছেন এবং বলেছেন যে ডকুমেন্টারিতে আরএসএস এবং ভিএইচপি-র বিরুদ্ধে করা দাবিগুলি করা হয়েছে। সংগঠন এবং এর স্বেচ্ছাসেবকদের বদনাম করার উদ্দেশ্য।

দুই খণ্ডের ডকুমেন্টারি সিরিজ যা ইতিমধ্যেই দেশে নিষিদ্ধ করা হয়েছে, তা সত্ত্বেও উইকিমিডিয়া এবং ইন্টারনেট আর্কাইভে পাবলিক ডোমেনে সহজেই অ্যাক্সেসযোগ্য, সিং যুক্তি দিয়েছিলেন।