এই সময়কালে, যোগী আদিত্যনাথ সরকার পরিবার পরিকল্পনার গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা বাড়াতে 'সারথি গাড়ি' এবং 'সাস-বেটা-বাহু সম্মেলন'-এর মতো বিভিন্ন কার্যক্রমের আয়োজন করবে। এর পরিপ্রেক্ষিতে 11 থেকে 24 জুলাই পর্যন্ত পাক্ষিকের তৃতীয় পর্ব পালিত হবে।

একটি অফিসিয়াল রিলিজ অনুসারে, সমস্ত স্বাস্থ্য ইউনিটে বিভিন্ন পরিবার পরিকল্পনা পদ্ধতি (পছন্দের ঝুড়ি) সম্পর্কে পরামর্শ প্রদান করা হবে এবং এই পদ্ধতিগুলি যোগ্য এবং ইচ্ছুক সুবিধাভোগীদের জন্য উপলব্ধ করা হবে।

স্বাস্থ্য বিভাগ পরিবার কল্যাণ কার্যক্রমকে ত্বরান্বিত করতে এবং জনসংখ্যার স্থিতিশীলতা অর্জনের জন্য ক্রমাগত কাজ করছে।

বিশ্ব জনসংখ্যা দিবস, প্রতি বছর 11 জুলাই পালিত হয়, এর লক্ষ্য জনসংখ্যা স্থিতিশীলতা সম্পর্কে সামাজিক সচেতনতা বৃদ্ধি করা।

চিকিৎসা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণের প্রধান সচিব পার্থ সারথি সেন শর্মা রাজ্যের সমস্ত জেলা ম্যাজিস্ট্রেট এবং চিফ মেডিকেল অফিসারদের প্রয়োজনীয় নির্দেশিকা সহ একটি চিঠি জারি করেছেন।

জাতীয় স্বাস্থ্য মিশনের মিশন ডিরেক্টর পিঙ্কি জোভেল বলেছেন যে জনসংখ্যা পাক্ষিক বার্ষিক কর্মকর্তা, স্বাস্থ্যকর্মী এবং সম্প্রদায়ের সক্রিয় অংশগ্রহণে উদযাপন করা হয়।

এ সময় অনেক পরিবার কল্যাণমূলক কর্মসূচিও পরিচালিত হয়। এই প্রচেষ্টাগুলি রাজ্যের মোট উর্বরতা হার (TFR) হ্রাসের দিকে পরিচালিত করেছে, যা জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা দ্বারা প্রমাণিত হয়েছে। NFHS-5 (2019-20) অনুসারে, TFR হল 2.4, NFHS-4 (2015-16) এ 2.7 থেকে কম৷

জনসংখ্যা স্থিতিশীলতা পাক্ষিকের প্রাথমিক পর্যায় 1 জুন শুরু হয়েছিল এবং 20 জুন পর্যন্ত চলবে। এই সময়ের মধ্যে, লক্ষ্যযুক্ত দম্পতিদের অনুপ্রাণিত করার এবং কার্যকরভাবে পরিষেবা সরবরাহ কার্যক্রম বাস্তবায়নের প্রস্তুতি চলছে।

প্রচেষ্টার মধ্যে রয়েছে পরিষেবা প্রদানকারীদের সক্ষমতা বৃদ্ধি, পরিবার পরিকল্পনা পদ্ধতির সরবরাহ নিশ্চিত করা এবং বিভিন্ন বিভাগের মধ্যে সমন্বয় গড়ে তোলা।

এই বছরের জনসংখ্যা পাক্ষিকের স্লোগান হল 'ভিক্ষিত ভারত কি নয়ি পেহচান, পরিবার পরিকল্পনা হার দামপতি কি শান' এবং থিম হল 'মা ও শিশুর স্বাস্থ্যের জন্য গর্ভাবস্থার সঠিক সময় এবং ফাঁক'।

পরিবার কল্যাণ কর্মসূচির মহাব্যবস্থাপক সূর্যাংশ ওঝা জোর দিয়েছিলেন যে এই প্রোগ্রামটি সম্প্রদায়কে আধুনিক পরিবার পরিকল্পনা পদ্ধতি অবলম্বন করতে উত্সাহিত করা, স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ এবং পরিবার পরিকল্পনা লজিস্টিক ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এফপিএলএমআইএস) পোর্টাল উন্নত করার উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে।

এই পোর্টালটি সমস্ত স্তরে পরিবার পরিকল্পনা সামগ্রী এবং সংস্থানগুলি পরিদর্শন ও পরিচালনার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ জেলাগুলিকে পাক্ষিকের মধ্যে উদ্ভাবনী ধারণাগুলি প্রবর্তন করতে উত্সাহিত করা হয়।