কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে বুধবার সকালে নাগাল্যান্ডের কোহিমায় 25টি পৌরসভার জন্য ভোটগ্রহণ অব্যাহত রয়েছে। এসইসির এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

উত্তর-পূর্ব রাজ্যে এটি একটি ঐতিহাসিক নির্বাচন ছিল কারণ 20 বছরের ব্যবধানে তিনটি পৌরসভা এবং 22টি সিটি কাউন্সিলের জন্য ভোটগ্রহণ হচ্ছিল৷

নাগাল্যান্ড রাজ্য নির্বাচন কমিশনের আধিকারিক বলেছেন যে 33 শতাংশ মহিলা সংরক্ষণের সাথে প্রথমবারের মতো শহুরে স্থানীয় সংস্থা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

সরকার এর আগে বেশ কয়েকবার শহুরে স্থানীয় সংস্থাগুলির নির্বাচনের ঘোষণা করেছিল, কিন্তু মহিলাদের জন্য সংরক্ষণ এবং জমি ও সম্পত্তির উপর করের বিরুদ্ধে উপজাতি সংস্থা এবং সুশীল সমাজ সংস্থাগুলির আপত্তির কারণে নির্বাচনগুলি অনুষ্ঠিত হতে পারেনি।

সকাল সাড়ে ৭টায় শুরু হয়ে ভোট চলবে বিকেল ৪টা পর্যন্ত।

"এখন পর্যন্ত ভোটগ্রহণ শান্তিপূর্ণ হয়েছে। নির্বাচনের জন্য নিরাপত্তা জোরদার করা হয়েছে," এসইসি কর্মকর্তারা জানিয়েছেন।

1,13,521 জন মহিলা সহ 2.23 লক্ষেরও বেশি ভোটার 11টি রাজনৈতিক দলের 523 জন প্রার্থীর ভাগ্য নির্ধারণের জন্য তাদের ভোটাধিকার প্রয়োগের যোগ্য।

তিনি বলেন, ৪২০টি ভোটকেন্দ্রে ইভিএমের পরিবর্তে ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হচ্ছে।

এদিকে, ইস্টার্ন নাগাল্যান্ড পিপলস অর্গানাইজেশন (ইএনপিও) সিদ্ধান্ত নিয়েছে যে এই অঞ্চলের ছয়টি জেলা নির্বাচনে অংশ নেবে না।

ENPO, ছয়টি পূর্ব জেলায় বসবাসকারী সাতটি নাগা উপজাতির শীর্ষ সংস্থা, 'ফ্রন্টিয়ার নাগাল্যান্ড এরিয়া' দাবি করে দাবি করছে যে অঞ্চলটি বছরের পর বছর ধরে অবহেলিত হয়েছে।

ENPO অঞ্চলে 14টি পৌরসভা রয়েছে। এলাকা থেকে অন্তত 59টি মনোনয়ন গৃহীত হয়েছিল কিন্তু উপজাতীয় সংগঠনগুলি প্রার্থীদের তাদের মনোনয়ন প্রত্যাহার করতে বাধ্য করেছিল।

ENPO রাজ্যের একমাত্র আসনের জন্য 19 এপ্রিল অনুষ্ঠিত হতে যাওয়া লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা থেকেও বিরত ছিল।