বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) 2023 সালে একাকীত্বকে একটি চাপ বিশ্বব্যাপী স্বাস্থ্য হুমকি হিসাবে ঘোষণা করেছে যা দিনে 15 টি সিগারেট ধূমপানের সমতুল্য মৃত্যুহারের প্রভাব।

যদিও পূর্ববর্তী গবেষণাগুলি একাকীত্বকে কার্ডিওভাসকুলার রোগের উচ্চ ঝুঁকির সাথে যুক্ত করেছে, হার্ভার্ড টি.এইচ.-এর গবেষকদের দ্বারা নতুন গবেষণা। চ্যান স্কুল অফ পাবলিক হেলথ, ইউএস, সময়ের সাথে একাকীত্বের পরিবর্তন এবং স্ট্রোকের ঝুঁকির মধ্যে সম্পর্ক পরীক্ষা করেছে।

"অধ্যয়নটি পরামর্শ দেয় যে একাকীত্ব স্ট্রোকের ঘটনাতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, যা ইতিমধ্যে বিশ্বব্যাপী দীর্ঘমেয়াদী অক্ষমতা এবং মৃত্যুহারের অন্যতম প্রধান কারণ," বলেন প্রধান লেখক ইয়েনি সোহ, সামাজিক ও আচরণগত বিজ্ঞান বিভাগের গবেষণা সহযোগী।

eClinicalMedicine জার্নালে প্রকাশিত এই সমীক্ষাটি 50 বছর বা তার বেশি বয়সী 8,936 জন অংশগ্রহণকারীদের উপর ভিত্তি করে করা হয়েছিল যাদের কখনও স্ট্রোক হয়নি।

ফলাফলে দেখা গেছে যে অংশগ্রহণকারীরা অল্প সময়ের জন্য একাকীত্ব করেন তাদের স্ট্রোকের ঝুঁকি 25 শতাংশ বেশি ছিল। যাইহোক, যারা "সাংবাদিকভাবে উচ্চ" একাকীত্ব গোষ্ঠীর মধ্যে রয়েছে তাদের স্ট্রোকের ঝুঁকি 56 শতাংশ বেশি "সারাগতভাবে কম" গ্রুপের লোকদের তুলনায়, এমনকি অন্যান্য পরিচিত ঝুঁকির কারণগুলির বিস্তৃত পরিসরের জন্য অ্যাকাউন্ট করার পরেও।

সমীক্ষায়, যারা একাকীত্ব অনুভব করছেন তাদের এক সময়ে স্ট্রোকের ঝুঁকি বেশি ছিল, এবং যারা বিদায় বা সাম্প্রতিক একাকীত্ব অনুভব করেছেন তাদের স্ট্রোকের ঝুঁকি বৃদ্ধির স্পষ্ট প্যাটার্ন দেখায়নি।

গবেষকরা বলেছেন, এটি "সূচিত করে যে দীর্ঘমেয়াদে স্ট্রোকের ঝুঁকিতে একাকীত্বের প্রভাব দেখা দেয়।"