অ্যানিউরিজমের কারণে সি.জি. রমেশ নামে রোগীর মস্তিষ্কে ব্যাপক রক্তক্ষরণ হয়েছিল, যার ফলে প্রচণ্ড মাথাব্যথা এবং বমি হওয়ার ঘটনা ঘটে।

গ্রেটার নয়ডার ফোর্টিস হাসপাতালের চিকিত্সকরা তাকে 'নিউরো-ইন্টারভেনশন অ্যানিউরিজম কয়েলিং' নামে একটি অ-আক্রমণকারী কৌশল দিয়ে সফলভাবে চিকিত্সা করেছেন।

পরামর্শদাতা নিউরোসার্জন প্রশান্ত আগরওয়াল বলেন, "আমরা নিউরো-ইন্টারভেনশন অ্যানিউরিজম কয়েলিং নামে পরিচিত ঐতিহ্যগত কৌশলটির একটি অনন্য পরিবর্তন নিযুক্ত করেছি, যা দিল্লি-এনসিআরের অনেক কেন্দ্রে ব্যাপকভাবে অনুশীলন করা হয় না।"

রক্তনালীতে প্রবেশ করানো একটি উন্নত ক্যাথেটার ব্যবহার করে, দলটি রোগীর মাথার খুলিতে কোনো ছেদ বা সেলাই ছাড়াই অ্যানিউরিজমের প্রায় সম্পূর্ণ আবদ্ধতা অর্জন করে।

এই ন্যূনতম আক্রমণাত্মক এন্ডোভাসকুলার পদ্ধতিটি কেবল দুর্বল অঞ্চলটিকেই সিল করেনি বরং আরও রক্তপাতের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে, ডাক্তাররা বলেছেন।

"এই পদ্ধতিটি অপারেশনের সময় এবং পরে উভয় ক্ষেত্রেই ন্যূনতম ঝুঁকি এবং জটিলতা প্রদান করে, যা দ্রুত এবং কার্যকর রোগীর পুনরুদ্ধারের দিকে পরিচালিত করে," আগরওয়াল যোগ করেন।

এই উদ্ভাবনটি 50 বছরের বেশি বয়সী রোগীদের জন্য বিশেষভাবে উপকারী যারা ওপেন ব্রেন সার্জারির বিষয়ে দ্বিধাগ্রস্ত হতে পারে।

যদিও মস্তিষ্কের অ্যানিউরিজমের সঠিক কারণ অস্পষ্ট, উচ্চ রক্তচাপ এবং ধূমপানের ইতিহাস রয়েছে এমন ব্যক্তিদের ঝুঁকি বেশি।

"যদিও বয়স্ক ব্যক্তিদের মধ্যে বেশি সাধারণ, আমরা রোগীদের ক্ষেত্রে তাদের 30 এর দশকের প্রথম দিকের বয়সের মতোই দেখতে পাচ্ছি," ডাক্তাররা বলেছেন।

তারা বলেছে যে রমেশ সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছে, মাথাব্যথা বা বমির পুনরাবৃত্তির লক্ষণ ছাড়াই দৈনন্দিন কাজকর্ম আবার শুরু করেছে।