নয়াদিল্লি, দিল্লির জল মন্ত্রী অতীশি রবিবার পুলিশ কমিশনার সঞ্জয় অরোরাকে চিঠি লিখে আগামী 15 দিনের জন্য বড় পাইপলাইন টহল এবং সুরক্ষার জন্য কর্মী মোতায়েন করার অনুরোধ জানিয়েছেন, কারণ জাতীয় রাজধানী জলের সঙ্কটের সাথে জর্জরিত।

তার চিঠিতে, মন্ত্রী বলেছিলেন যে দিল্লি তীব্র তাপপ্রবাহ এবং জলের সংকটের মধ্যে রয়েছে।

চিঠিতে বলা হয়েছে, "যমুনায় প্রাপ্ত জলের ঘাটতির কারণে, জলের উৎপাদন প্রায় 70 এমজিডি কমে গেছে এবং দিল্লির অনেক অংশ জলের ঘাটতি অনুভব করছে৷ এই পরিস্থিতিতে, জলের প্রতিটি ফোঁটা মূল্যবান হয়ে ওঠে," চিঠিতে বলা হয়েছে৷

দিল্লি জল বোর্ড প্রধান জল বিতরণ নেটওয়ার্কের জন্য টহল দল মোতায়েন করেছে যা ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টগুলিতে (ডব্লিউটিপি) কাঁচা জল বহন করে এবং তারপরে সেগুলি থেকে শহরের বিভিন্ন অংশের মূল ভূগর্ভস্থ জলাধারগুলিতে, অতীশি চিঠিতে বলেছে। "এছাড়া, আমরা এই কাজে সহায়তা করার জন্য এডিএমদের তত্ত্বাবধানে দল মোতায়েন করেছি।"

মন্ত্রী বলেছেন যে শনিবার ডিজেবি-র গ্রাউন্ড টহল দল তার দক্ষিণ দিল্লি রাইজিং মেইনগুলিতে একটি বড় ফুটো হওয়ার খবর দিয়েছে - প্রধান জলের পাইপলাইন যা সোনিয়া বিহার ডব্লিউটিপি থেকে দক্ষিণ দিল্লিতে জল বহন করে।

"এটি ছিল গাড়ী মেধুর DTL সাব স্টেশনের কাছে। আমাদের টহল দল দেখেছে যে পাইপলাইন থেকে বেশ কয়েকটি বড় 375 মিমি বোল্ট এবং একটি 12 ইঞ্চি বোল্ট কেটে ফেলা হয়েছে যার ফলে লিকেজ হয়েছে। বেশ কয়েকটি বড় বোল্ট কাটা হয়েছে তা ভুল নির্দেশ করে বলে মনে হচ্ছে। খেলা এবং নাশকতা," চিঠিটি পড়ে।

অতীশি অরোরাকে পুলিশ টহল মোতায়েন করার জন্য এবং আগামী 15 দিনের জন্য শহরের প্রধান পাইপলাইনগুলিকে রক্ষা করার জন্য অনুরোধ করেছিলেন এবং "দুর্বৃত্ত বা অপ্রত্যাশিত উদ্দেশ্যযুক্ত ব্যক্তিদের" জলের পাইপলাইনগুলির সাথে কারচুপি করা থেকে বিরত রাখার জন্য অনুরোধ করেছিলেন।

"এই মুহুর্তে যে কোনও খারাপ খেলা এবং নাশকতা দিল্লির জনগণের মুখোমুখি জলের সংকটকে আরও খারাপ করবে," তিনি লিখেছেন।

ক্ষতিগ্রস্থ পাইপলাইন সম্পর্কে, তিনি বলেন, একটি রক্ষণাবেক্ষণ দল এক প্রসারিত ছয় ঘন্টা ধরে কাজ করেছে এবং ফুটোটি মেরামত করেছে।

"... তবে এর মানে হল যে আমাদের 6 ঘন্টা জল পাম্পিং বন্ধ করতে হয়েছিল এবং এই সময়ে 20 MGD জল পাম্প করা হয়নি। এর ফলে দক্ষিণ দিল্লিতে আরও 25% জলের ঘাটতি দেখা দেবে," মন্ত্রী বলেছেন