প্যারিস [ফ্রান্স], আফ্রিকার ডেভেলপমেন্ট ডাইনামিক্সের 2024 সংস্করণ অনুসারে, দক্ষতা উন্নয়নে অ্যাক্সেস এবং গুণমানের উন্নতি আফ্রিকাকে তরুণ আফ্রিকানদের দ্রুত বর্ধনশীল এবং ক্রমবর্ধমান দক্ষ কর্মশক্তির বৃদ্ধির সম্ভাবনাকে কাজে লাগাতে সাহায্য করবে: দক্ষতা, চাকরি এবং অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (OECD) দ্বারা আজ প্রকাশিত উৎপাদনশীলতা।

2050 সাল নাগাদ বিশ্বব্যাপী কর্মজীবী ​​জনসংখ্যার মোট প্রত্যাশিত বৃদ্ধির 85 শতাংশ হবে আফ্রিকায়। কর্মজীবী ​​জনসংখ্যা (15-64 বছর বয়সী) সেই বছরের মধ্যে আফ্রিকাতে প্রায় দ্বিগুণ হবে, 2024 সালে 849 মিলিয়ন থেকে 2050 সালে 1.56 বিলিয়ন হবে।

শ্রমবাজারে নতুন প্রবেশকারীরা পূর্ববর্তী প্রজন্মের তুলনায় আরও বেশি শিক্ষিত হবে, কারণ মাধ্যমিক বা তৃতীয় শিক্ষা সমাপ্ত করা তরুণ আফ্রিকানদের মোট সংখ্যা দ্বিগুণেরও বেশি হবে, 103 মিলিয়ন থেকে 240 মিলিয়ন, 2020 এবং 2040 এর মধ্যে। তারা কাজ খুঁজবে গতিশীল অর্থনীতি; আফ্রিকার জিডিপি প্রবৃদ্ধি 2023 সালে 3.2 শতাংশ থেকে 2024 সালে 3.5 শতাংশে বৃদ্ধি পাবে এবং 2025 সালে গড় হার 4.0 শতাংশে পৌঁছাবে, ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ানকে ছাড়িয়ে যাবে (2.5 শতাংশ), এবং উন্নয়নশীল এশিয়ার (4.8) পিছনে। শতাংশ), বিশ্বের জন্য 3.2 শতাংশের তুলনায়।

প্রতিবেদন অনুসারে, অনেক আফ্রিকান অর্থনীতি দ্বৈত চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে: কর্মীদের বিদ্যমান চাকরির জন্য প্রয়োজনীয় নির্দিষ্ট দক্ষতার অভাব রয়েছে, যখন কর্মীদের তাদের দক্ষতা আরও গড়ে তোলার জন্য প্রণোদনা দেওয়ার জন্য পর্যাপ্ত মানের চাকরি পাওয়া যায় না। স্কুলে 80 শতাংশেরও বেশি আফ্রিকান যুবক উচ্চ-দক্ষ পেশায় কাজ করতে চায়, কিন্তু মাত্র 8 শতাংশ এই ধরনের চাকরি খুঁজে পায়।

দক্ষতার ঘাটতি - বিশেষ করে কৃষিখাদ্য, পুনর্নবীকরণযোগ্য শক্তি এবং খনির মতো খাতে - বেসরকারী বিনিয়োগ আটকে রাখে। শেষ পর্যন্ত, দক্ষ কর্মীদের অপর্যাপ্ত সরবরাহের একটি চক্র এবং নতুন চাকরির দ্বারা সৃষ্ট দক্ষতার কম চাহিদা অর্থনীতিকে অনেকাংশে অনানুষ্ঠানিক রাখে। আফ্রিকার আনুমানিক 82 শতাংশ শ্রমিক অনানুষ্ঠানিক - বেশিরভাগই কম বেতনের, নিম্ন-মানের এবং কম-সুরক্ষা - কর্মকাণ্ডে নিযুক্ত, যেখানে লাতিন আমেরিকা এবং ক্যারিবিয়ানে 56 শতাংশ এবং উন্নয়নশীল এশিয়ায় 73 শতাংশ।

আফ্রিকার ডেভেলপমেন্ট ডাইনামিক্স 2024 আবিষ্কার করে যে আফ্রিকার শিক্ষার মান এবং পরিমাণ অন্যান্য বিশ্বের অঞ্চলের তুলনায় কম। 2021 সালে, আফ্রিকার সরকারগুলি গড়ে তাদের জিডিপির 3.7 শতাংশ শিক্ষায় বা তাদের মোট সরকারি ব্যয়ের 14.5 শতাংশ বরাদ্দ করেছে।

এগুলি জিডিপির কমপক্ষে 4 শতাংশ এবং মোট সরকারি ব্যয়ের 15 শতাংশের আন্তর্জাতিক মানদণ্ডের সামান্য নীচে। 2020-23 এর জন্য উপলব্ধ ডেটা সহ 42টি আফ্রিকান দেশের মধ্যে 16টি এই আন্তর্জাতিক মানদণ্ড পূরণ করেনি।

দক্ষতা উন্নয়ন, ভাল চাকরির সাথে মিলিত, লক্ষ লক্ষ শ্রমিকের উৎপাদনশীলতা বৃদ্ধি করবে। প্রতিবেদনটি ইঙ্গিত করে যে শিক্ষার প্রতিটি অতিরিক্ত বছর আফ্রিকান শিক্ষার্থীদের উপার্জনকে 11.4 শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে, যা অন্য যেকোনো অঞ্চলের তুলনায় শিক্ষায় সবচেয়ে বেশি প্রত্যাবর্তন।

প্রতিবেদনটি কৌশলগত ক্ষেত্রগুলির দিকেও দেখায় যেখানে আফ্রিকার পাঁচটি অঞ্চলে একটি ভাল দক্ষ কর্মীবাহিনীর জন্য উত্পাদনশীলতা বৃদ্ধির সর্বোচ্চ সম্ভাবনা রয়েছে: মধ্য ও দক্ষিণ আফ্রিকায় খনন, পূর্ব আফ্রিকায় ডিজিটাল, উত্তর আফ্রিকায় পুনর্নবীকরণযোগ্য শক্তি এবং পশ্চিম আফ্রিকায় কৃষি-খাদ্য।