আগরতলা (ত্রিপুরা) [ভারত], ত্রিপুরার খাদ্য, বেসামরিক সরবরাহ এবং ভোক্তা বিষয়ক মন্ত্রী, সুশান্ত চৌধুরী বলেছেন যে রাজ্য সরকার তার বার্ষিক ভর্তুকিযুক্ত ধান সংগ্রহ কার্যক্রম শুরু করবে 15 জুন। এই উদ্যোগের লক্ষ্য রাজ্যের কৃষকদের আর্থিকভাবে সহায়তা করা।

এএনআই-এর সাথে কথা বলার সময় মন্ত্রী সুশান্ত চৌধুরী বলেন, "ত্রিপুরা রাজ্য সরকার 15 জুন প্রতি কুইন্টাল 2183 টাকায় 16,000 মেট্রিক টন ধানের লক্ষ্যমাত্রা নিয়ে বার্ষিক ভর্তুকিযুক্ত ধান সংগ্রহের কর্মসূচি শুরু করবে। এই উদ্যোগটি 31 জুলাই পর্যন্ত চলবে, কৃষকদের আর্থিকভাবে সহায়তা করা। কেন্দ্রীয় সরকার দ্বারা 35 কোটি টাকা এবং 10 কোটি টাকা রাজ্যের কোষাগার থেকে প্রদান করা হবে।

মন্ত্রী সুশান্ত চৌধুরী কৃষকদের জীবিকা ও অর্থনৈতিক স্থিতিশীলতা বৃদ্ধিতে এই কর্মসূচির তাৎপর্যের ওপর জোর দিয়েছেন।

চৌধুরী বলেন, "কৃষকদের অর্থনৈতিক স্থিতিশীলতা এবং স্বনির্ভরতা প্রদানের অব্যাহত প্রচেষ্টায়, রাজ্য সরকার 2023-24 সালের রবি মরসুমের জন্য তার বার্ষিক ভর্তুকিযুক্ত ধান ক্রয় কর্মসূচি শুরু করতে প্রস্তুত৷ এই কর্মসূচিটি ডিসেম্বর 2018 সালে শুরু হয়েছিল, 15 জুন দক্ষিণ ত্রিপুরা জেলার শান্তিরবাজার মহকুমায় শুরু হবে এবং 31 জুলাই পর্যন্ত চলবে।"

তিনি বলেন, এই উদ্যোগে মোট ব্যয় ধরা হয়েছে প্রায় ১ কোটি টাকা। 35 কোটি টাকা, যা কেন্দ্রীয় সরকার পরিশোধ করবে।

তিনি আরও বলেন, "এই বছর, সরকার প্রতি কুইন্টাল 2183 টাকা সমর্থন মূল্যে কৃষকদের কাছ থেকে 16,000 মেট্রিক টন ধান সংগ্রহ করার লক্ষ্য নিয়েছে, ভারত সরকার দ্বারা নির্ধারিত একটি হার। এই উদ্যোগের মোট ব্যয় অনুমান করা হয়েছে প্রায় 35 কোটি টাকা, যা কেন্দ্রীয় সরকার দ্বারা প্রতিশোধিত করা হবে।

তিনি বলেন যে, কার্যক্রম শুরুর পর থেকে সফলভাবে ১.৯৩ লাখ মেট্রিক টন ধান ক্রয় করেছে, সরাসরি টাকা স্থানান্তর করেছে। কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে 372 কোটি টাকা, এইভাবে কৃষি সম্প্রদায়ের জন্য ন্যায্য মূল্য এবং আর্থিক নিরাপত্তা নিশ্চিত করা।

"এই উদ্যোগের সমর্থনে, রাজ্য বিভিন্ন অঞ্চলে 31টি অস্থায়ী ধান সংগ্রহ কেন্দ্র খুলবে। খাদ্য বিভাগ খাদ্যশস্য বিতরণের দক্ষতা বাড়ানোর জন্য ব্যবস্থাও নিয়েছে। পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম গ্রাহকদের বৃদ্ধি এবং রেশনের বৈচিত্র্যের কারণে প্রায় 1.86 কোটি টাকা খরচ করে পাঁচটি নতুন মালবাহী ট্রাক কেনার মাধ্যমে বিভাগটি তার বহরের সম্প্রসারণ করেছে।

তিনি বলেন, আগামীকাল আগরতলার এডি নগরের কেন্দ্রীয় দোকানে এই নতুন ট্রাকগুলির ফ্ল্যাগ অফ করা হবে।

"অতিরিক্ত, রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের অর্থায়নে শান্তিরবাজার সাব-ডিভিশনে একটি নতুন সেকেন্ডারি স্ট্যান্ডার্ড ল্যাবরেটরি ভবন নির্মাণ সম্পন্ন করেছে। এই সুবিধাটি 15 জুন, 2024 তারিখে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে, যা কৃষিকাজকে সমর্থন করার জন্য পরিকাঠামোকে আরও শক্তিশালী করবে। সম্প্রদায়," তিনি আরও বলেন।

মন্ত্রী সুশান্ত চৌধুরী একটি সাংবাদিক সম্মেলনে এই উদ্যোগগুলির তাত্পর্য তুলে ধরেন, কৃষকদের জীবনযাত্রার উন্নতি করতে এবং রাজ্য জুড়ে প্রয়োজনীয় খাদ্যশস্যের সময়মত বিতরণ নিশ্চিত করার জন্য সরকারের প্রতিশ্রুতির উপর জোর দিয়েছিলেন।

তিনি বলেন যে এই পদক্ষেপগুলি কৃষি উৎপাদনশীলতা বৃদ্ধি এবং কৃষকদের দৃঢ় সমর্থন প্রদানের জন্য সরকারের অব্যাহত উত্সর্গকে প্রতিফলিত করে, তারা তাদের পণ্যের জন্য ন্যায্য ক্ষতিপূরণ নিশ্চিত করে এবং এই অঞ্চলের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখে।