রাঁচি (ঝাড়খণ্ড) [ভারত], কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনের ইনচার্জ শিবরাজ সিং চৌহান রবিবার অভিযোগ করেছেন যে ঝাড়খণ্ড সরকার দুর্নীতিগ্রস্ত এবং নির্বাচনের সময় দেওয়া প্রতিশ্রুতি পূরণ করেনি।

রবিবার এক সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় মন্ত্রী একথা জানান। তিনি ঝাড়খণ্ডের আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য দলের প্রস্তুতির কথা বলেছিলেন যার লক্ষ্য ছিল ঝাড়খণ্ডকে খারাপ শাসন থেকে মুক্ত করা।

আসন্ন নির্বাচনের জন্য বিজেপির কর্মপরিকল্পনার কথা বলতে গিয়ে চৌহান বলেন, "এখন, আমরা চাই ঝাড়খণ্ডকে খারাপ শাসন থেকে মুক্ত করা হোক। এই বিষয়ে, আমরা দীর্ঘ আলোচনা ও বৈঠক করেছি। এই লক্ষ্য অর্জনের জন্য, পুরো দল নেতৃত্বে কাজ করবে। বাবুলাল মারান্ডি জি এই দলটিকে সমর্থন করতে এসেছি আমরা দলের কর্মীদের মধ্যে যে আস্থা দেখেছি, তা দেখায় যে বিজেপি আসন্ন বিধানসভা নির্বাচনে জয়ী হবে।

2024 সালের নির্বাচনের ফলাফল সম্পর্কে বলতে গিয়ে, শিবরাজ বলেছিলেন, "এটি গণতন্ত্র যেখানে আমরা কিছু আসন জিতেছি এবং কিছু হারাতে পারি। তবে সামগ্রিকভাবে, বিজেপি সর্বোচ্চ ভোটের শতাংশের সাথে সর্বাধিক ভোট শেয়ার অর্জন করেছে।"

রাজ্যের জেএমএম-কংগ্রেস শাসক সরকারকে কটাক্ষ করে, ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনের ইনচার্জ ঝাড়খণ্ডের শাসক সরকারকে 'ঘটিয়া' হিসাবে গণ্য করেছেন এবং বলেছেন, "পুরো জাতির মধ্যে, ঝাড়খণ্ড সরকার সবচেয়ে দুর্নীতিগ্রস্ত এবং সবচেয়ে খারাপ সরকার।"

"আজ আমি দীর্ঘ আলোচনায় যাব না, কিন্তু এখনও, তারা যে প্রতিশ্রুতি দিয়েছিল, তার একটিও তারা পূরণ করেনি। তারা সরকারি চাকরির প্রতিশ্রুতি দিয়েছে, তারা কি অফার লেটার দিয়েছে? তারা 'বেকার ভাতা' দেওয়ার কথা বলেছিল, তারা কি উদ্যোগ নিয়েছিল? ঝাড়খণ্ডে যে লুটপাট চলছে তা আগে কখনও দেখা যায়নি,” যোগ করেন তিনি।

ঝাড়খণ্ডে বরাদ্দকৃত অর্থ সম্পর্কে প্রশ্ন করে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, "যখন আমি গ্রামীণ উন্নয়ন মন্ত্রক থেকে ঝাড়খণ্ডে বরাদ্দকৃত অর্থের মূল্যায়ন করছিলাম, তখন তা বিভিন্ন-ভিন্ন স্কিমে প্রায় 21,055 কোটি টাকা ছিল৷ MGNREGA প্রকল্পের জন্য, বিভাগটি বরাদ্দ করেছিল রুপি 1,111 কোটি টাকা কিন্তু তারা কি সফলভাবে রাজ্যে MGNREGA প্রকল্প বাস্তবায়ন করেছে?

তিনি আরও উল্লেখ করেন, "তারা বালি, কয়লা বা খনিজ সব দিক দিয়েই রাষ্ট্রকে লুট করেছে। আমরা গভীরে যাচ্ছি না, তবে তাদের দুর্নীতির বিষয়ে অবশ্যই মুখ খুলব।"

নিজের দলের প্রশংসা করে, চৌহান বলেছিলেন, "ঝাড়খণ্ড ধ্বংসের দিকে এগিয়ে চলেছে কিন্তু এর সমাধান হল ভারতীয় জনতা পার্টি এবং এর জন্য, সমস্ত দলের কর্মী ও নেতারা রাজ্যে বিজেপিকে বিজয়ী করতে এবং সরকার প্রতিষ্ঠার জন্য সম্ভাব্য সর্বাত্মক প্রচেষ্টা করবে৷ ঝাড়খণ্ডকে উন্নত (ভিক্ষিত ঝাড়খণ্ড) করে নরেন্দ্র মোদীর 'উন্নত ভারত' (ভিক্ষিত ভারত) এর প্রস্তাব পূরণ করতে রাজ্যে একটি সুশাসন গঠন করা হবে।"

2024 সালের লোকসভা নির্বাচনে 14টির মধ্যে 9টি আসনে এনডিএকে বিজয়ী করার জন্য তিনি ঝাড়খণ্ডের জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

কৃতজ্ঞতা প্রকাশ করে, চৌহান জোর দিয়েছিলেন, "এটি দেশের ভাগ্য যে মাননীয় নরেন্দ্র মোদি জি টানা তৃতীয় মেয়াদে দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। এটি 1962 সালের পরে ঘটেছে। প্রধানমন্ত্রী নির্বাচন করার জন্য এনডিএ-এর ম্যান্ডেটে ঝাড়খণ্ড একটি বড় ভূমিকা পালন করেছে এবং সরকার গঠনের জন্য আমি রাজ্যের সমস্ত দলীয় কর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই।"

শিবরাজ সিং চৌহান আরও বলেছেন, "আজ, বাবুলাল মারান্ডি জির নেতৃত্বে, আমরাও সিদ্ধান্ত নিয়েছি যে সমস্ত দলীয় কর্মীদের তাদের বিজয়ী বুথে সুবিধা দেওয়ার। এটি একটি বিশাল সাফল্য।"

আগের দিন, কেন্দ্রীয় মন্ত্রী এবং ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনের ইনচার্জ শিবরাজ সিং চৌহান এবং আসামের মুখ্যমন্ত্রী এবং ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনের সহ-ইনচার্জ হিমন্ত বিশ্ব শর্মা আসন্ন বিধানসভা নির্বাচনের কৌশল নিয়ে আলোচনা করার জন্য একটি বৈঠক করেছিলেন।

চৌহান এবং সরমা পার্টির 'এক পেড মা কে নাম' ড্রাইভের অংশ হিসাবে যথাক্রমে রাঁচির হাতিয়া এলাকায় আইসিএআর, নামকুম ক্যাম্পাস এবং লিচিবাগানে গাছ রোপণ করেছিলেন।

ঝাড়খণ্ডের পাশাপাশি হরিয়ানা, মহারাষ্ট্র এবং জম্মু ও কাশ্মীরেও বিধানসভা ভোট হবে।

বিদ্যমান ঝাড়খণ্ড বিধানসভার মেয়াদ 2025 সালের জানুয়ারিতে শেষ হবে এবং নির্বাচন কমিশন (ইসি) বিধানসভা নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি শুরু করেছে।