রাঁচি (ঝাড়খণ্ড) [ভারত], 2024 সালের লোকসভা নির্বাচনে ভোট গণনা চলছে, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) রাজ্যসভার সাংসদ মহুয়া মাজি মঙ্গলবার ভারত ব্লক সংখ্যাগরিষ্ঠতা পেরিয়ে এবং পরবর্তী সরকার গঠনে আস্থা প্রকাশ করেছেন। কেন্দ্রে.

তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য তৃতীয় মেয়াদের ভবিষ্যদ্বাণী করে যে এক্সিট পোলগুলিরও সমালোচনা করেছিলেন, দাবি করেছিলেন যে তারা "জনগণকে বিভ্রান্ত করার জন্য বিজেপিপন্থী মিডিয়া" দ্বারা পরিচালিত হয়েছিল৷

"এক্সিট পোলগুলি বিভ্রান্তিকর ছিল। সেগুলি ছিল মোদী মিডিয়া পোল, জনগণের ভোট নয়। আমাদের পূর্ণ বিশ্বাস আছে যে আমরা কেন্দ্রে সরকার গঠন করব," মহুয়া মাজি এএনআই-কে বলেছেন৷

"ইউপিতে, অর্ধেকেরও বেশি আসনের প্রবণতা ভারত ব্লকের পক্ষে ছিল। প্রবণতাগুলি আমাদের জন্য খুব ইতিবাচক। আমরা মনে করি যে এবার কেন্দ্রে সরকার পরিবর্তন হবে," তিনি যোগ করেছেন।

উত্তরপ্রদেশের সর্বশেষ প্রবণতা অনুসারে, যেখানে 80টি লোকসভা আসন ঝুঁকির মধ্যে রয়েছে, বেশিরভাগ এক্সিট পোলের পূর্বাভাসের চেয়ে ভারত জোট ভাল করছে৷

বিরোধীদের জন্য সবচেয়ে উল্লেখযোগ্য গল্পটি হল উত্তর প্রদেশের যেখানে সমাজবাদী পার্টি ভোটারদের ভবিষ্যদ্বাণীকে অস্বীকার করেছে এবং নির্বাচন কমিশনের সাম্প্রতিক প্রবণতা অনুসারে বিজেপির চেয়ে এগিয়ে রয়েছে।

রাজ্যে সমাজবাদী পার্টি (এসপি) ৩৭টি আসনে এগিয়ে থাকলেও বিজেপি ৩২টি আসনে এগিয়ে রয়েছে। কংগ্রেস, যারা এসপির সাথে জোটবদ্ধ হয়ে নির্বাচন করেছিল, তারাও ভাল করেছে এবং আটটি আসনে এগিয়ে রয়েছে। ভারতের নির্বাচন কমিশনের প্রাথমিক প্রবণতা অনুসারে বিজেপি ফৈজাবাদে পিছিয়ে রয়েছে, যার মধ্যে মন্দিরের শহর অযোধ্যার অন্তর্ভুক্ত রয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারাণসী লোকসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন, যেটি তিনি 2014 এবং 2019 লোকসভা নির্বাচনে জিতেছিলেন।

এদিকে রাষ্ট্রীয় লোক দল (আরএলডি) এবং আজাদ সমাজ পার্টি (কাঁশি রাম) একটি করে আসনে এগিয়ে রয়েছে।

উত্তরপ্রদেশে সাত দফায় ভোট হয়েছে।

উত্তর প্রদেশে 2019 সালের লোকসভা নির্বাচনে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সংখ্যাগরিষ্ঠ আসন লাভ করে বিজয়ী হিসাবে আবির্ভূত হয়েছিল। 80টি আসনের মধ্যে, বিজেপি 62টি আসন জিতেছে, তারপরে বহুজন সমাজ পার্টি (বিএসপি) 10টি আসন, সমাজবাদী পার্টি (এসপি) 5টি আসন এবং আপনা দল 2টি আসন পেয়েছে।

উত্তরপ্রদেশ, সর্বোচ্চ সংখ্যক আসন সহ রাজ্য, প্রস্থান জরিপ অনুসারে, 80 টি আসনের মধ্যে 65 টি নিয়ে বিজেপি বিজয়ী হতে চলেছে। জরিপগুলি ভবিষ্যদ্বাণী করেছে যে রাজ্যে তার এনডিএ জোট, আপনা দল (সোনেলাল) এবং রাষ্ট্রীয় লোক দল দুটি করে আসন জিতবে, এনডিএ-র সংখ্যা 69টি আসনে নিয়ে আসবে।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী 2024 সালের সাধারণ নির্বাচনের ভোট গণনা চলছে বলে প্রাথমিক লিড অনুসারে কেরালার ওয়েনাদ এবং উত্তর প্রদেশের রায়বরেলি দুটি লোকসভা আসনে এগিয়ে রয়েছেন।

ওয়েনাড ও রায়বরেলিতে তিন লাখের বেশি ভোটে এগিয়ে ছিলেন তিনি। কেরালার ওয়েনাডে রাহুল গান্ধী বিজেপি নেতা কে সুরেন্দ্রন এবং সিপিআই-এর অ্যানি রাজার মুখোমুখি। রায়বরেলিতে তিনি প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির দীনেশ প্রতাপ সিংয়ের বিরুদ্ধে।

ঠাকুর প্রসাদ যাদব প্রতিদ্বন্দ্বিতা করছেন বহুজন সমাজ পার্টি থেকে।

কারণ, কংগ্রেস, আমেঠি এবং রায়বেরেলি, এর পারিবারিক দুর্গ, মর্যাদার লড়াই। এটি আমেথির জন্য বিশেষভাবে সত্য, যেখানে রাহুল গান্ধী গতবার বিজেপির স্মৃতি ইরানির কাছে হেরেছিলেন। সমাজবাদী পার্টি 62টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে, কংগ্রেস 17টি আসনে লড়ছে।

বেশিরভাগ এক্সিট পোল প্রধানমন্ত্রী মোদির ক্ষমতায় ফিরে আসার পূর্বাভাস দিয়েছে, এমন একটি উন্নয়ন যা তাকে জওহরলাল নেহরুর পর প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় তৃতীয়বার ক্ষমতায় বসবে।

প্রায় 642 মিলিয়ন লোক ভোট দিয়েছেন লোকসভা নির্বাচনে সাতটি ধাপে ছয় সপ্তাহের ব্যবধানে। মঙ্গলবার কড়া নিরাপত্তার মধ্যে পোস্টাল ব্যালট পেপার দিয়ে ভোট গণনা শুরু হয়।