জয়পুর (রাজস্থান) [ভারত], জয়পুরে একজন জুয়েলার্স এবং তার ছেলের বিরুদ্ধে মার্কিন মহিলার জাল গয়না বিক্রি করে ৬ কোটি টাকা প্রতারণা করার অভিযোগ উঠেছে, বুধবার পুলিশ জানিয়েছে।

আধিকারিকদের মতে, রাজেন্দ্র সোনি এবং গৌরব সোনি নামে পরিচিত জুয়েলার্স জুটি, সোনার মতো দেখতে রূপার চেইন পালিশ করেছিল এবং জাল শংসাপত্র দিয়ে 300 টাকার ময়সানাইট পাথর দামী হীরা হিসাবে বিক্রি করেছিল।

অতিরিক্ত ডিসিপি বজরং সিং জানিয়েছেন, জাল সার্টিফিকেট তৈরিকারী নন্দ কিশোরকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশ পলাতক জুয়েলার্সের জন্য লুক আউট নোটিশ জারি করেছে।

"দুইজন প্রতারিত টাকা ব্যবহার করে জয়পুরে একটি 3 কোটি টাকার ফ্ল্যাট কিনেছিল," তিনি বলেছিলেন।

মার্কিন নাগরিক চেরিশ নর্টজে 18 মে মানক চক থানায় অভিযোগ দায়ের করার পরে বিষয়টি প্রকাশ্যে আসে।

তিনি 2022 সাল থেকে জুয়েলার্সের সাথে লেনদেন করছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে তার ব্যবসার জন্য রত্ন পাথরের গহনা কিনেছিলেন।

2024 সালের এপ্রিলে, তিনি একটি মার্কিন প্রদর্শনীতে জানতে পেরেছিলেন যে গয়নাটি নকল। তিনি মে মাসে জয়পুরে এসে জুয়েলার্সের মুখোমুখি হন, যার ফলে একটি তর্ক হয়।

দ্বন্দ্বের পরে, রাজেন্দ্র এবং গৌরব নর্টজের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন, দাবি করেন যে তিনি জোর করে তাদের দোকান থেকে গয়না নিয়েছিলেন। যাইহোক, সিসিটিভি ফুটেজে দেখা যাচ্ছে নর্টজে যে গয়না নিয়ে এসেছেন তা নিয়ে চলে যাচ্ছেন।

পুলিশ সীতাপুরার দ্বিতীয় ল্যাবের মাধ্যমে গয়নাটি জাল বলে নিশ্চিত করেছে এবং নন্দ কিশোরকে গ্রেপ্তার করেছে, যিনি জুয়েলার্সের নির্দেশের ভিত্তিতে শংসাপত্র তৈরি করার কথা স্বীকার করেছেন।

মূল অভিযুক্ত রাজেন্দ্র এবং গৌরব এখনও পলাতক, এবং পুলিশ তাদের খুঁজছে।

অন্যান্য বিদেশী ব্যবসায়ীদের কাছ থেকে আরও অভিযোগ এখন তদন্তাধীন, কর্মকর্তারা বলেছেন।