নয়াদিল্লি, জাপানের বহুজাতিক ব্রিউইং এবং ডিস্টিলিং কোম্পানি সানটোরি বৃহস্পতিবার বলেছে যে তারা দেশে তার ব্যবসা ত্বরান্বিত করতে একটি ভারতীয় সহায়ক সংস্থা স্থাপন করেছে।

নতুন কোম্পানি -- সানটোরি ইন্ডিয়া -- জুলাই মাসে কার্যক্রম শুরু করবে এবং এর নেতৃত্বে থাকবেন ব্যবস্থাপনা পরিচালক মাসাশি মাতসুমুরা। একটি বিবৃতি অনুসারে কোম্পানিটি হরিয়ানার গুরগাঁওয়ে তার অফিস স্থাপন করবে।

এটি "একটি দৃঢ় ব্যবসায়িক ভিত্তি গড়ে তোলার জন্য প্রয়োজনীয় কর্পোরেট ফাংশনগুলিকে কভার করা এবং এর বিদ্যমান প্রফুল্লতা ব্যবসায় বৃদ্ধি ত্বরান্বিত করা এবং ভারতীয় বাজারে কোমল পানীয়ের পাশাপাশি স্বাস্থ্য ও সুস্থতার ব্যবসার সুযোগ স্থাপন করা" বলে বিবৃতিতে বলা হয়েছে৷

সানটোরি হোল্ডিংসের প্রেসিডেন্ট এবং সিইও তাক নিনামি বলেছেন, এটি ভারতে একটি নতুন ভিত্তি হবে, একটি বিশাল জনসংখ্যা এবং দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ।

"ভারত একটি উল্লেখযোগ্যভাবে আকর্ষণীয় বাজার এবং আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং এশিয়ার সাথে শক্তিশালী সাংস্কৃতিক ও অর্থনৈতিক সম্পর্ক সহ বৈশ্বিক মঞ্চে একটি গুরুত্বপূর্ণ ভূ-রাজনৈতিক খেলোয়াড়।

"আমাদের স্পিরিট বিজনেস সানটোরি গ্লোবাল স্পিরিটস-এর সাথে একসাথে, আমরা বিনিয়োগ এবং অংশীদারিত্বের মাধ্যমে ভারতে ভিত্তি তৈরি করতে আমাদের কোমল পানীয় এবং স্বাস্থ্য ও সুস্থতা ব্যবসাকে সমর্থন করে এই গুরুত্বপূর্ণ বাজারে একটি বহুমুখী পানীয় কোম্পানি হিসাবে আমাদের উপস্থিতি বাড়াব।"

1899 সালে ওসাকা, জাপানে একটি পারিবারিক মালিকানাধীন ব্যবসা হিসাবে প্রতিষ্ঠিত, সানটোরি গ্রুপ পানীয় শিল্পে একটি বিশ্বব্যাপী নেতা।

এটি বিখ্যাত জাপানি হুইস্কি ইয়ামাজাকি এবং হিবিকি, আইকনিক আমেরিকান হুইস্কি জিম বিম এবং মেকারস মার্ক, ক্যানড রেডি-টু-ড্রিংক -196, দ্য প্রিমিয়াম মাল্টের বিয়ার, জাপানি ওয়াইন টমি এবং বিশ্ব-বিখ্যাত শ্যাটো ল্যাগ্রেঞ্জের নির্মাতা।

2023 সালে এটির বার্ষিক আয় ছিল USD 20.9 বিলিয়ন, আবগারি কর ব্যতীত।