মঙ্গলবার, বিসিসিআই 2011 সালের ওয়ানডে বিশ্বকাপ জয়ী গম্ভীরকে সিনিয়র পুরুষদের দলের নতুন প্রধান কোচ হিসেবে নিয়োগের ঘোষণা দিয়েছে।

"একজন খেলোয়াড় হিসাবে, তিনি দুটি বিশ্বকাপ জিতেছেন, এবং একজন নেতা হিসাবে, তিনি ভারতকে আরেকটি বিশ্বকাপের গৌরব নিয়ে যাবেন। একজন সত্যিকারের নেতা তাদের খেলোয়াড়দের মধ্যে সেরাটি তুলে ধরেন," ভরদ্বাজ আইএএনএসকে বলেন, যখন তাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি কেমন অনুভব করছেন প্রোটেজ ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হন।

"গৌতম গম্ভীর 'নে খেল ভি হ্যায় অর জেলা ভি বোহোত হ্যায় (গৌতম গম্ভীর শুধুমাত্র গেমটি খেলেননি, অনেক চ্যালেঞ্জেরও সম্মুখীন হয়েছেন)। একজন মানুষ যে এতটা সহ্য করেছে সে নিশ্চিত করবে যে আর কেউ কষ্ট না পাবে।"

একজন খেলোয়াড় থেকে সংসদ সদস্য এবং এখন টিম ইন্ডিয়ার প্রধান কোচ হওয়া গম্ভীরের যাত্রার প্রতি প্রতিফলিত করে, দ্রোণাচার্য পুরস্কারপ্রাপ্ত বলেছেন, "গম্ভীর জীবনের প্রতিটি ক্ষেত্রে চ্যালেঞ্জ সহ্য করেছেন, এবং যারা চ্যালেঞ্জের মুখোমুখি হন তাদের কর্মে কোন সন্দেহ নেই। তিনি উন্নতি করেন। যে পরিস্থিতিতে তিনি তার জীবনে চ্যালেঞ্জ মোকাবেলা করেছেন তার উপর ভিত্তি করে, তিনি ভবিষ্যতেও পারদর্শী হবেন।"

গম্ভীরের নির্দেশনায় তরুণ খেলোয়াড়রা কীভাবে আচরণ করবে সে সম্পর্কে তার মতামত ভাগ করে নিয়ে, ভরদ্বাজ বলেছিলেন যে তিনি কোনও খেলোয়াড়ের উপর অপ্রয়োজনীয় চাপ দেবেন না এবং তরুণদের কোনও সন্দেহ ছাড়াই খেলার স্বাধীনতা থাকবে।

"তরুণ খেলোয়াড়রা কোনো সন্দেহ ছাড়াই খেলতে ফ্রি হ্যান্ড পাবেন। তিনি কোনো খেলোয়াড়ের ওপর অপ্রয়োজনীয় চাপ দেবেন না। তিনিই উমেশ যাদব, কুলদীপ যাদব, এবং নবদীপ সাইনিকে এনেছিলেন কারণ তিনি তাদের গুণাবলী জানতেন। আপনি যদি সুনীল নারিনকে তৈরি করতে পারেন। খোলা, যা একটি বড় চ্যালেঞ্জ ছিল... যদি এই পদক্ষেপটি ব্যর্থ হয়, তবে লোকেরা বলত যে তিনি যা করেন তা দলের জন্য সেরা, "তিনি বলেছিলেন।

একজন খেলোয়াড় এবং একজন নেতা উভয় হিসাবে মাঠে গম্ভীরের আক্রমণাত্মক প্রকৃতির বিষয়ে কথা বলতে গিয়ে ভরদ্বাজ মন্তব্য করেছিলেন যে সামাজিক মিডিয়াতে জিনিসগুলি ভিন্নভাবে প্রদর্শিত হতে পারে, উল্লেখ করে যে গম্ভীরের উত্তপ্ত বিনিময় নির্দিষ্ট কারণে ঘটেছিল।

"সোশ্যাল মিডিয়ায় জিনিসগুলি বিভিন্নভাবে দেখা যায়। তার যে কোনও উত্তপ্ত তর্ক কোনও কারণে ঘটেছিল... এটি এমন একটি খেলা যেখানে আপনাকে একজন যোদ্ধা থাকতে হবে। আপনাকে জয়ের জন্য খেলতে হবে। যদি আপনি সবসময় না খেলতে পারেন বিজয়, আপনি দলকে জয়ী করতে পারবেন না এবং আপনি একজন ভাল নেতা হতে পারবেন না।

তিনি প্রধান কোচ হিসাবে নিয়োগের পরে গম্ভীরের সাথে তার কথোপকথনটি আরও প্রকাশ করেছিলেন, গম্ভীরকে তার কোচিং মেয়াদে দুই বা তিনটি বিশ্বকাপ জেতার জন্য তার শুভেচ্ছা ব্যক্ত করেছিলেন।

"আপনি খেলোয়াড়দের মধ্যে সেরা গুণটি তুলে এনেছেন। আপনি নিরপেক্ষ এবং আপনি কীভাবে খেলোয়াড়দের চিনতে জানেন। আমি ঈশ্বরের কাছে প্রার্থনা করি যে আপনার গুণাবলী যাই হোক না কেন, আপনি তাদের নিরপেক্ষ রেখে আপনার দায়িত্ব পালন করুন। খেলোয়াড়, এখন কোচ হিসেবে ভারতকে ২-৩ বিশ্বকাপ জেতার পথ দেখান," ভরদ্বাজ শেষ করেছেন।