নয়ডা, ছয় জনকে গ্রেপ্তারের সাথে, নয়ডা পুলিশ সোমবার দাবি করেছে যে নামকরা কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ইচ্ছুক শিক্ষার্থীদের প্রতারণাকারী একটি গ্যাংকে ফাঁস করা হয়েছে।

নয়ডা এবং পুনেতে অফিস রয়েছে এমন গ্যাংটি "শত শত ছাত্র" কে "কোটি কোটি টাকা" প্রতারণা করেছে বলে মনে করা হচ্ছে, একজন পুলিশ অফিসার বলেছেন।

অতিরিক্ত ডিসিপি (নয়ডা) মণীশ কুমার মিশ্র বলেছেন, "আমরা অন্যান্য আইটেমগুলির মধ্যে, গ্যাংয়ের দখল থেকে 5.06 কোটি টাকার 61টি পোস্ট-ডেটেড চেক বাজেয়াপ্ত করেছি।"

মিশ্র সাংবাদিকদের বলেন, "রবিবার রাতে সেক্টর 113 থানার আধিকারিকরা দু'জন মহিলা সহ মোট ছয়জনকে গ্রেপ্তার করেছে।"

গ্রেফতারকৃতরা হলেন রাহুল কুমার (30), অনুপম কুমার (28), দয়ানন্দ পান্ডে (25), শচীন সিং (25), বিদুষী লোহিয়া (37) এবং নিকিতা উপাধ্যায় (24), পুলিশ জানিয়েছে।

সপ্তম গ্যাং সদস্য, সোনু কুমার ওরফে রণবীর সিং নামে চিহ্নিত, তারা পলাতক রয়েছে।

সহকারী পুলিশ কমিশনার (নয়ডা-৩) শাব্য গোয়াল বলেছেন, গ্যাংটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে নির্বোধ প্রার্থীদের লক্ষ্য করে।

"আইআইটি বা আইআইএম-এর মতো শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলি ব্যতীত, গ্যাং সদস্যরা প্রায় সমস্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে সমস্ত কোর্সে ছাত্রদের ভর্তির নিশ্চয়তা দেবে," গয়াল সাংবাদিকদের বলেছিলেন।

ভারতীয় দণ্ডবিধির ধারা 420 (প্রতারণা), 406 (ফৌজদারি বিশ্বাস লঙ্ঘন), 467, 468, 471 (তিনটিই জালিয়াতির সাথে সম্পর্কিত), 34 (সাধারণ অভিপ্রায়ে বেশ কয়েকজন ব্যক্তির দ্বারা করা কাজ) এর অধীনে একটি এফআইআর দায়ের করা হয়েছে। পুলিশ জানিয়েছে।

অভিযুক্তদের তথ্য প্রযুক্তি আইনের বিধানের অধীনেও মামলা করা হয়েছে, তারা বলেছে যে তাদের পরবর্তী আইনি প্রক্রিয়ার জন্য স্থানীয় আদালতে হাজির করা হচ্ছে।