দান্তেওয়াড়া, সোমবার ছত্তিশগড়ের দান্তেওয়াড়ায় নিরাপত্তা বাহিনীর কাছে সাত মহিলা সহ অন্তত 23 জন নকশাল আত্মসমর্পণ করেছে, এক সিনিয়র পুলিশ কর্মকর্তা জানিয়েছেন।

দান্তেওয়াড়ার পুলিশ সুপার গৌরব রাই বলেছেন, নকশালরা, যারা মাওবাদীদের ভৈরামগড় এরিয়া কমিটির অংশ ছিল, দক্ষিণ বস্তার, পুলিশ এবং সেন্ট্রা রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) আধিকারিকদের সামনে অস্ত্র তুলেছিল।

তারা পুলিশের পুনর্বাসন অভিযান 'লোন ভারাতু' দেখে মুগ্ধ এবং ফাঁপা মাওবাদী মতাদর্শে হতাশ, তিনি বলেছিলেন।

আত্মসমর্পণ করা ক্যাডারদের মধ্যে, সোনু মাদভি (40) হুররেপা পঞ্চায়েতের অধীনে দন্ডকারণ্য আদিবাসী কিষাণ মজদুর সংগঠনের (ডিএকেএমএস) সহ-সভাপতি ছিলেন, পারো মাদভি (38) ছিলেন ক্রান্তিকারি মহিলা আদিবাসী সংগঠনের (কেএএমএস) সহ-সভাপতি এবং পার্ব। বার্সা (33) তার অর্থ দলের প্রধান, তম কর্মকর্তা বলেন.

"ক্যাডারদের রাস্তা খনন করা, রাস্তা অবরোধ করার জন্য গাছ কাটা এবং নকশালদের ডাকা বন্ধের সময় পোস্টার এবং ব্যানার লাগানোর দায়িত্ব দেওয়া হয়েছিল। সরকারের আত্মসমর্পণ এবং পুনর্বাসন নীতি অনুসারে তাদের সুবিধা দেওয়া হবে," তিনি বলেছিলেন।

এর সাথে, 761 জন নকশাল, যার মধ্যে 177 জন তাদের মাথায় নগদ পুরষ্কার বহন করছে, 2020 সালের জুন মাসে শুরু হওয়া পুলিশের 'লন ভারাতু (আপনার বাড়িতে/গ্রামে ফিরে যাও) অভিযানের অধীনে জেলার মূলধারায় যোগ দিয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন।