বায়োলজি মেথডস অ্যান্ড প্রোটোকল জার্নালে প্রকাশিত গবেষণা অনুসারে, কেমব্রিজ ইউনিভার্সিটি এবং ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গবেষকরা "ডিএনএ মেথাইলেশন" প্যাটার্নগুলি দেখতে এবং 13টি বিভিন্ন ধরণের সনাক্ত করতে মেশিন এবং গভীর শিক্ষার সংমিশ্রণ ব্যবহার করে একটি এআই মোড প্রশিক্ষণ দিয়েছেন। স্তন, লিভার, ফুসফুস এবং প্রোস্টেট ক্যান্সার সহ ক্যান্সারের - 98.2 শতাংশ নির্ভুলতার সাথে ক্যান্সারযুক্ত টিস্যু।

"জেনেটিক তথ্য ডিএনএ-তে চারটি ভিত্তিক, T, G এবং C এর প্যাটার্ন দ্বারা এনকোড করা হয়। কোষের বাইরে পরিবেশগত পরিবর্তনের কারণে একটি মিথাইল গ্রুপ যোগ করে কিছু ডিএনএ ঘাঁটি পরিবর্তন করা যেতে পারে। এই প্রক্রিয়াটিকে 'ডিএনএ মিথিলেশন' বলা হয়," গবেষকরা ব্যাখ্যা করেছেন।

প্রতিটি কোষে লক্ষ লক্ষ এই ডিএনএ মিথিলেশন চিহ্ন রয়েছে। গবেষকরা প্রাথমিক ক্যান্সারের বিকাশে এই চিহ্নগুলির পরিবর্তন লক্ষ্য করেছেন; তারা প্রাথমিক ক্যান্সার নির্ণয়ে সাহায্য করতে পারে।

"এই মডেলের মতো গণনামূলক পদ্ধতি, ক্লিনিকে আরও বৈচিত্র্যময় ডেটা এবং কঠোর পরীক্ষার উপর আরও ভাল প্রশিক্ষণের মাধ্যমে, অবশেষে AI মডেলগুলি সরবরাহ করবে যা ক্যান্সারের প্রাথমিক সনাক্তকরণ এবং স্ক্রিনিংয়ে ডাক্তারদের সাহায্য করতে পারে," কাগজের প্রধান লেখক, শামিথ সামারাজিওয়া বলেছেন।

"এটি আরও ভাল রোগীর ফলাফল প্রদান করবে," তিনি যোগ করেছেন।

উপরন্তু, গবেষকরা উল্লেখ করেছেন যে এই অস্বাভাবিক মেথিলেশন প্যাটার্নগুলি সনাক্ত করা (সম্ভাব্যভাবে বায়োপসি থেকে) স্বাস্থ্যসেবা প্রদানকারীদের প্রাথমিকভাবে ক্যান্সার সনাক্ত করতে অনুমতি দেবে।

এটি সম্ভাব্যভাবে রোগীর ফলাফলকে নাটকীয়ভাবে উন্নত করতে পারে, কারণ বেশিরভাগ ক্যান্সারই চিকিত্সাযোগ্য বা নিরাময়যোগ্য যদি যথেষ্ট তাড়াতাড়ি সনাক্ত করা যায়, তারা যোগ করেছে।