নয়াদিল্লি, ভারতীয় রেলওয়ের ভাদোদরা-ভিত্তিক কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, গতি শক্তি বিশ্ববিদ্যালয়, সোমবার এখানে রেল ভবনে নোকিয়া, প্লাসার ইন্ডিয়া এবং জ্যাকবসের সাথে তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে যাতে শিল্প এবং একাডেমিয়ার মধ্যে অংশীদারিত্বকে উল্লেখযোগ্যভাবে শক্তিশালী করা যায়৷

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, যিনি গতি শক্তি বিশ্ববিদ্যালয়ের (জিএসভি) প্রথম চ্যান্সেলর, ছাত্রদের উপকার করবে এমন একটি সহযোগিতার জন্য এগিয়ে আসার জন্য তিনটি সংস্থাকে ধন্যবাদ জানিয়েছেন৷

“আমি আনন্দিত যে GSV এত অল্প সময়ের মধ্যে দেশের আইআইটি-এর সমতুল্য একটি প্রতিষ্ঠান হিসেবে আবির্ভূত হচ্ছে। আজ তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হচ্ছে। এটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এগিয়ে আসার জন্য আমি নকিয়া, প্লাসার ইন্ডিয়া এবং জ্যাকবকে ধন্যবাদ জানাই। আমাদের দৃষ্টিভঙ্গি তীব্র শিল্প-একাডেমিয়া অংশীদারিত্বের উপর ফোকাস করা। এটি শিক্ষার্থীদের GSV প্রতিষ্ঠানে তাদের শেষ বছরের মধ্যে চাকরির জন্য প্রস্তুত হতে সক্ষম করবে,” বৈষ্ণব বলেছেন।

প্রথম এমওইউ, অধ্যাপক মনোজ চৌধুরী (উপাচার্য, জিএসভি) এবং রাঘব সহগাল (প্রেসিডেন্ট – ক্লাউড অ্যান্ড নেটওয়ার্ক সার্ভিসেস, নোকিয়া) এর মধ্যে স্বাক্ষরিত, এর লক্ষ্য হল 5G/6G যোগাযোগের ডোমেনে গবেষণায় সহযোগিতার উপর ফোকাস করা যা বায়ু, স্থল এবং লক্ষ্য করে। সমুদ্র পরিবহন।

প্রফেসর চৌধুরী সিগফ্রিড ফিঙ্ক (প্ল্যাসার ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর) এর সাথে দ্বিতীয় সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন, যা ট্র্যাক প্রযুক্তির ক্ষেত্রে সহযোগিতা করার সুযোগ দেবে, প্রতিটি দলের সদস্যদের জন্য শিল্প অভিজ্ঞতা এবং প্রশিক্ষণের প্রচার করবে৷

"এটি পরিবহন এবং রেল খাতে যৌথ গবেষণার সুযোগগুলিও অন্বেষণ করবে; GSV-এর ছাত্রদের জন্য ইন্টার্নশিপ এবং প্লেসমেন্টের সুযোগ প্রদান করবে," রেলওয়ের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন।

অনিল রেলান (জ্যাকবসের সহ-সভাপতি এবং সার্বক্ষণিক পরিচালক এবং অধ্যাপক চৌধুরী পরিবহন, রেল ও সেমিকন্ডাক্টর সেক্টর সম্পর্কিত গবেষণা, শিক্ষাদান এবং প্রশিক্ষণ কার্যক্রমের ক্ষেত্রে অগ্রগতি বাড়াতে তৃতীয় সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছেন।

"এমওইউটি ল্যাবরেটরিগুলির উন্নয়ন সহ সেমিকন্ডাক্টর, ইলেকট্রনিক্স উত্পাদন এবং রেলওয়েতে উৎকর্ষ কেন্দ্র(গুলি) প্রতিষ্ঠা করতেও সহায়তা করবে," রেলের আধিকারিক বলেছেন৷

রেলমন্ত্রী ছাড়াও অনুষ্ঠানে রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ও সিইও জয়া বর্মা সিনহা এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রেল পরিবহণের ক্ষেত্রের বিশেষজ্ঞরা মনে করেন যে পরিবহন এবং লজিস্টিক সেক্টরের পাশাপাশি টেলিকমিউনিকেশন সেক্টরে অভূতপূর্ব বৃদ্ধির সাথে সাথে ভারতে সেমিকন্ডাক্টর উত্পাদনের উপর সাম্প্রতিক ফোকাস সহ, এই সমঝোতা স্মারকগুলি উল্লেখযোগ্য কর্মসংস্থানের সুযোগের জন্য জনশক্তি তৈরি করবে বলে আশা করা হচ্ছে।

GSV, যা একটি শিল্প-চালিত এবং উদ্ভাবন-নেতৃত্বাধীন বিশ্ববিদ্যালয়, সারা বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান এবং শিল্পের সাথে বিভিন্ন সহযোগিতায় প্রবেশ করেছে যেমন AIRBUS, দিল্লি মেট্রো রেল কর্পোরেশন, নিপ্পন কোয়ে, সিমেন্স ডিপিআইআইটি, কর্মযোগী ভারত, ভিএলএসআই সোসাইটি অফ ইন্ডিয়া, এবং চার্টার্ড ইনস্টিটিউট অফ লজিস্টিকস অ্যান্ড ট্রান্সপোর্ট।

এটি একাডেমিক সহায়তার জন্য আইআইএম মুম্বাই, বিআইটিএস পিলানি, আইআইটি গান্ধীনগর, আইআইটি যোধপুর, এনআইটিটিটিআর ভোপাল, পিজিইউপিএস মস্কো, ইন্ডিয়ান মেরিটাইম ইউনিভার্সিটির সাথে অংশীদারিত্ব করেছে।

GSV ভাদোদরা 2022 সালে পার্লামেন্টের একটি আইনের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল, সমগ্র পরিবহন ও লজিস্টিক সেক্টরের জন্য সর্বোত্তম শ্রেণীর জনশক্তি এবং প্রতিভা তৈরি করার জন্য।