নয়াদিল্লি, গৌতম বুদ্ধ নগরে একটি বহুজাতিক আইটি কোম্পানির একটি স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্টের একটি ট্যাঙ্কে তিনজন শ্রমিকের ডুবে যাওয়ার খবরে NHRC উত্তরপ্রদেশ সরকার এবং রাজ্যের পুলিশ প্রধানকে নোটিশ জারি করেছে৷

ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন (NHRC) শুক্রবার এক বিবৃতিতে পর্যবেক্ষণ করেছে যে কর্তৃপক্ষ "সতর্ক হতে" এবং এই ধরনের বিপজ্জনক কার্যকলাপের উপর নজর রেখে যথাযথ তদারকি করতে ব্যর্থ হয়েছে যেখানে শ্রমিকদের এই ধরনের বিপজ্জনক কাজ করার জন্য নিযুক্ত করা হয়েছিল।

কমিশন গ্রেটার নয়ডার একটি বহুজাতিক আইটি কোম্পানির একটি নিকাশী শোধনাগারে তিন শ্রমিকের ডুবে যাওয়ার বিষয়ে একটি মিডিয়া রিপোর্টের স্বতঃপ্রণোদিত বিবেচনা করেছে। উপচে পড়া নর্দমা ঠিক করার জন্য একটি সাবমার্সিবল পাম্প মেরামত করার সময় ভুক্তভোগীরা পয়ঃনিষ্কাশন ট্রিটমেন্ট প্ল্যান্টের ট্যাঙ্কে পড়ে এবং ডুবে যায় বলে জানা গেছে।

এনএইচআরসি পর্যবেক্ষণ করেছে যে সংবাদ প্রতিবেদনের বিষয়বস্তু, যদি সত্য হয়, তবে ক্ষতিগ্রস্তদের অধিকার লঙ্ঘন সম্পর্কে গুরুতর সমস্যা উত্থাপন করে।

তদনুসারে, এটি মুখ্য সচিব এবং উত্তর প্রদেশের পুলিশ মহাপরিচালককে নোটিশ জারি করেছে, এক সপ্তাহের মধ্যে বিশদ প্রতিবেদন চেয়েছে, বিবৃতিতে বলা হয়েছে।

প্রতিবেদনে নিবন্ধিত এফআইআর-এর অবস্থা, দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া, সেইসাথে নিয়োগকর্তা এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্বারা মৃত শ্রমিকদের স্বজনদের দেওয়া ত্রাণ ও পুনর্বাসন অন্তর্ভুক্ত করা উচিত, এটি যোগ করেছে।

কমিশন ধারাবাহিকভাবে পর্যাপ্ত এবং যথাযথ প্রতিরক্ষামূলক বা সুরক্ষা গিয়ার বা সরঞ্জাম ছাড়া বিপজ্জনক পরিচ্ছন্নতার কার্যক্রমে সম্পূর্ণ নিষেধাজ্ঞার পক্ষে কথা বলেছে, বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এটি বিপজ্জনক পরিচ্ছন্নতার কাজ করার সময় কোনও স্যানিটারি কর্মীর মৃত্যু ঘটলে কর্তৃপক্ষের দায়িত্ব এবং জবাবদিহিতা নির্ধারণের পাশাপাশি কাজ-বান্ধব এবং প্রযুক্তি-ভিত্তিক রোবোটিক মেশিনগুলির উপযুক্ত ব্যবহারেরও পরামর্শ দিয়েছে, এটি যোগ করেছে।

সেই পরিমাণে, এনএইচআরসি 2021 সালের সেপ্টেম্বরে কেন্দ্রীয় এবং রাজ্য সরকার এবং স্থানীয় কর্তৃপক্ষকে এই জাতীয় অনুশীলনের সম্পূর্ণ নির্মূল নিশ্চিত করার জন্য 'বিপজ্জনক পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত ব্যক্তিদের মানবাধিকারের সুরক্ষা' বিষয়ে একটি পরামর্শ জারি করেছিল, কর্মকর্তারা বলেছেন।

উপদেষ্টাতে, এটি বিশেষভাবে পর্যবেক্ষণ করা হয়েছে যে কোনও স্যানিটারি কাজ বা বিপজ্জনক পরিচ্ছন্নতার কাজের ক্ষেত্রে, স্থানীয় কর্তৃপক্ষ এবং ঠিকাদার বা নিয়োগকর্তাদের দায়ী এবং জবাবদিহি করতে হবে, যৌথভাবে এবং পৃথকভাবে স্যানিটারি নিয়োগ বা নিযুক্তির ধরন নির্বিশেষে। বিবৃতিতে বলা হয়েছে, শ্রমিকরা।

এর পাশাপাশি, 20,2023 সালের অক্টোবরে ডঃ বলরাম সিং বনাম ইউনিয়ন অফ ইন্ডিয়া মামলায় সুপ্রিম কোর্টের দেওয়া সিদ্ধান্ত এই আদেশ প্রদান করে যে নর্দমা পরিষ্কারের জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহার করা স্থানীয় কর্তৃপক্ষ এবং অন্যান্য সংস্থার কর্তব্য, এটি। বলেছেন

25 জুন প্রকাশিত মিডিয়া রিপোর্ট অনুযায়ী, তিন শ্রমিকের বয়স বিশের কোঠায়। এনএইচআরসি জানিয়েছে, গত দুই বছর ধরে তাদের রক্ষণাবেক্ষণ দলের অংশ হিসাবে কোম্পানির নিকাশী শোধনাগারে মোতায়েন করা হয়েছিল।