মুম্বাই, একজন তদন্ত কর্মকর্তাকে গুণমানের তদন্তের জন্য এক মাসে শুধুমাত্র একটি বড় মামলার দায়িত্ব দেওয়া হবে, নাভি মুম্বাই পুলিশ কমিশনার মিলিন্দ ভারম্বে বলেছেন, নতুন ফৌজদারি আইনের কার্যকর প্রয়োগের জন্য তার বাহিনী প্রস্তুত রয়েছে।

নাভি মুম্বাই পুলিশকে মামলায় তদন্তের মান বজায় রাখার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে, যা নতুন ফৌজদারি আইনের অধীনে ই-অভিযোগ দায়ের করার সুবিধার সাথে বাড়বে বলে আশা করা হচ্ছে, সোমবার মহারাষ্ট্রের নাভি মুম্বাই শহরে সাংবাদিকদের ভারম্বে বলেছেন।

"নভি মুম্বাইয়ের প্রতিটি থানায় তদন্ত কর্মকর্তার সংখ্যা 50-60 শতাংশে উন্নীত করা হয়েছে কারণ প্রতিটি থানা পর্যায়ে কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে, এবং তদন্তের গুণমান বজায় রাখার জন্য শুধুমাত্র একজন আইও দেওয়া হবে। এক মাসে একটি বড় মামলা,” তিনি বলেন।

ভারতের ফৌজদারি বিচার ব্যবস্থায় সুদূরপ্রসারী পরিবর্তন এনে সোমবার তিনটি নতুন ফৌজদারি আইন কার্যকর হয়েছে৷

ভারতীয় ন্যায় সংহিতা (বিএনএস), ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা (বিএনএসএস) এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়াম (বিএসএ) যথাক্রমে ঔপনিবেশিক যুগের ভারতীয় দণ্ডবিধি, ফৌজদারি কার্যবিধি এবং ভারতীয় প্রমাণ আইন প্রতিস্থাপন করেছে।

নতুন ফৌজদারি আইন কার্যকর হওয়ার পরিপ্রেক্ষিতে, নভি মুম্বাই পুলিশ বিভিন্ন ক্ষেত্রে তদন্তের গুণমান এবং পেশাদারিত্ব বজায় রাখার জন্য তাদের কর্মীদের প্রশিক্ষণ দিয়েছে, কর্মকর্তা বলেছেন।

"নতুন ফৌজদারি আইনের সাথে, ই-অভিযোগ দায়ের করার সুবিধা রয়েছে, যার কারণে মামলাগুলি বাড়বে। তাই, তদন্ত কর্মকর্তাদের মামলায় চাপের সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে, যার ফলে মামলাগুলি বর্জন করা, উপেক্ষা করা বা ঝুলে থাকা। এবং অফিসার একটি মামলার সাথে সঠিক বিচার নাও করতে পারে," তিনি বলেছিলেন।

যেকোন মানের তদন্তের জন্য, IO দের সময় প্রয়োজন, কর্মকর্তা উল্লেখ করেছেন।

পরিস্থিতি বিবেচনা করে, নাভি মুম্বাই পুলিশ IO-দের সমানভাবে কাজের চাপ বন্টন করার একটি সিস্টেম প্রয়োগ করেছে, তিনি বলেছিলেন।

ভরম্বে আরও বলেন, বৈজ্ঞানিক প্রমাণ সংগ্রহ এবং একটি মামলার পেশাদার তদন্তের উপর জোর দেওয়া হয়।

নভি মুম্বাই পুলিশ নতুন আইন পাস করার অনেক আগে বৈজ্ঞানিক প্রমাণ সংগ্রহের ব্যবস্থা অনুসরণ করছে, তিনি বলেছিলেন।

ভারম্বে বলেন, নভি মুম্বাই পুলিশ 'যথার্থ' সিস্টেম চালু করেছে, যার অধীনে তদন্তের যে কোনো পর্যায়ে প্রমাণের কোনো প্রকারের হস্তক্ষেপ এড়াতে তদন্তের অংশ হিসেবে ঘটনার স্থান, ভিকটিমদের বক্তব্য এবং অপরাধের দৃশ্যের ভিডিও রেকর্ডিং করা হয়। .

নভি মুম্বাই পুলিশের কাছে "আই-বাইক এবং আই-কার" (ফরেনসিক বিজ্ঞান সরঞ্জাম এবং একজন বিশেষজ্ঞ রয়েছে) বৈজ্ঞানিকভাবে প্রমাণ সংগ্রহের জন্য একটি ঘটনাস্থলে যাওয়ার জন্য, তিনি যোগ করেছেন।