আহমেদাবাদ, গুজরাট সরকার মঙ্গলবার গুজরাট স্টেট ইনস্টিটিউশন ফর ট্রান্সফরমেশন বা 'GRIT' গঠনের ঘোষণা করেছে, 2047 সালের মধ্যে 'ভিক্সিট' বা উন্নত রাজ্যের দৃষ্টিভঙ্গি উপলব্ধি করতে সহায়তা করার জন্য নীতি আয়োগের আদলে তৈরি একটি থিঙ্ক ট্যাঙ্ক।

GRIT 'Viksit Gujarat @ 2047'-এর জন্য একটি ভিশন ডকুমেন্ট এবং রোডম্যাপ তৈরি করেছে, এখানে একটি অফিসিয়াল রিলিজ বলা হয়েছে।

মুখ্যমন্ত্রী GRIT-এর গভর্নিং বডির প্রধান হবেন এবং অর্থমন্ত্রীকে ভাইস-চেয়ারম্যান হিসেবে এবং কৃষি, স্বাস্থ্য, শিক্ষা ও শিল্পের মন্ত্রীরা সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন।

"নীতি আয়োগের মডেল অনুসরণ করে, মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলের সভাপতিত্বে 'GRIT' প্রতিষ্ঠিত হয়েছে," বিবৃতিতে বলা হয়েছে।

অন্যান্য বিষয়ের মধ্যে, এটি পাঁচ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হওয়ার লক্ষ্য অর্জনের জন্য তার টাস্কফোর্স কমিটির সুপারিশ বাস্তবায়ন পর্যালোচনা করবে, এটি বলেছে।

GRIT-এর দশ সদস্যের নির্বাহী কমিটি, এর প্রধান নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে, এটির দৈনন্দিন কার্যক্রম পরিচালনা করবে।

এর গভর্নিং বডিতে মুখ্যমন্ত্রীর প্রধান উপদেষ্টা, মুখ্য সচিব এবং অতিরিক্ত মুখ্য সচিব বা অর্থ ও পরিকল্পনা বিভাগের প্রধান সচিব অন্তর্ভুক্ত থাকবেন।

বিবৃতিতে বলা হয়েছে, কৃষি, অর্থ ও অর্থনৈতিক বিষয়, শিল্প পরিকাঠামো, স্বাস্থ্য ও পুষ্টি, দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থান এবং শিক্ষার মতো ক্ষেত্রের বিশেষজ্ঞদের রাজ্য সরকার থিঙ্ক ট্যাঙ্কে মনোনীত করবে।

একজন অবসরপ্রাপ্ত বা চাকরিরত অতিরিক্ত মুখ্য সচিব-স্তরের কর্মকর্তা (সরকার কর্তৃক নিযুক্ত হবেন) প্রধান নির্বাহী কর্মকর্তা এবং GRIT-এর গভর্নিং বডির সদস্য সচিব হিসেবে কাজ করবেন।

এটি শিল্প, কৃষি, বিনিয়োগ এবং রপ্তানির মতো খাতগুলিতে সুষম অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য কৌশলগুলির সুপারিশ করবে।

GRIT রাজ্যের স্কিম ও প্রোগ্রামগুলির পর্যালোচনা, মূল্যায়ন এবং তত্ত্বাবধান করবে, উন্নতির জন্য ক্ষেত্রগুলি চিহ্নিত করবে এবং "ভিক্সিট গুজরাট @2047" রোডম্যাপের দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গির সাথে সাদৃশ্যপূর্ণ সুপারিশ প্রদান করবে, সরকার বলেছে।

এটি "রাষ্ট্রীয় ভিশন ডকুমেন্টে বর্ণিত অগ্রাধিকারগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ নীতি-প্রণয়ন এবং সিদ্ধান্ত গ্রহণ নিশ্চিত করতে সুশাসনকে উন্নীত করবে এবং দীর্ঘমেয়াদী, ব্যাপক উন্নয়নের জন্য মূল ফোকাস ক্ষেত্রগুলির সুপারিশ করবে," এটি বলে।

GRIT রাজ্য সরকারের বিভাগ, ভারত সরকার, NITI আয়োগ, সুশীল সমাজ এবং অন্যান্য স্টেকহোল্ডারদের মধ্যে সমন্বয় বাড়ানোর মাধ্যমে নতুন উন্নয়ন উদ্যোগের পরামর্শ দেবে এবং বহুমাত্রিক উন্নয়নের জন্য কৌশল প্রস্তাব করবে এবং জাতীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপট থেকে সফল নীতি ও সর্বোত্তম অনুশীলন পর্যালোচনা করবে।

এটি ক্রস-সেক্টরাল অংশীদারিত্ব, জ্ঞান-আদান-প্রদান এবং সক্ষমতা-নির্মাণ কর্মসূচির জন্য নেতৃস্থানীয় সংস্থাগুলির সাথে সহযোগিতা করবে এবং কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং, ইন্টারনেট অফ থিংস, রোবোটিক্স, জিআইএস, ড্রোন প্রযুক্তির মতো অত্যাধুনিক প্রযুক্তিগুলির একীকরণকে উত্সাহিত করবে। , এবং ব্লকচেইন।

GRIT রাজ্য সরকারকে সম্পদ নগদীকরণ, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান, CSR ট্রাস্ট তহবিল এবং অন্যান্য উত্সগুলির মাধ্যমে উন্নয়নের জন্য আর্থিক সংস্থানগুলিকে একত্রিত করার পদ্ধতি সম্পর্কেও পরামর্শ দেবে।

গভর্নিং বডি বছরে অন্তত একবার এবং প্রয়োজন অনুসারে চেয়ারম্যানের বিবেচনার ভিত্তিতে মিলিত হবে।

কার্যনির্বাহী কমিটি ত্রৈমাসিক সভা করবে। সাধারণ প্রশাসন বিভাগ-পরিকল্পনা বিভাগ GRIT এর গঠন এবং সুযোগের রূপরেখা দিয়ে একটি আনুষ্ঠানিক রেজোলিউশন জারি করবে, বিবৃতিতে বলা হয়েছে।