নয়াদিল্লি, কংগ্রেস বৃহস্পতিবার বিজেপিকে আক্রমণ করেছে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জম্মু ও কাশ্মীরে যাচ্ছেন এবং এনডিএ সরকারকে কেন্দ্রশাসিত অঞ্চলে রাজনৈতিক নির্বাহীর ক্ষমতা লঙ্ঘনের চেষ্টা করার অভিযোগ করেছে।

প্রধানমন্ত্রী শ্রীনগর ও কাটরায় সমাবেশের জন্য যাওয়ার সাথে সাথে, কংগ্রেসের সাধারণ সম্পাদক ইনচার্জ কমিউনিকেশনস জয়রাম রমেশ তাঁর কাছে তিনটি প্রশ্ন উত্থাপন করেছিলেন।

কেন কেন্দ্রীয় সরকার J-K রাজনৈতিক নির্বাহীর ক্ষমতা "লঙ্ঘনের চেষ্টা" করছে, তিনি জিজ্ঞাসা করেছিলেন।

জুলাই 2024-এ, স্বরাষ্ট্র মন্ত্রক জম্মু ও কাশ্মীর পুনর্গঠন আইন, 2019-এর অধীনে নিয়মগুলি সংশোধন করে, পুলিশ এবং সর্বভারতীয় পরিষেবা অফিসারদের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেয় এবং শুধুমাত্র কেন্দ্র সরকারকে বিভিন্ন মামলায় বিচারের জন্য অনুমোদন দেয়। নিযুক্ত লেফটেন্যান্ট গভর্নর (এলজি), রমেশ উল্লেখ করেছেন।

"J&K রাজনৈতিক নির্বাহীর পুলিশিং এবং প্রশাসনিক ক্ষমতা কমিয়ে দিয়ে, স্বরাষ্ট্র মন্ত্রক ভবিষ্যত J&K সরকারের কাজকর্মের সাথে গুরুতরভাবে আপস করেছে," তিনি বলেছিলেন।

কেন্দ্রীয় সরকার যদি জম্মু ও কাশ্মীরের জনগণকে সম্পূর্ণ রাজ্যের মর্যাদা দিতে আন্তরিক হয়, তবে কেন রাজ্য সরকারের ক্ষমতার সাথে আপস করে চলেছে, তিনি প্রশ্ন করেছিলেন।

রমেশ আরও জিজ্ঞাসা করেছিলেন যে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপগুলি জনপ্রিয় হলে কেন বিজেপি এবং এর প্রক্সিরা জে-কে-এর জনগণের দ্বারা প্রত্যাখ্যাত হচ্ছে।

"যখন বিজেপি 2019 সালে খুব ধুমধাম করে 370 ধারা বাতিল করেছিল, তখন তারা বারবার যুক্তি দিয়েছিল যে কাজগুলি জম্মু ও কাশ্মীরের জনগণের মধ্যে জনপ্রিয় ছিল। যাইহোক, অ-জৈবিক প্রধানমন্ত্রী 2024 সালের লোকসভা নির্বাচন পর্যন্ত 2019 সালের পরে J&K সফর করতে অস্বীকার করেছিলেন। "তিনি বলেন।

বিজেপি কাশ্মীর উপত্যকায় লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে অস্বীকার করেছে, পরিবর্তে তার প্রক্সিদের দ্বারা উত্থাপিত প্রার্থীদের সমর্থন করে, তিনি দাবি করেছেন।

"তবে, তিনটি প্রক্সিই খারাপভাবে পারফরম্যান্স করেছিল, লোকসভায় শূন্য স্কোর করেছিল এবং শুধুমাত্র একটি বিধানসভা বিভাগে লিড পেয়েছিল৷ যদি কেন্দ্রীয় সরকারের পদক্ষেপগুলি জনপ্রিয় হয়, তাহলে কেন বিজেপি এবং এর প্রক্সিগুলিকে J&K এর জনগণের দ্বারা প্রত্যাখ্যান করা হচ্ছে? ?" রমেশ বলল।

কেন কেন্দ্রীয় সরকার J-K-তে বিনিয়োগ আকর্ষণ করতে পারছে না, এমনকি লিথিয়াম খনির ক্ষেত্রেও, তিনি প্রশ্ন করেছিলেন।

"জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলার সালাল-হাইমানা এলাকায় প্রায় 6 মিলিয়ন টন লিথিয়াম আবিষ্কারের বিষয়ে অ-জৈবিক প্রধানমন্ত্রীর সরকার যথেষ্ট উত্তেজনা সৃষ্টি করেছিল এবং যথার্থভাবেই। বিনিয়োগকারীদের কাছ থেকে পর্যাপ্ত আগ্রহ তৈরি করতে ব্যর্থ হওয়ার পরে এলাকায় খনির অধিকারের জন্য নিলাম, "তিনি বলেছিলেন।

লিথিয়াম হল 21 শতকের সবচেয়ে বেশি চাওয়া-পাওয়া খনিজগুলির মধ্যে, এবং শক্তির পরিবর্তনে এর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, রমেশ উল্লেখ করেছেন৷

বিশ্বব্যাপী, লিথিয়াম খনির অধিকারগুলিতে নির্ভরযোগ্য অ্যাক্সেস সুরক্ষিত করার জন্য বিনিয়োগকারীদের ভিড় হয়েছে, কংগ্রেস নেতা যোগ করেছেন।

"এটি আর্থিক অনাগ্রহ নয় যা বিনিয়োগকারীদের রিয়াসির লিথিয়াম মজুদের আগ্রহ থেকে বিরত রাখছে, এটি এই অঞ্চলের ব্যর্থ নিরাপত্তা পরিস্থিতি," তিনি বলেছিলেন।

শুধুমাত্র 2024 সালের জুলাই মাসে জম্মু ও কাশ্মীরের বারোজন সৈন্য সন্ত্রাসী হামলায় শহীদ হয়েছে এবং রিয়াসি নিজেই 9 জুন, 2024-এ একটি বেসামরিক বাসে একটি নৃশংস হামলা দেখেছে, রমেশ উল্লেখ করেছেন।

"অজৈবিক প্রধানমন্ত্রী এবং তার মন্ত্রীদের 5 ই আগস্ট, 2019 থেকে বারবার বার্তাটি এসেছে যে এর পদক্ষেপগুলি জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতিকে স্থিতিশীল করবে এবং এই অঞ্চলে বিনিয়োগের জন্য উত্সাহ দেবে৷ তাহলে কেন তার সরকার ব্যর্থ হয়েছে? তাই কর?" তিনি বলেন

জম্মু ও কাশ্মীরে তিন দফায় নির্বাচন হচ্ছে। বুধবার প্রথম দফায় ২৪টি আসনে ভোটগ্রহণ হয়। এরপর, 25 সেপ্টেম্বর দ্বিতীয় দফায় 26টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

তৃতীয় দফায় ৪০টি আসনে ভোট হবে ১ অক্টোবর এবং ভোট গণনা হবে ৮ অক্টোবর।