ডিসেম্বর 2019 থেকে জানুয়ারী 2023 পর্যন্ত ডেটা ব্যবহার করে, BMJ গ্লোবাল হেলথ জার্নালে প্রকাশিত গবেষণায় বিশ্বব্যাপী গবেষণা থেকে প্রমাণ মূল্যায়ন করা হয়েছে যে কোভিড টিকা গর্ভবতী মহিলাদের জন্য কার্যকর ছিল কিনা যারা ভাইরাস থেকে অসুস্থ হওয়ার ঝুঁকিতে বেশি ছিল।

সমীক্ষায় দেখা গেছে যে মহিলাদের সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছিল তাদের কোভিড হওয়ার সম্ভাবনা 61 শতাংশ হ্রাস পেয়েছে এবং 94 শতাংশ হাসপাতালে ভর্তির সম্ভাবনা হ্রাস করেছে।

অধিকন্তু, 1.8 মিলিয়নেরও বেশি মহিলাকে অন্তর্ভুক্ত করা 67টি গবেষণার মেটা-বিশ্লেষণে পরামর্শ দেওয়া হয়েছে যে টিকা দেওয়ার ফলে সিজারিয়ান সেকশনের ঝুঁকি 9 শতাংশ হ্রাস পায়, গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপজনিত ব্যাধি 12 শতাংশ হ্রাস পায় এবং 8 শতাংশ হ্রাস পায়। টিকা দেওয়া মায়েদের জন্মানো নবজাতক শিশুদের জন্য নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তির ঝুঁকি।

"আমাদের অনুসন্ধানগুলি দেখায় যে গর্ভবতী মহিলাদের জন্য কোভিড -19 এর বিরুদ্ধে টিকাদান কর্মসূচি কতটা উপকারী হয়েছে। সংক্রমণ হ্রাস থেকে প্রত্যাশিত সুবিধার পাশাপাশি, আমরা উচ্চ রক্তচাপ এবং সিজারিয়ান বিভাগ সহ গর্ভাবস্থার জটিলতায় উল্লেখযোগ্য হ্রাসও দেখেছি," বলেছেন অধ্যাপক শাকিলা থাঙ্গারাতিনাম , ডেম হিলডা লয়েড বার্মিংহাম ইউনিভার্সিটির মাতৃ ও পেরিন্যাটাল হেলথের চেয়ার এবং গবেষণার প্রধান লেখক।

গবেষণা দলটি অবশ্য উল্লেখ করেছে যে কোনো অর্থপূর্ণ ফলাফলের জন্য কোভিড-১৯ টিকাদানের থ্রম্বোটিক ইভেন্ট বা গুইলান ব্যারে সিন্ড্রোমের মতো প্রতিকূল প্রভাব সম্পর্কিত খুব কম কেস এবং গবেষণা হয়েছে এবং বেশ কয়েকটি পরিচিত প্রভাবের ঘটনা খুবই কম।