নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত গবেষণাটি OSA দ্বারা আক্রান্ত বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষের জীবনযাত্রার মান উন্নত করতে চিকিত্সার সম্ভাব্যতা তুলে ধরেছে।

"এই অধ্যয়নটি OSA-এর চিকিত্সার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করে, একটি প্রতিশ্রুতিশীল নতুন থেরাপিউটিক বিকল্প প্রস্তাব করে যা শ্বাসযন্ত্র এবং বিপাকীয় উভয় জটিলতার সমাধান করে," বলেছেন অতুল মালহোত্রা, এমডি, গবেষণার প্রধান লেখক, UC সান দিয়েগো হেলথের অধ্যাপক৷

OSA রক্তে অক্সিজেনের মাত্রা কমিয়ে দিতে পারে এবং উচ্চ রক্তচাপ এবং হৃদযন্ত্রের ব্যর্থতার মতো কার্ডিওভাসকুলার সমস্যার ঝুঁকি বাড়াতে পারে। সাম্প্রতিক গবেষণা, এছাড়াও মালহোত্রার নেতৃত্বে, পরামর্শ দেয় যে বিশ্বব্যাপী প্রায় 936 মিলিয়ন OSA রোগী রয়েছে।

গবেষণায় 469 জন অংশগ্রহণকারীকে ক্লিনিকাল স্থূলতা ধরা পড়েছে এবং মাঝারি থেকে গুরুতর OSA-এর সাথে বসবাস করা হয়েছে।

অংশগ্রহণকারীদের হয় 10 বা 15 মিলিগ্রাম ড্রাগ ইনজেকশন বা একটি প্লাসিবো দ্বারা পরিচালিত হয়েছিল। 52 সপ্তাহ ধরে টির্জেপাটাইডের প্রভাব মূল্যায়ন করা হয়েছিল।

গবেষকরা দেখেছেন যে তিরজেপাটাইড ঘুমের সময় শ্বাস-প্রশ্বাসের বাধার সংখ্যায় উল্লেখযোগ্য হ্রাসের দিকে পরিচালিত করে, যা OSA-এর তীব্রতা পরিমাপ করতে ব্যবহৃত একটি মূল সূচক।

"প্ল্যাসিবো দেওয়া অংশগ্রহণকারীদের মধ্যে যা দেখা গিয়েছিল তার চেয়ে এই উন্নতিটি অনেক বেশি ছিল," গবেষণায় উল্লেখ করা হয়েছে।

উপরন্তু, গবেষকরা উল্লেখ করেছেন যে কিছু অংশগ্রহণকারী যারা ড্রাগ গ্রহণ করেছিলেন তারা এমন একটি পর্যায়ে পৌঁছেছেন যেখানে CPAP থেরাপির প্রয়োজন নাও হতে পারে।

থেরাপিটি ওএসএ সম্পর্কিত অন্যান্য কারণগুলিকেও উন্নত করেছে, যেমন কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকির কারণগুলি হ্রাস করা এবং শরীরের ওজন উন্নত করা।

মালহোত্রা বলেন, "এই নতুন ওষুধের চিকিৎসা সেই ব্যক্তিদের জন্য আরও সহজলভ্য বিকল্প প্রস্তাব করে যারা বিদ্যমান থেরাপি সহ্য করতে বা মেনে চলতে পারে না। আমরা বিশ্বাস করি যে ওজন কমানোর সাথে CPAP থেরাপির সংমিশ্রণ কার্ডিওমেটাবলিক ঝুঁকি এবং লক্ষণগুলির উন্নতির জন্য সর্বোত্তম হবে," বলেছেন মালহোত্রা।