লিউভেন [বেলজিয়াম], গবেষকরা ক্যান্সার ইমিউনোথেরাপির জন্য একটি সম্ভাব্য লক্ষ্য আবিষ্কার করেছেন। প্রফেসর ম্যাসিমিলিয়ানো মাজজোন দ্বারা পরিচালিত গবেষণাটি আবিষ্কার করেছে যে সিডিএ জিনটি ইমিউনোথেরাপি-প্রতিরোধী ক্যান্সারের সবচেয়ে উন্নত বিপাকীয় জিনগুলির মধ্যে একটি। ফার্মাকোলজিক্যাল বা জেনেটিক হস্তক্ষেপের মাধ্যমে এই জিনকে বাধা দেওয়ার ফলে টি-সেলের অনুপ্রবেশ উন্নত হয়, PDAC-তে ইমিউনোথেরাপির কার্যকারিতা বৃদ্ধি করে, এক ধরনের অগ্ন্যাশয় ক্যান্সার।

VIB-KU লিউভেন সেন্টার ফর ক্যান্সার বায়োলজি দ্বারা করা গবেষণা এবং ফলাফলগুলি প্রকৃতি ক্যান্সারে প্রকাশিত হয়েছিল।

বর্তমানে, দত্তক টি-সেল স্থানান্তর, ক্যান্সার ভ্যাকসিন এবং ইমিউন চেকপয়েন্ট ব্লকেড (ICB) সহ ইমিউনোথেরাপি চিকিত্সাগুলি ক্যান্সার রোগীদের জন্য একটি প্রতিশ্রুতিবদ্ধ বিকল্প উপস্থাপন করে। মেলানোমা, ফুসফুস এবং রেনাল ক্যান্সারের রোগীদের সাবসেটে দীর্ঘকাল বেঁচে থাকার উচ্চ প্রতিক্রিয়ার হার সত্ত্বেও, ICB অন্যান্য বেশ কয়েকটি টিউমার যেমন কোলোরেক্টাল ক্যান্সার এবং প্যানক্রিয়াটিক ডাক্টাল অ্যাডেনোকার্সিনোমা (PDAC) রোগীদের ক্ষেত্রে ক্লিনিকাল সুবিধা দেখাতে সংগ্রাম করে।

PDAC হল সবচেয়ে আক্রমনাত্মক এবং প্রাণঘাতী ক্যান্সারগুলির মধ্যে একটি যার সামগ্রিক 5 বছরের বেঁচে থাকার হার 9%। শুধুমাত্র বেলজিয়ামেই, 2021 সালে 2242 টি নির্ণয়ের সাথে অগ্ন্যাশয় ক্যান্সার হল 9তম সবচেয়ে সাধারণ ক্যান্সার। বেশিরভাগ রোগীর দূরবর্তী অঙ্গ মেটাস্টেসের সাথে উন্নত পর্যায়ে নির্ণয় করা হয়, যার ফলে 20% এরও কম রোগী নির্ণয়ের সময় অস্ত্রোপচারের জন্য যোগ্য হয়। আইসিবি সহ বেশিরভাগ থেরাপি কার্যকর হয় না এবং অনেক রোগী যারা অস্ত্রোপচারের মধ্য দিয়ে শেষ পর্যন্ত পুনরায় রোগে আক্রান্ত হন।

VIB-KU লিউভেন সেন্টার ফর ক্যান্সার বায়োলজিতে প্রফেসর ম্যাসিমিলিয়ানো মাজজোনের নেতৃত্বে একটি দল ইমিউনোথেরাপি প্রতিরোধকে বাইপাস করার উপায়গুলি তদন্ত করে। তাদের সবচেয়ে সাম্প্রতিক গবেষণায়, টমাসো স্কোলারো, মার্টা মানকো, ম্যাথিউ পেকুয়েক্স এবং রিকার্ডো আমোরিম দ্বারা সহ-লেখক, দলটি প্যানক্রিয়াটিক ডাক্টাল অ্যাডেনোকার্সিনোমাতে সাইটিডাইন ডিমিনেজ বা সিডিএ নামক একটি এনজাইমের ভূমিকা অধ্যয়ন করেছে।

অধ্যাপক ম্যাসিমিলিয়ানো মাজজোন, "সিডিএ হল একটি এনজাইম যা ডিএনএ এবং আরএনএর অংশগুলিকে পুনর্ব্যবহার করতে সাহায্য করে। এটি কিছু ক্যান্সারের ওষুধকে নিষ্ক্রিয় করে, যা এই চিকিত্সাগুলিকে কম কার্যকর করতে পারে। যদিও ঐক্যমত হল যে সিডিএ কেমোথেরাপি প্রতিরোধে ভূমিকা পালন করে, এর ভূমিকা ইমিউনোথেরাপি রেজিস্ট্যান্স কখনই অধ্যয়ন করা হয়নি আমরা আরও ঘনিষ্ঠভাবে দেখার এবং আইসিবি-র মতো চিকিত্সার জন্য সিডিএ সত্যিই একটি বাধা কিনা তা নির্ধারণ করার সিদ্ধান্ত নিয়েছি।"

পিডিএসি টিউমারের একাধিক ডেটাসেট বিশ্লেষণ করে যা ICB চিকিত্সার জন্য প্রতিক্রিয়াশীল এবং প্রতিরোধী উভয়ই ছিল, দলটি প্রমাণ করেছে যে ক্যান্সার কোষে সিডিএর উপস্থিতি ইউরিডিন-ডিফসফেট (ইউডিপি) তৈরি করে। UDP হল একটি অণু যা টিউমার-সম্পর্কিত ম্যাক্রোফেজ (TAMs) নামে পরিচিত নির্দিষ্ট ইমিউন কোষকে সংকেত দিতে পারে। এটি করার মাধ্যমে, UDP টিএএমগুলিকে হাইজ্যাক করতে পারে, তাদের ইমিউনোসপ্রেসিভ করে তোলে। একটি গুরুত্বপূর্ণ অনুসন্ধান, কারণ টিএএমগুলি টিউমার ভরের প্রায় 50% তৈরি করে এবং টিউমারের অগ্রগতির সাথে ব্যাপকভাবে জড়িত।

টমাসো স্কোলারো, গবেষণা পত্রের প্রথম লেখক, "আমাদের উত্তেজনার জন্য, আমাদের গবেষণায় দেখা গেছে যে সিডিএ প্রকৃতপক্ষে ইমিউনোথেরাপি প্রতিরোধে অবদান রাখে। এটি আমাদের পরবর্তী অনুমানে নেতৃত্ব দেয় যে সিডিএ তৈরির জন্য দায়ী জিনকে বাধা দিলে তা PDAC টিউমারের ইমিউনোসপ্রেসিভ বৈশিষ্ট্যগুলিকে দুর্বল করে দিতে পারে। যেগুলো সাধারণত ICB-এর মতো চিকিৎসায় প্রতিরোধী।"

পরবর্তী পদক্ষেপ হিসাবে, দলটি ক্যান্সার কোষে সিডিএ জিনকে বাধা দেওয়ার উপায়গুলি দেখেছিল। ফার্মাকোলজিক এবং জেনেটিক হস্তক্ষেপের মাধ্যমে, দলটি CDA প্রকাশকারী ক্যান্সার কোষ এবং TAM-এর মধ্যে মিথস্ক্রিয়া ব্যাহত করতে সক্ষম হয়েছিল। এটি টি-কোষের আরও ভাল অনুপ্রবেশের দিকে পরিচালিত করে এবং প্রতিরোধী PDAC টিউমারগুলিতে ইমিউনোথেরাপি চিকিত্সার জন্য একটি উচ্চতর সংবেদনশীলতা তৈরি করে, যা নিশ্চিত করে যে ক্যান্সার কোষগুলিতে সিডিএ লক্ষ্য করে (বা TAMs-এ UDP রিসেপ্টর) টিউমারের ইমিউনোসপ্রেসিভ গুণাবলী অতিক্রম করতে পারে। আরও ভাল, দলটি মেলানোমার মতো অন্যান্য ক্যান্সারের ক্ষেত্রেও একই ফলাফল উল্লেখ করেছে।

ম্যাসিমিলিয়ানো মাজজোন, "এই গবেষণার ফলাফলগুলি অন্তত বলতে খুবই ইতিবাচক। এটি শুধুমাত্র প্রতিরোধী ক্যান্সারের প্রকারে ইমিউনোথেরাপি সক্ষম করার জন্য একটি নতুন সম্ভাব্য লক্ষ্য প্রস্তাব করে না, তবে এটি টিউমারগুলিতে কী ইমিউনোসপ্রেশন চালায় সে সম্পর্কে আমাদের বোঝার উন্নতি করে। PDAC হল একটি। সেখানে সবচেয়ে মারাত্মক ক্যান্সারের মধ্যে আমাদের ফলাফল আশা জাগিয়েছে, রোগীর কাছে এটি আনার আগে আরও গবেষণা প্রয়োজন।"