কেন্দ্রীয় যুব বিষয়ক ও ক্রীড়া প্রতিমন্ত্রী, রক্ষা নিখিল খাডসেও COP9 ব্যুরোর ২য় আনুষ্ঠানিক বৈঠকে এবং খেলাধুলায় ডোপিং-এর বিরুদ্ধে ইউনেস্কো আন্তর্জাতিক কনভেনশনের অধীনে তহবিলের অনুমোদন কমিটির ৩য় আনুষ্ঠানিক বৈঠকে উপস্থিত ছিলেন।

তার প্রারম্ভিক মন্তব্যে, ডাঃ মান্ডাভিয়া পরিষ্কার খেলার প্রতি ভারতের প্রতিশ্রুতি এবং বিশ্বব্যাপী ডোপিং বিরোধী প্রচেষ্টায় এর অগ্রণী ভূমিকার কথা তুলে ধরেন। তিনি ভারতের বাসুধৈব কুটুম্বকম-এর দর্শনের পুনর্ব্যক্ত করেছেন - বিশ্ব একটি পরিবার - এবং ভবিষ্যত প্রজন্মের জন্য ক্রীড়ার অখণ্ডতা রক্ষায় আন্তর্জাতিক সহযোগিতার গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দিয়েছেন।

রক্ষা নিখিল খাডসে ডোপিং-মুক্ত ক্রীড়া সংস্কৃতিকে সমর্থন করার জন্য সরকারের সংকল্প পুনর্ব্যক্ত করেছেন এবং ভারত এই ক্ষেত্রে যে ক্রমবর্ধমান অংশীদারিত্ব গড়ে তুলছে তার উপর জোর দিয়েছেন।

উদ্বোধনী অধিবেশনে ন্যাশনাল অ্যান্টি-ডোপিং এজেন্সি (NADA) এবং ন্যাশনাল ল ইউনিভার্সিটি, দিল্লি (এনএলইউ দিল্লি) এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে, মঙ্গলবার মন্ত্রক এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

সমঝোতা স্মারকটি NADA এবং NLU দিল্লির মধ্যে একটি কৌশলগত সহযোগিতাকে চিহ্নিত করে যাতে ডোপিং বিরোধী আইন, নীতি এবং শিক্ষায় সহযোগিতা বাড়ানো যায়৷ সহযোগিতাটি যৌথ সার্টিফিকেট কোর্স, একাডেমিক গবেষণা, এবং সচেতনতা বাড়াতে এবং ডোপিং বিরোধী অনুশীলনের জন্য আরও অন্তর্ভুক্তিমূলক এবং অবহিত দৃষ্টিভঙ্গি গড়ে তোলার জন্য সেমিনার, কর্মশালা এবং সম্মেলন আয়োজনের উপর ফোকাস করবে।

এই সমঝোতা স্মারকটি ডোপিং বিরোধী আইনী শিক্ষা এবং গবেষণাকে শক্তিশালী করার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, এই ডোমেনে ভারতের নেতৃত্বকে শক্তিশালী করে। এই অংশীদারিত্বের মাধ্যমে, উভয় প্রতিষ্ঠানের লক্ষ্য আইনি শিক্ষা এবং গবেষণার জন্য একটি শক্তিশালী কাঠামো তৈরি করা যা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ডোপিং বিরোধী উদ্যোগকে সমর্থন করে।

উদ্বোধনী অধিবেশনে আজারবাইজান, বার্বাডোস, এস্তোনিয়া, ইতালি, রাশিয়ান ফেডারেশন, সেনেগাল, তুর্কিয়ে, সংযুক্ত আরব আমিরাত এবং জাম্বিয়া সহ বিভিন্ন দেশের উচ্চ পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। প্রতিনিধিরা বিশ্বব্যাপী অ্যান্টি-ডোপিং ইকোসিস্টেম এবং দুই দিনের ইভেন্ট জুড়ে সহযোগিতা সম্পর্কিত সমালোচনামূলক বিষয় নিয়ে আলোচনা চালিয়ে যাবেন।

যৌথ সভা বৈশ্বিক ক্রীড়া পরিচালনায় ভারতের ক্রমবর্ধমান প্রভাব, বিশেষ করে নৈতিক ক্রীড়া অনুশীলনের প্রচারে এবং খেলাধুলায় ডোপিংয়ের বিরুদ্ধে ইউনেস্কোর আন্তর্জাতিক কনভেনশনের মতো আন্তর্জাতিক কাঠামোকে সমর্থন করার উপর জোর দেয়।

এই সভাগুলির হোস্টিংয়ের সাথে, ভারত ডোপিংয়ের বিরুদ্ধে লড়াইয়ে একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসাবে তার অবস্থানকে আরও দৃঢ় করে, একটি পরিষ্কার এবং সুন্দর খেলাধুলার পরিবেশ তৈরিতে অবদান রাখে, রিলিজ দাবি করেছে।