ফিনল্যান্ডের তুর্কু বিশ্ববিদ্যালয়ের গবেষকরা TIMP-1 খুঁজে পেয়েছেন, একটি প্রোটিন যা ঐতিহ্যগতভাবে শরীরের কোষ এবং টিস্যুর ক্ষতি রোধ করতে পরিচিত।

তারা আবিষ্কার করেছেন যে এই প্রোটিনের ক্যান্সারের বিরুদ্ধে শরীরের অনাক্রম্যতাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, যা বর্তমান ক্যান্সারের চিকিত্সার কার্যকারিতা উন্নত করতে পারে।

TIMP-1 প্রোটিন ডেনড্রাইটিক কোষ দ্বারা উত্পাদিত হয়, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শুরু করার জন্য এবং ক্যান্সার কোষগুলিকে চিনতে এবং ধ্বংস করার জন্য ইমিউন সিস্টেমের ক্ষমতা বাড়ানোর জন্য দায়ী।

তুর্কু বিশ্ববিদ্যালয়ের গবেষক কার্লোস রোজেরিও ফিগুইরেডো বলেছেন যে রোগীদের টিআইএমপি-১ এক্সপ্রেশনে ঘাটতি রয়েছে, আমাদের আবিষ্কার যুক্তিযুক্ত থেরাপিউটিক উদ্ভাবন তৈরি করতে সহায়তা করে।

ফিগুয়েরেডো যোগ করেছেন যে ফলাফলগুলি ভাইরাস এবং ব্যাকটেরিয়া দ্বারা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্যও প্রাসঙ্গিক, কারণ প্রক্রিয়াটি একটি সর্বজনীন প্রক্রিয়ার অংশ যা অনুরূপ ফ্যাশনে অণুজীব এবং ক্যান্সারের সাথে লড়াই করে।

গবেষণাটি জিনস অ্যান্ড ইমিউনিটি জার্নালে প্রকাশিত হয়েছিল, যা নেচার পোর্টফোলিও সিরিজের অংশ।

গবেষণায় ক্লিনিকাল-ভিত্তিক আবিষ্কারের জন্য ফিনিশ অরিয়া বায়োব্যাঙ্কের নমুনাগুলি ব্যবহার করা হয়েছে, যা শরীর কীভাবে ক্যান্সারের সাথে লড়াই করে তার একটি নতুন আণবিক দৃষ্টিভঙ্গি প্রস্তাব করার জন্য সর্বশেষ জৈব রাসায়নিক এবং ইমিউনোলজিকাল সরঞ্জামগুলির সাথে আরও যাচাই করা হয়েছিল।