তিরুবনন্তপুরম (কেরল) [ভারত], কেরালার রাজ্যপাল আরিফ মোহাম্মদ খান, কেরালার বিশ্ববিদ্যালয়গুলির চ্যান্সেলর হিসাবে, ছয়টি বিশিষ্ট রাজ্য বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নির্বাচনের জন্য অনুসন্ধান কমিটি গঠনের ঘোষণা করেছেন৷

একটি স্বচ্ছ এবং মেধা-ভিত্তিক নির্বাচন প্রক্রিয়া নিশ্চিত করার লক্ষ্যে এই সিদ্ধান্তটি গতকাল রাতে কেরালা রাজভবনের জারি করা একটি বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হয়েছিল।

এই প্রক্রিয়ার সাথে জড়িত বিশ্ববিদ্যালয়গুলি হল কেরালা বিশ্ববিদ্যালয়, মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয় (MGU), কেরালা ইউনিভার্সিটি অফ ফিশারিজ অ্যান্ড ওশান স্টাডিজ (KUFOS), এপিজে আব্দুল কালাম টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (KTU), কেরালা কৃষি বিশ্ববিদ্যালয় (KAU), এবং থুনচাথ এজুথাচান মালয়ালম বিশ্ববিদ্যালয়।

ইসরো চেয়ারম্যান এস সোমানাথ কেরালা বিশ্ববিদ্যালয়ের কমিটির আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন। তার সাথে যোগ দেবেন কর্ণাটকের সেন্ট্রাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর বাট্টু সত্যনারায়ণ এবং ইউজিসি এবং চ্যান্সেলরের একজন মনোনীত প্রার্থী, যিনি এখনও ঘোষণা করা হয়নি।

মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়ের জন্য অনুসন্ধান কমিটির সদস্যরা হলেন ড. কে.আর.এস. সাম্বাসিভা রাও, মিজোরাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য এবং আনন্দরামকৃষ্ণন, কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ-ন্যাশনাল ইনস্টিটিউট ফর ইন্টারডিসিপ্লিনারি সায়েন্স অ্যান্ড টেকনোলজি, তিরুবনন্তপুরমের পরিচালক।

কেরালা ইউনিভার্সিটি অফ ফিশারিজ অ্যান্ড ওশান স্টাডিজের সার্চ কমিটিতে রয়েছেন জম্মু সেন্ট্রাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক (ড.) সঞ্জীব জৈন, ড. পি.কে. আবদুল আজিস, কোচিন ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি এবং আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য এবং ড. জে.কে. জেনা, ডেপুটি ডিরেক্টর জেনারেল (পি সাইন্স), আইসিএআর, পুসা, নতুন দিল্লি।

এপিজে আব্দুল কালাম টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির সার্চ কমিটিতে রয়েছেন ঝাড়খণ্ড সেন্ট্রাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ক্ষিতি ভূষণ দাস, কেরালা এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, ত্রিশুরের প্রাক্তন ভাইস চ্যান্সেলর প্রফেসর (ডঃ) পি রাজেন্দ্রন এবং ডাঃ এস উন্নিকৃষ্ণান নায়ার, ডিরেক্টর। বিক্রম সারাভাই স্পেস সেন্টার, তিরুবনন্তপুরম।

কেরালা কৃষি বিশ্ববিদ্যালয়ের জন্য কমিটির সদস্যরা হলেন ড. সি.ভি. জয়মনি, কোচিন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক, লখনউ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অলোক কুমার রাই এবং কৃষি গবেষণা ও শিক্ষা বিভাগের সচিব এবং ভারতীয় কৃষি পরিষদের মহাপরিচালক ড. হিমাংশু পাঠক। গবেষণা.

থুনচাথ এজুথাচান মালয়ালম বিশ্ববিদ্যালয়ের অনুসন্ধান কমিটিতে ডঃ জ্যান্সি জেমস, কেরালা সেন্ট্রাল ইউনিভার্সিটি এবং মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভাইস চ্যান্সেলর এবং কর্ণাটকের সেন্ট্রাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর বাট্টু সত্যনারায়ণ অন্তর্ভুক্ত।

এপিজে আব্দুল কালাম টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে এম এস রাজশ্রীর নিয়োগ সুপ্রিম কোর্ট বাতিল করার পর এই বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরদের পদ শূন্য হয়ে পড়ে।