তিরুবনন্তপুরম, কেরালার অর্থমন্ত্রী কে এন বালাগোপাল বৃহস্পতিবার বিধানসভায় বলেছেন যে রাজ্য সরকার এখনও পাঁচ মাস ধরে সামাজিক কল্যাণ পেনশন দিতে পারেনি এবং বিরোধী কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউডিএফ) কে তাদের পাওনা দাবি করতে তাদের পাশে দাঁড়াতে বলেছে। কেন্দ্র

বালগোপাল, হাউসের কার্যধারা স্থগিত করার এবং মুলতুবি থাকা সামাজিক কল্যাণ পেনশনের বিষয়ে আলোচনা করার জন্য ইউডিএফ-এর দাবি প্রত্যাখ্যান করার সময়, বলেছিলেন যে বকেয়াগুলি শীঘ্রই পরিষ্কার করা হবে এবং জুন মাসের জন্য বিতরণ শুরু হয়েছে।

বিধায়ক পি সি বিষ্ণুনাথ এই প্রস্তাবটি সরাতে গিয়ে বলেছেন, সরকার বলছে সমাজকল্যাণ পেনশনের জন্য অর্থ প্রদানের জন্য কোনও তহবিল নেই, তবে নাভা কেরালা সাদাস এবং অন্যান্য বিষয়গুলির মতো অযৌক্তিক কাজের জন্য যথেষ্ট তহবিল ছিল।

তার উত্তরে, মন্ত্রী বলেছিলেন যে বর্তমানে রাজ্যে সামাজিক কল্যাণ পেনশন হিসাবে প্রতি মাসে প্রায় 900 কোটি টাকা বিতরণ করা হচ্ছে।

"আমরা ইতিমধ্যেই গত অধিবেশনে একই বিষয়ে আলোচনা করেছি। কেন্দ্রীয় সরকারের আর্থিক শ্বাসরোধ সম্পর্কে আমরা সবাই জানি। গত তিন মাসে, কল্যাণ পেনশনের চারটি কিস্তি বিতরণ করা হয়েছে। প্রায় 60 জনের প্রত্যেককে 8,000 টাকা দেওয়া হয়েছে। লক্ষাধিক উপকারভোগী,” বালগোপাল হাউসকে বলেন।

তিনি বলেছিলেন যে বাম সরকার গত 96 মাসের মধ্যে 109 মাসের জন্য পেনশন দিয়েছে, যার মধ্যে পূর্ববর্তী কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ সরকারের বকেয়া অর্থ অন্তর্ভুক্ত রয়েছে।

বালাগোপাল বলেছেন যে ইউডিএফ লোকসভা নির্বাচনের উদ্ধৃতি দিয়ে কেন্দ্রীয় সরকারের কথিত আর্থিক শ্বাসরোধের বিরুদ্ধে যৌথ প্রতিবাদের জন্য বাম সরকারের দাবি থেকে দূরে ছিল।

"এখন যেহেতু নির্বাচন শেষ হয়ে গেছে এবং আপনি (ইউডিএফ) জিতেছেন, আমরা জানতে চাই আপনি রাজ্যের অধিকারের জন্য লড়াই করতে প্রস্তুত কিনা," বালাগোপাল জিজ্ঞাসা করলেন।

তিনি আইইউএমএল নেতা এবং বিধায়ক পি কে কুনহালিকুট্টির আগের বিবৃতিকে উল্লেখ করেছিলেন যে ইউডিএফ লোকসভা নির্বাচনের কারণে প্রতিবাদ থেকে দূরে ছিল।

বালাগোপালের দেওয়া ব্যাখ্যার ভিত্তিতে স্পিকার বিরোধীদের মুলতবি প্রস্তাবের অনুমতি অস্বীকার করেন।

হাউস মুলতবি করার অনুমতি না দেওয়ার প্রতিবাদে বিরোধীরা ওয়াকআউট করে।

বিরোধীদলীয় নেতা ভি ডি সতীসান বলেছেন, বাম সরকার জনগণকে প্রতারণা করেছে দাবি করে যে তারা সমাজকল্যাণ পেনশন 1,600 টাকা থেকে বাড়িয়ে 2,500 টাকা করবে।

"শুধু যে আপনি (বাম সরকার) গত ছয় মাস ধরে পেনশন দিতে ব্যর্থ হয়েছেন তা নয়, আপনি পেনশন বাড়িয়ে 2,500 টাকা করার দাবি করে জনগণের সাথে প্রতারণা করেছেন," তিনি বলেছিলেন।

সতীসান বলেছিলেন যে রাজ্য সরকারের কাছে পেনশন দেওয়ার মতো পর্যাপ্ত অর্থ নেই।

তিনি আরও বলেন, "আমরা সমাজের দরিদ্র ও নিঃস্বদের জন্য আমাদের আওয়াজ তুলতে থাকব। আমরা সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব, যারা জনগণ এবং পেনশনকে অগ্রাধিকার দিচ্ছে না," তিনি যোগ করেন।