কোম্পানিটি স্বেচ্ছায় তার কোভি ভ্যাকসিনের "বিপণন অনুমোদন" প্রত্যাহার করেছে, ভারতে কোভিশিল্ড এবং ইউরোপে ভ্যাক্সজেভরিয়া হিসাবে বিক্রি হয়েছে। এটি এখন আর ইউরোপীয় ইউনিয়নে ব্যবহার করা যাবে না, টেলিগ্রাফ রিপোর্ট করেছে।

কোম্পানিটি যখন 5 মার্চ ভ্যাকসিন প্রত্যাহারের জন্য আবেদন করেছিল, আমি মঙ্গলবার কার্যকর হয়েছি।

ষাট মিলিয়নেরও বেশি জীবন বাঁচানোর জন্য কৃতিত্ব, অ্যাস্ট্রাজেনেকা ফেব্রুয়ারিতে হাইকোর্টে জমা দেওয়া আইনি নথিতে "স্বীকার করেছে যে, এর কোভিড ভ্যাকসিন 'খুব বিরল ক্ষেত্রে, টিটিএস ঘটাতে পারে'," রিপোর্টে বলা হয়েছে।

থ্রম্বোটিক থ্রম্বোসাইটোপেনিক সিনড্রোম (টিটিএস) একটি বিরল পার্শ্বপ্রতিক্রিয়া যা মানুষের রক্ত ​​জমাট বাঁধতে পারে এবং রক্তের প্লেটলেট সংখ্যা কম হতে পারে, যা যুক্তরাজ্যে অন্তত 8 জন মারা যাওয়ার পাশাপাশি শত শত গুরুতর আঘাতের সাথে যুক্ত।

ব্রিটিশ-সুইডিশ বহুজাতিক ফার্মাসিউটিক্যালের বিরুদ্ধে যুক্তরাজ্যের হাইকোর্টের একটি মামলায় 50 টিরও বেশি অভিযুক্ত ভুক্তভোগী এবং শোকার্ত আত্মীয়দের বিরুদ্ধে মামলা করা হচ্ছে।

যাইহোক, AstraZeneca উল্লেখ করেছে যে ভ্যাকসিনটি "বাণিজ্যিক কারণে" প্রত্যাহার করা হচ্ছে এবং "আদালতের মামলার সাথে যুক্ত নয়" এবং "সময়টি সম্পূর্ণ কাকতালীয় ছিল"।

একাধিক কোভিড ভেরিয়েন্ট এবং সম্পর্কিত-টিকার কারণে, "উপলভ্য আপডেটেড ভ্যাকসিনগুলির একটি উদ্বৃত্ত রয়েছে। এর ফলে ভ্যাক্সজেভ্রিয়ার চাহিদা হ্রাস পেয়েছে যা আর তৈরি বা সরবরাহ করা হচ্ছে না। AstraZeneca তাই বিপণন অনুমোদন প্রত্যাহার শুরু করার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপের মধ্যে ভ্যাক্সজেভ্রির জন্য, "কোম্পানি একটি বিবৃতিতে বলেছে।

কোম্পানী উল্লেখ করেছে যে এটি বিশ্বব্যাপী নিয়ন্ত্রক কর্তৃপক্ষের সাথে সহযোগিতা করবে "Vaxzevria-এর জন্য বিপণন অনুমোদন প্রত্যাহার শুরু করতে, যেখানে ভবিষ্যতে ভ্যাকসিনের জন্য কোন বাণিজ্যিক চাহিদা প্রত্যাশিত নয়"।