টেস্টিকুলার ক্যান্সার শুধু বিশ্বব্যাপীই নয়, ভারতেও বিরল। দেশটিতে টেস্টিকুলার ক্যান্সারের সবচেয়ে কম ঘটনা রয়েছে যেখানে প্রতি 100,000 জনসংখ্যার মধ্যে 1 জনেরও কম এই অবস্থা দ্বারা আক্রান্ত। যাইহোক, এটি 15 থেকে 35 বছর বয়সী যুবকদের মধ্যে সবচেয়ে সাধারণ ক্যান্সার, এবং তাদের উর্বরতা মাত্রা উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে।

"অন্ডকোষের ক্যান্সার সেই অঙ্গগুলির উপর সরাসরি প্রভাব ফেলে যেগুলি শুক্রাণু তৈরি করে, যা পুনরুৎপাদনের ক্ষমতাতে হস্তক্ষেপ করতে পারে," ডাঃ পল্লবী প্রসাদ, ফার্টিলিট কনসালটেন্ট, নোভা আইভিএফ ফার্টিলিটি, বাসভেশ্বরা নগর, বেঙ্গালুরু, আইএএনএসকে বলেছেন৷

"অন্ডকোষের ক্যান্সারের প্রাথমিক থেরাপি হিসাবে সার্জারি প্রায়শই ব্যবহৃত হয়, যার মধ্যে ক্যান্সারযুক্ত অণ্ডকোষ অপসারণ জড়িত। যদিও এই সার্জারিটি ম্যালিগন্যান্ট কোষগুলিকে নির্মূল করার চেষ্টা করে, এটি শুক্রাণু উৎপাদনকে প্রভাবিত করতে পারে। এমনকি অবশিষ্ট অণ্ডকোষ সুস্থ থাকলেও, শুক্রাণু উৎপাদন সাময়িক বা স্থায়ীভাবে হতে পারে। প্রতিবন্ধী," তিনি যোগ করেছেন।

এছাড়াও, কেমোথেরাপি এবং রেডিয়েশন থেরাপি, সারা শরীর জুড়ে ক্যান্সার কোষকে লক্ষ্য করার জন্য ব্যবহৃত হয়, এছাড়াও শুক্রাণু কোষের সমান্তরাল ক্ষতি করতে পারে, শুক্রাণু উত্পাদন এবং গুণমান হ্রাস করতে পারে। ডাক্তার ক্যান্সারের চিকিৎসার আগে শুক্রাণুর নমুনা সংরক্ষণের জন্য স্পার্ম ব্যাংকিংয়ের মতো উর্বরতা সংরক্ষণ পদ্ধতির পরামর্শ দিয়েছেন।

"পুরুষরা চিকিত্সার জন্য শুক্রাণু সঞ্চয় করে জৈবিক পিতা-মাতার সম্ভাবনা বজায় রাখতে পারে, এমনকি যদি ক্যান্সার থেরাপি উর্বরতাকে প্রভাবিত করে। তবে, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে উর্বরতা সংরক্ষণের পদ্ধতিগুলি সব পুরুষের জন্য উপলব্ধ নাও হতে পারে, এই ধরনের চিকিত্সাগুলি অন্বেষণ করার সিদ্ধান্ত হতে পারে কঠিন চিকিত্সা জরুরী আর্থিক কারণ, এবং ব্যক্তিগত পছন্দগুলি সবই মানুষের উর্বর সংরক্ষণের সিদ্ধান্তকে প্রভাবিত করতে পারে," ডঃ প্রসাদ বলেন।

যদিও টেস্টিকুলার ক্যান্সারের পিছনে সঠিক কারণগুলি এখনও বোঝা যায়নি, ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে হরমোন থেরাপির মাধ্যমে ইস্ট্রোজেনের সাথে প্রাথমিকভাবে এক্সপোজার এবং ছোট টেস্টিস বা অনাক্রম্য অণ্ডকোষ (ক্রিপ্টরকিডিজম) এর মতো জন্মগত অবস্থা।

ডাঃ শলভ অগ্রবাল, পরামর্শদাতা, ইউরোলজি, সি.কে. বিড়লা হাসপাতাল, গুরুগ্রাম, আইএএনএসকে টল করেছে যে টেস্টিকুলার ক্যান্সারের সবচেয়ে সাধারণ লক্ষণ হল অণ্ডকোষের একটিতে ব্যথাহীন বড় হওয়া।

"এটি আকস্মিক, বেদনাদায়ক বৃদ্ধির বিপরীতে, যা ক্যান্সারের পরিবর্তে সংক্রমণের কারণে হওয়ার সম্ভাবনা বেশি৷ যদি কোনও রোগীর দীর্ঘস্থায়ী টেস্টিকুলার সংক্রমণের জন্য চিকিত্সা করা হয় কিন্তু বৃদ্ধি অব্যাহত থাকে, তাহলে সম্ভাবনার জন্য তাদের স্ক্রিন করা উচিত৷ টেস্টিকুলার ক্যান্সারের," তিনি যোগ করেছেন।

তবুও, "অন্ডকোষের ক্যান্সারকে ক্যান্সারের একটি অত্যন্ত চিকিত্সাযোগ্য রূপ হিসাবে বিবেচনা করা হয়, 10 বছরের বেঁচে থাকার হার 90 শতাংশের বেশি," ডাঃ আগরওয়াল বলেছেন, স্ব-পরীক্ষার মাধ্যমে প্রাথমিক সনাক্তকরণের জন্য প্রয়োজনের উপর জোর দিয়েছিলেন।

"আয়তন, অবস্থান, বা পিণ্ড বা ফোলা উপস্থিতি কোন অস্বাভাবিকতা পরীক্ষা করার জন্য, স্নান করার পরে, উভয় অন্ডকোষকে আলতো করে ধাক্কা দিয়ে প্রতিদিন আত্ম-পরীক্ষা করা উচিত। যদি এই ধরনের কোনও পরিবর্তন সনাক্ত করা হয়, তাহলে অবিলম্বে তাদের রিপোর্ট করা জরুরি। আরও মূল্যায়ন এবং উপযুক্ত ব্যবস্থাপনার জন্য একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর কাছে,” তিনি যোগ করেছেন।