পুনে, এনসিপি (এসপি) প্রধান শরদ পাওয়ার বৃহস্পতিবার বলেছেন যে কেন্দ্র নিছক দর্শক হতে পারে না এবং মারাঠা সম্প্রদায় এবং অন্যান্য অনগ্রসর শ্রেণী (ওবিসি) দ্বারা কোটার দাবি সম্পর্কিত বিষয়গুলি সমাধান করার জন্য এটিকে নেতৃত্ব দেওয়া উচিত।

মহারাষ্ট্রে রিজার্ভেশন ইস্যুতে মারাঠা-ওবিসি দ্বন্দ্ব ক্রমবর্ধমান সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, পাওয়ার বলেছিলেন যে একমাত্র সমাধান রয়েছে যে এটি সমাধানের জন্য কেন্দ্রকে নেতৃত্ব দেওয়া উচিত এবং আইন এবং রাজ্য এবং কেন্দ্রের নীতিতে সংশোধনের প্রয়োজন।

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মহারাষ্ট্রের পুনে জেলার বারামতিতে সাংবাদিকদের সাথে কথা বলছিলেন।

এই বছরের ফেব্রুয়ারিতে, মহারাষ্ট্র বিধানসভা সর্বসম্মতিক্রমে একটি পৃথক বিভাগের অধীনে মারাঠা সম্প্রদায়কে শিক্ষা এবং চাকরিতে পৃথক 10 শতাংশ সংরক্ষণের একটি বিল পাস করেছে।

তবে, সম্প্রদায়টি ওবিসি গ্রুপিংয়ের অধীনে কোটা দাবি করে আসছে।

অ্যাক্টিভিস্ট মনোজ জারাঙ্গে খসড়া বিজ্ঞপ্তিটি বাস্তবায়নের দাবি করছেন যা কুনবিদের মারাঠা সম্প্রদায়ের সদস্যদের "ঋষি সোয়ারে" (রক্তের আত্মীয়) হিসাবে স্বীকৃতি দেয় এবং কুনবিদের মারাঠা হিসাবে চিহ্নিত করার জন্য একটি আইনও চায়।

কুনবি, একটি কৃষিজীবী গোষ্ঠী, ওবিসি বিভাগের অধীনে পড়ে, এবং জারেং দাবি করছে যে সমস্ত মারাঠাদের জন্য কুনবি শংসাপত্র জারি করা হবে, এইভাবে তাদের সরকারি চাকরি এবং শিক্ষায় কোটার জন্য যোগ্য করে তোলা হবে।

মারাঠা সংরক্ষণের দাবির মধ্যে, দুই ওবিসি কর্মী জালনা জেলায় অনশনে বসেছেন, সরকারের কাছে আশ্বাস চেয়েছেন যে বিদ্যমান অন্যান্য অনগ্রসর শ্রেণীর কোটা ব্যাহত হবে না।

পাওয়ার বলেছেন, "রাজ্য ও কেন্দ্র সরকারের নীতিতে পরিবর্তন আনতে হবে।"

"সরকারগুলি, বিশেষ করে কেন্দ্রের, উভয় সম্প্রদায়ের দাবির সমাধানে নেতৃত্ব দেওয়া উচিত এবং নিশ্চিত করা উচিত যে আন্দোলন একটি সীমা অতিক্রম না করে এবং সামাজিক উত্তেজনা যেন না ঘটে। সরকারগুলি এই ইস্যুতে নিছক দর্শক হতে পারে না," তিনি বলেছেন